বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শুরু হতে চলেছে কলকাতা বইমেলা, এবারের থিম কান্ট্রি গ্রেট ব্রিটেন, কবে হচ্ছে মেলা?

শুরু হতে চলেছে কলকাতা বইমেলা, এবারের থিম কান্ট্রি গ্রেট ব্রিটেন, কবে হচ্ছে মেলা?

আন্তর্জাতিক কলকাতা বইমেলা।

আজ কলকাতার এক পাঁচতারা হোটেলে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ব্রিটিশ উপরাষ্ট্রদূত অ্যান্ড্রু ফ্লেমিং। গিল্ডের সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় এবং গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশুশেখর দে। তাঁদের উপস্থিতিতে এদিন দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। ২০২৪ সালের জানুয়ারি মাসের শেষে শুরু হচ্ছে বোর্ডের পরীক্ষা। 

শীত তো স্পর্শ করেও যেন স্পর্শ করছে না। অর্থাৎ ঢিমেতালে বইছে হিমেল হাওয়া। এই আবহে একটা সময় ঠাণ্ডা লাগলেও গোটা দিন তা শরীর স্পর্শ করছে না। বরং হালকা গরমই থাকছে দুপুরের সময়টা। ডিসেম্বর মাস পড়তে আর তো বাকি দু’‌দিন। আর তার একমাস পর নতুন বছর ২০২৪। বইপ্রেমী বাঙালির জন্য এবার ঘোষণা হল ২০২৪ সালের আন্তর্জাতিক বইমেলার দিন। আগামী ১৮ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। যা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। বোর্ডের পরীক্ষার জন্যই কলকাতা বইমেলা এগিয়ে আনা হল বলে গিল্ড সূত্রে খবর।

এদিকে সল্টলেকের সেন্ট্রাল পার্কেই হবে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। এটা এখন বইমেলা প্রাঙ্গণ হিসাবে খ্যাতি অর্জন করেছে। কারণ এই পার্কটি বইমেলা কর্তৃপক্ষকে দিয়ে দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতবছর তা ঘোষণা করা হয়। প্রত্যেক বছরের মতো এবারও কলকাতা বইমেলার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই বছর থিম কান্ট্রি করা হচ্ছে গ্রেট ব্রিটেন। আজ, মঙ্গলবার পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের পক্ষ থেকে বইমেলার দিন ঘোষণা করা হয়েছে। যার ফলে খুশি বইপ্রেমীরা।

অন্যদিকে এই ঘোষণার সঙ্গে সঙ্গে সেখানে স্টল গড়ে তোলার উদ্যোগ শুরু হয়েছে। এই দেশের একাধিক রাজ্যের প্রকাশনা সংস্থার সঙ্গে বিভিন্ন দেশের প্রকাশনা সংস্থাও এবার অংশগ্রহণ করছে আন্তর্জাতিক কলকাতা বইমেলায়। সেখানে থাকছে আমেরিকা, ফ্রান্স, ইতালি, স্পেন, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, পেরু এবং কলম্বিয়ার মতো দেশও। প্রায় ১২ বছর পর এবার কলকাতা বইমেলায় আসছে জার্মানি। আজ যখন বইমেলার দিনক্ষণ ঘোষণা করা হচ্ছিল তখন সেখানে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিলের পূর্ব ও উত্তর–পূর্ব ভারতের অধিকর্তা ড.‌ দেবাঞ্জন চক্রবর্তী।

আরও পড়ুন:‌ অঙ্গনওয়াড়ির রাঁধুনির গায়ে মাখানো হল বাসি খিচুড়ি, রায়গঞ্জে ঘটল লঙ্কাকাণ্ড

তবে আজ, মঙ্গলবার কলকাতার এক পাঁচতারা হোটেলে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ব্রিটিশ উপরাষ্ট্রদূত অ্যান্ড্রু ফ্লেমিং। গিল্ডের সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় এবং গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশুশেখর দে। তাঁদের উপস্থিতিতে এদিন দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। ২০২৪ সালের জানুয়ারি মাসের শেষে শুরু হচ্ছে বোর্ডের পরীক্ষা। তাই এবার কলকাতা বইমেলার সময় এগিয়ে নিয়ে আসা হয়েছে। দেবাঞ্জন চক্রবর্তী বলেন, ‘‌গতবছর আমরা ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপন করেছিলাম। আমরা ব্রিটিশ কাউন্সিলের ৭৫ বছরও উদযাপন করব। বইমেলা এখানে সত্যিই একটা বড় উৎসব। তাই আমরা কলকাতায় ব্রিটিশ কাউন্সিলের ৭৫ বছর উপলক্ষ্যে বেশ কয়েকটি অনুষ্ঠান রাখব।’‌

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

দুর্দান্ত গেয়েও দীপন বাদ!ইন্ডিয়ান আইডল ১৪ এর সেমি ফাইনালে বাংলার অনন্যা-শুভদীপ উচ্চমাধ্যমিকের কেমিস্ট্রি পরীক্ষার প্রশ্ন কেমন হল? কত নম্বর উঠবে? জানালেন শিক্ষক এবার ২৪ফেব্রুয়ারি একটি বিশেষ দিন, জেনে নিন এইদিনে পালিত ব্রত পুজো উৎসব সম্পর্কে সন্দেশখালিতে পুলিশ ক্যাম্প খুলতেই সিরাজের বিরুদ্ধে অভিযোগের পাহাড় অস্ট্রেলিয়ায় খেলবেন ভারতীয় ফুটবলার, মহারাষ্ট্রের তরুণকে ঘিরে প্রত্যাশা তুঙ্গে এবারের শীতেই ছাদনাতলায় যাচ্ছেন রূপসা! কবে বিয়ে করছেন সায়নদীপকে? ‘‌শেখ শাহজাহান কোনও অপরাধ করেছেন কেউ বলেননি’‌, দরাজ শংসাপত্র তৃণমূল বিধায়কের পাকিস্তানে ফের ইরানের হানা! নিহত জইশ আল আদলের জঙ্গি কমান্ডার সহ বহু-রিপোর্ট ‘ফল তো ভুগতেই হবে’, করণের শোয়ে ঐশ্বর্যকে নিয়ে ‘বাজে কথার’ কারণে আজও বিপাকে ইমরান সন্দেশখালিতে TMC নেতাকে দেখেই তাড়া করলেন প্রতিবাদীরা, ত্রাতার ভূমিকায় পুলিশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.