বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সোশ্যাল সাইটে তরুণীর আপত্তিকর ছবি পোস্ট করায় যুবকের ১ বছরের জেল
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

সোশ্যাল সাইটে তরুণীর আপত্তিকর ছবি পোস্ট করায় যুবকের ১ বছরের জেল

  • তদন্তে নেমে প্রথমে গোয়েন্দারা ওই প্রোফাইল কোন আইপি অ্যাড্রেস থেকে চালানো হচ্ছিল তা বার করেন। তার পর যোগাযোগ করেন যে সংস্থার ইন্টারনেট ব্যবহার করে প্রোফাইল চালানো হচ্ছিল তার সঙ্গে।

ইন্টারনেটে যুবতীর ভুয়ো প্রোফাইল খুলে আপত্তিকর ছবি পোস্ট করায় ১ বছরের সাজা হল এক যুবকের। সাইবার অপরাধের ধারায় তাকে সাজা শুনিয়েছে আদালত। আইনজীবীরা জানিয়েছেন, প্রেমিকার অপমানের বদলা নিতে এই কাজ করেছিল শুদ্ধচিত বন্দ্যোপাধ্যায় নামে ওই যুবক। 

ঘটনা ২০১১ সালের এক তরুণীর ভুয়ো প্রোফাইল খুলে আপত্তিকর ছবি পোস্ট করেন শুদ্ধচিত। সঙ্গে লেখেন, পুরুষদের সঙ্গে যৌনতায় লিপ্ত হতে ইচ্ছুক ওই তরুণী। এর পর কলকাতা পুলিশের সাইবার সেলে অভিযোগ করেন তরুণীর বাবা। ঘটনার তদন্তভার যায় সিআইডির হাতে। 

তদন্তে নেমে প্রথমে গোয়েন্দারা ওই প্রোফাইল কোন আইপি অ্যাড্রেস থেকে চালানো হচ্ছিল তা বার করেন। তার পর যোগাযোগ করেন যে সংস্থার ইন্টারনেট ব্যবহার করে প্রোফাইল চালানো হচ্ছিল তার সঙ্গে। সেখান থেকে জানা যায় ব্যবহারকারীর নাম। এর পর অভিযুক্তের বাড়িতে হানা দেন গোয়েন্দারা। অভিযুক্তকে গ্রেফতার করার পাশাপাশি তার কম্পিউটারের হার্ড ডিস্ক বাজেয়াপ্ত করা হয়। 

এর পর সেই হার্ড ডিস্ক পাঠানো হয় সেন্ট্রাল ফরেন্সিক সায়েন্সেস ল্যাবরেটরিতে। সেখানে পরীক্ষায় জানা যায় যে ছবিগুলি ইন্টারনেটে ছড়িয়ে দেওয়া হয়েছে তা তৈরি করা হয়েছে ওই কম্পিউটারেই। এর পর শুদ্ধচিরে বিরুদ্ধে সাইবার আইনের একাধিক ধারায় চার্জশিট দেয় পুলিশ।

১০ বছর ধরে চলা সেই মামলায় সোমবার রায় দিয়েছে আদালত। তাতে অপরাধীকে ১ বছরের কারাবাসের সঙ্গে ১.৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। তবে অপরাধীর জামিনের আবেদন মঞ্জুর করেছেন বিচারক।

 

বন্ধ করুন