বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > তিনজন আয়–ব্যয় পর্যবেক্ষক বাংলায় পাঠাচ্ছে নির্বাচন কমিশন, আর্থিক স্পর্শকাতর তকমা মিলছে

তিনজন আয়–ব্যয় পর্যবেক্ষক বাংলায় পাঠাচ্ছে নির্বাচন কমিশন, আর্থিক স্পর্শকাতর তকমা মিলছে

নির্বাচন কমিশন (HT_PRINT)

রাজ্যের ৪২টি কেন্দ্রের মধ্যে বেশ কয়েকটি আসনকে আর্থিকভাবে স্পর্শকাতর বলে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। লোকসভা নির্বাচনের অনেক আগেই আয়কর, ইডি, শুল্ক দফতর–সহ মোট ২২টি এজেন্সি কাজে নেমেছে। এই প্রথমবার রাজ্যের বিধানসভা ভিত্তিক ‘অতিরিক্ত ব্যয় পর্যবেক্ষক’ নিয়োগ করতে চলেছে নির্বাচন কমিশন বলে সূত্রের খবর।

লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। কিন্তু তার পরও তারা বসে নেই। দু’‌দফায় বাংলার ডিজিকে সরিয়ে দেওয়া থেকে শুরু করে গোটা নির্বাচনের কাজে শ্যেন দৃষ্টি রেখেছে। প্রত্যেক মুহূর্তের খোঁজ নেওয়া হচ্ছে নয়াদিল্লি থেকে। তাও যেন সন্তুষ্ট নয় জাতীয় নির্বাচন কমিশনের কর্তারা। আর তাই লোকসভা নির্বাচনের প্রাক্কালে চলতি সপ্তাহেই রাজ্যে আসছেন তিনজন আয়–ব্যয় পর্যবেক্ষক। লোকসভা নির্বাচনে অর্থশক্তির ব্যবহার ঠেকাতে ওই তিন পর্যবেক্ষককে রাজ্যে পাঠাচ্ছে নির্বাচন কমিশন। তাঁদের বলে দেওয়া হয়েছে, বাংলার ৪২টি কেন্দ্রের মধ্যে বেশিরভাগ কেন্দ্রই আর্থিকভাবে স্পর্শকাতর। এই তথ্য হাতে নিয়েই তাঁরা আসছেন বলে সূত্রের খবর।

এদিকে নির্বাচন কমিশন সূত্রে খবর, আয়–ব্যয় পর্যবেক্ষকরা লোকসভা নির্বাচনে টাকার অপব্যবহার ঠেকাতে নানা পদক্ষেপ করবেন। পেশীশক্তির পাশাপাশি নির্বাচনে অর্থশক্তিকেও কোনওভাবে বরদাস্ত করা হবে না। প্রার্থীদের প্রত্যেকটি আর্থিক পদক্ষেপের উপর কড়া নজর রাখা হবে। এই তিন পর্যবেক্ষকরা সেই কাজই করবেন। প্রথম দফার নির্বাচনে ১৯ এপ্রিল কাজ করবেন এই তিন পর্যবেক্ষক। প্রার্থীরা নিয়ম মেনে অর্থ খরচ করছেন কি না, সেটাতেও নজরদারি চালাবেন তাঁরা। স্পষ্ট বার্তা হল— টাকা উদ্ধার বেড়ে যাওয়া। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে বাংলা থেকে উদ্ধার হয়েছিল ১৮ কোটি ৯৩ লক্ষ টাকা। এই অঙ্ক ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বেড়ে হয় ৩০০ কোটি ১১ লক্ষ টাকা। আর তাই নির্বাচন কমিশনের ধারণা, পশ্চিমবঙ্গ আর্থিকভাবে স্পর্শকাতর।

আরও পড়ুন:‌ ‘‌যে বুথ বেশি লিড দেবে সেখানে বরাদ্দ বাড়বে’‌, সুভাষের মন্তব্যের বিরুদ্ধে কমিশনে তৃণমূল

অন্যদিকে কোচবিহার লোকসভা কেন্দ্রের জন্য নির্বাচন কমিশন আয়–ব্যয়ের পর্যবেক্ষক হিসাবে পাঠাতে চলেছে ইন্ডিয়ান রেভিনিউ সার্ভিসের (আইআরএস) অফিসার সঞ্জয় কুমারকে। আইআরএস মদনমোহন মীনাকে দায়িত্ব দেওয়া হয়েছে জলপাইগুড়ি কেন্দ্রের জন্য। আর আলিপুরদুয়ারের আয়–ব্যয়ের পর্যবেক্ষকের দায়িত্বে থাকবেন আইআরএস অফিসার শালম কে দুর্গেশ যাদব। সুতরাং শুরু থেকেই উত্তরবঙ্গ থেকে কাজ করবেন তাঁরা। এটা কিন্তু তাৎপর্যপূর্ণ। ইতিমধ্যেই রাজ্যের অফিসার সরানো এবং নির্বাচন কমিশন নিরপেক্ষভাবে কাজ করছে না বলে অভিযোগ তুলে সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে নির্বাচনের দাবি তুলেছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’‌ব্রায়েন।

এছাড়া রাজ্যের ৪২টি কেন্দ্রের মধ্যে বেশ কয়েকটি আসনকে আর্থিকভাবে অতি স্পর্শকাতর বলে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। তাই লোকসভা নির্বাচনের অনেক আগে থেকেই আয়কর, ইডি, শুল্ক দফতর–সহ মোট ২২টি এজেন্সি কাজে নেমেছে। এমনকী এই প্রথমবার রাজ্যের বিধানসভা ভিত্তিক ‘অতিরিক্ত ব্যয় পর্যবেক্ষক’ নিয়োগ করতে চলেছে নির্বাচন কমিশন বলে সূত্রের খবর। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। আগামী ১৯ এপ্রিল প্রথম দফায় রাজ্যের তিনটি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারের বাসিন্দারা ভোট দেবেন।

বাংলার মুখ খবর

Latest News

রেমাল ঘূর্ণিঝড়ের আগে বড় পদক্ষেপ রেলের, খুলল কন্ট্রোল রুম,ট্রেন থাকবে কোথায়? আগামিকাল কার কেমন কাটবে? রবিবারে ভালো খবর পাবেন কারা? জেনে নিন ২৬ মে’র রাশিফল দীপিকার বেবি বাম্পকে ‘নকল’ বলে কটাক্ষ, বউয়ের পাশে দাঁড়িয়ে কড়া জবাব রণবীরের! 'কোনও বোর্ড ছিল না', নির্মীয়মাণ উড়ালপুল থেকে ৫০ ফুট নীচে পড়ল গাড়ি, মৃত ১, আহত ৪ সিভিক ভলান্টিয়ারকে মেরে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে ঝমঝমিয়ে বৃষ্টিতে বাতিল KKR-র অনুশীলন! IPL ফাইনাল ভেস্তে গেলে কে চ্যাম্পিয়ন হবে? টসে জিতল Bangladesh , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| বিয়ের ১ মাসও কাটেনি! মধুচন্দ্রিমা থেকে ফিরে কার সঙ্গে দেখা করতে ছুটলেন আদৃত? ভোট দিলেন প্রধান বিচারপতি, কী বার্তা দিলেন তিনি? Skin Tone Recognizing: আপনার স্কিন টোন কী, কীভাবে জানবেন?

Latest IPL News

দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.