বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High Court: লালন শেখের রহস্যমৃত্যুর তদন্তে বড় নির্দেশ, সিবিআইকে কী বলল কলকাতা হাইকোর্ট?‌

Calcutta High Court: লালন শেখের রহস্যমৃত্যুর তদন্তে বড় নির্দেশ, সিবিআইকে কী বলল কলকাতা হাইকোর্ট?‌

কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

কলকাতা হাইকোর্ট৷ বুধবার বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে লালনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় সিআইডি তদন্তের নির্দেশ বজায় রাখার পাশাপাশি বিচারপতি স্পষ্ট করেন, আদালতের অনুমতি ছাড়া সিবিআইয়ের অফিসারদের বিরুদ্ধে কোনও ‘কড়া পদক্ষেপ’ নিতে পারবে না রাজ্য পুলিশ৷

সিবিআই হেফাজতে রহস্যমৃত্যু হয়েছে বগটুই কাণ্ডের মূল অভিযুক্ত লালন শেখের। আজ, বৃহস্পতিবার এই ঘটনায় সিবিআইকে রিপোর্ট জমা দেওয়ার সময়সীমা বেঁধে দিল কলকাতা হাইকোর্ট। আগামী ১৯ ডিসেম্বর তারিখের মধ্যে বিভাগীয় তদন্তের রিপোর্ট আদালতে পেশ করার নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এই ঘটনার পরবর্তী শুনানি হবে সেদিনই। আর ১২ ডিসেম্বরের ‘হুঁশিয়ারি’র প্রসঙ্গ উল্লেখ করে লালন শেখের মৃত্যুর ঘটনায় শুভেন্দু অধিকারীকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের দাবি তুলেছে তৃণমূল কংগ্রেস।

তবে একদিন আগেই লালন শেখের মৃত্যুর ঘটনায় দায়ের হওয়া একাধিক মামলায় একগুচ্ছ নির্দেশ সামনে এনেছিল কলকাতা হাইকোর্ট৷ বুধবার বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে লালনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় সিআইডি তদন্তের নির্দেশ বজায় রাখার পাশাপাশি বিচারপতি স্পষ্ট করেন, আদালতের অনুমতি ছাড়া সিবিআইয়ের অফিসারদের বিরুদ্ধে কোনও ‘কড়া পদক্ষেপ’ নিতে পারবে না রাজ্য পুলিশ৷ তবে লালনের দ্বিতীয় ময়নাতদন্তের রিপোর্ট কল্যাণীর এইমস থেকে করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি।

সিবিআই কী জানিয়েছে আদালতে?‌ আজ, বৃহস্পতিবার সিবিআই কলকাতা হাইকোর্টে জানিয়েছে, লালন শেখের মৃত্যু দুর্ভাগ্যজনক। সিবিআইয়ের আধিকারিকদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে সিআইডি। এই তদন্তে ভরসা রাখতে পারছি না। এটি আত্মহত্যার ঘটনা। কিন্তু খুনের ধারায় মামলা দায়ের হয়েছে। এটা পুরোটাই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এই ঘটনা নিয়ে বিভাগীয় তদন্ত চলছে, সেই রিপোর্ট আদালতে পেশ করতে চাই।

ঠিক কী বক্তব্য রাজ্য সরকারের?‌ এদিন সিবিআই এই বক্তব্য রাখতেই পাল্টা রাজ্যের পক্ষ থেকে বলা হয়, ‘‌সিবিআইয়ের তদন্তে কেউ বাধা দিচ্ছে না। হেফাজতে মৃত্যু হলে তার তদন্ত কে করবে? অন্য তদন্তের সঙ্গে এই তদন্তের কোন সম্পর্ক নেই।’‌ দু’পক্ষের সওয়াল জবাব শুনে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ দেন, আগামী ১৯ ডিসেম্বরের মধ্যে বিভাগীয় তদন্তের রিপোর্ট আদালতে পেশ করতে হবে সিবিআইকে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

‘স্বামী হিসাবে আমার খামতি কোথায়?’ ডিভোর্সের পর কিরণকে প্রশ্ন আমিরের, কী জবাব দেন চোট সারিয়ে ইস্টবেঙ্গলে ফিরছেন অজি ডিফেন্ডার, বিদেশির কোটা পূরণ, খেলবেন কী ভাবে? উচ্চমাধ্যমিকে সাংবাদিকতা পরীক্ষার প্রশ্ন কেমন হল? কঠিন হয়েছে? জানালেন শিক্ষক ১লা মার্চই বাংলায় ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কমিশনের নজরে সন্দেশখালিও জোর করে বিয়ে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মধ্যেই আত্মঘাতী আলিপুরদুয়ারের ছাত্রী ঘূর্ণাবর্ত, পশ্চিমী ঝঞ্ঝার দাপট! বৃষ্টি বহু রাজ্যে, বাংলায় রবিবারও কি বর্ষণ? ভারতের জ্যোতির মুখোমুখি বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ! কোথায় সাক্ষাৎ করলেন দু'জনে কলসি কাঁখে গৃহেপ্রবেশ 'কথা'র, কেমন হল সুস্মিতার নতুন বাড়ি? 'ঈশ্বরের কাছে যত বেশি...' কেক নয়, কৃষ্ণের প্রসাদ খেয়ে জন্মদিন পালন সৌমিতৃষার বর্ধমানে স্কুলের বাইরে মদ খেয়ে রাস্তায় পড়ে আছেন বর্ষীয়ান শিক্ষক!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.