বাংলা নিউজ > ঘরে বাইরে > India-Maldives: ১০ মে'র ডেডলাইনের আগেই সেনা প্রত্যাহার নিয়ে পর্যালোচনা ভারত-মলদ্বীপের

India-Maldives: ১০ মে'র ডেডলাইনের আগেই সেনা প্রত্যাহার নিয়ে পর্যালোচনা ভারত-মলদ্বীপের

প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। (Photo by Mohamed Afrah / AFP) (AFP)

পাইলটসহ ৮০ জনেরও বেশি ভারতীয় সামরিক কর্মীকে প্রধানত মেডিকেল ইভাকুয়েশন এবং মানবিক ত্রাণ অভিযানের জন্য ব্যবহৃত তিনটি বিমান পরিচালনার জন্য মলদ্বীপে মোতায়েন করা হয়েছিল

রেজাউল এইচ লস্কর

ভারত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুক্রবার পর্যালোচনা করেছে ভারত ও মলদ্বীপ।

নয়াদিল্লিতে বেসামরিক বিশেষজ্ঞদের দিয়ে ভারতীয় সামরিক কর্মীদের প্রতিস্থাপনের তদারকির জন্য দ্বিপাক্ষিক উচ্চ পর্যায়ের কোর গ্রুপের চতুর্থ বৈঠক। পাইলটসহ ৮০ জনেরও বেশি ভারতীয় সামরিক কর্মীকে প্রধানত মেডিকেল ইভাকুয়েশন এবং মানবিক ত্রাণ অভিযানের জন্য ব্যবহৃত তিনটি বিমান পরিচালনার জন্য মলদ্বীপে মোতায়েন করা হয়েছিল।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, বৈঠকে উভয় পক্ষ মলদ্বীপের জনগণকে মানবিক ও মেডেভ্যাক পরিষেবা সরবরাহকারী ভারতীয় বিমান চলাচল প্ল্যাটফর্মগুলির অব্যাহত পরিচালনা সক্ষম করার চলমান প্রচেষ্টা পর্যালোচনা করেছে।

মলদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ভারত সরকার '১০ মে'র মধ্যে তিনটি বিমান প্ল্যাটফর্মের শেষের দিকের সামরিক কর্মীদের প্রতিস্থাপন করবে এবং সমস্ত লজিস্টিক ব্যবস্থা সময়সূচী অনুসারে এগিয়ে চলেছে।

 

এপ্রিলে মলদ্বীপ থেকে দুই ব্যাচের সামরিক কর্মী প্রত্যাহার করে নেয় এবং তাদের জায়গায় বেসামরিক বিশেষজ্ঞদের নিয়োগ করে। দুটি হেলিকপ্টার এবং একটি বিমান পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য এই কর্মীদের মলদ্বীপে মোতায়েন করা হয়েছিল।

মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজু, যিনি 'ইন্ডিয়া আউট' প্রচারণার মাধ্যমে গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে তার দেশকে চিনের কাছাকাছি নিয়ে গেছেন, তিনি ১০ মে পর্যন্ত সব ভারতীয় সেনা প্রত্যাহারের সময়সীমা বেঁধে দিয়েছিলেন।

চিকিৎসা পরিষেবা এবং খাদ্যদ্রব্য ও সামরিক সরঞ্জাম সরবরাহের জন্য শ্রীলঙ্কা, চিন ও তুরস্কের সঙ্গে চুক্তি চূড়ান্ত করে মুইজু সামুদ্রিক সুরক্ষা থেকে শুরু করে স্বাস্থ্যসেবা এবং খাদ্য সুরক্ষার মতো ক্ষেত্রে ভারতের উপর মলদ্বীপের নির্ভরতা হ্রাস করার পদক্ষেপ নিয়েছেন।

বিদেশ মন্ত্রক জানিয়েছে, কোর গ্রুপ প্রতিরক্ষা সহযোগিতা, উন্নয়ন সহযোগিতা প্রকল্প, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর প্রচেষ্টা এবং সক্ষমতা বৃদ্ধির উদ্যোগ সহ দ্বিপাক্ষিক সহযোগিতা সম্পর্কিত বিস্তৃত বিষয় নিয়েও আলোচনা করেছে।

মলদ্বীপের বিবৃতিতে আরও বলা হয়, উভয় পক্ষ বিদ্যমান দ্বিপক্ষীয় সহযোগিতা পর্যালোচনা করেছে এবং উন্নয়ন ও প্রতিরক্ষা সহযোগিতার মতো পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেছে।

মালেতে উচ্চ পর্যায়ের কোর গ্রুপের পরবর্তী বৈঠক আয়োজনেও উভয় পক্ষ একমত হয়েছে। মলদ্বীপের বিবৃতিতে বলা হয়েছে, আগামী জুন বা জুলাইয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।

গত ডিসেম্বরে দুবাইয়ে কপ-২৮ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুইজুর মধ্যে বৈঠকের পর ভারত ও মলদ্বীপ এই কোর গ্রুপ গঠন করেছিল। ততদিনে মুইজুর ক্রমবর্ধমান চিনপন্থী অবস্থানের কারণে দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতি ঘটে।

৪৫বছর বয়সী মুইজু গত সেপ্টেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের রানঅফে সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম সোলিহকে পরাজিত করেন। মুইজুর নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট গত মাসে সাধারণ নির্বাচনে জয়লাভ করে এবং মজলিস বা সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

ঘরে বাইরে খবর

Latest News

অকালেই চলে গেলেন কলকাতার জনপ্রিয় সঙ্গীতশিল্পী সন্দীপ, স্তম্ভিত অনুরাগীরা Champions Trophy 2025-র জন্য রবীন্দ্র জাদেজা নয়, BCCI-র ভাবনায় অক্ষর-ওয়াশিংটন! ট্রেনি IAS পূজার নামে FIR, চাকরি কাড়তে চায় UPSC, বসতে দিতে চায় না কোনও পরীক্ষায় ‘নিজেকে বড় তারকা মনে করি না…’, কেন এমন বললেন পাকিস্তানের অভিনেতা ফাওয়াদ খান? ‘ছোট বিরতি’ শেষ করে শহরে ফিরলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, দেখা মিলবে একুশের মঞ্চে‌ জারি ছাত্র আন্দোলন, বৃহস্পতির মৃত্যুমিছিলের পর শুক্রবার কেমন আছে বাংলাদেশ? দফতরের গা ছাড়া মনোভাবেই মানিকচকে বিদ্যুৎ বিভ্রাট, দাবি সাব স্টেশনের অপারেটরের ভিকির গানে হুক স্টেপ করল করণের ছেলে! এদিকে কোরিওগ্রাফার রেগে কাঁই ক্যানসার কেড়ে নিল প্রাণ, মাত্র ২০ বছরেই প্রয়াত টি-সিরিজের মালিকের মেয়ে তিশা মিঠিঝোরার স্রোত-সার্থক কি প্রেম করছেন বাস্তবেও? মুখ খুললেন স্বপ্নীলা ও মৈনাক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.