বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পরীক্ষার সময় এগিয়ে আনা নিয়ে আপত্তি তুললেন শিক্ষকরা, মুখ্যমন্ত্রীকে চিঠি শিক্ষক সমিতির

পরীক্ষার সময় এগিয়ে আনা নিয়ে আপত্তি তুললেন শিক্ষকরা, মুখ্যমন্ত্রীকে চিঠি শিক্ষক সমিতির

আপত্তি তুলেছেন পরীক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক–শিক্ষিকা এবং শিক্ষাকর্মীরা।

একটা আশঙ্কা তৈরি হয়েছে। কাজটি সঠিক ভাবে না হলে রাজ্য সরকারের বদনাম হবে। শিক্ষা দফতর প্রশ্নের মুখে পড়বে। যদিও মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, ফেব্রুয়ারি মাসে দিন ছোট। তাই পরীক্ষার্থীরা পরীক্ষা দিয়ে বাড়ি পৌঁছতে সন্ধ্যা হবে। 

জানুয়ারি মাস শেষের পথে। ফেব্রুয়ারি মাস পড়তেই শুরু হবে মাধ্যমিক পরীক্ষা। তবে এবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে এসেছে। তা নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। আর এটা নিয়ে আপত্তি তুলেছেন পরীক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক–শিক্ষিকা এবং শিক্ষাকর্মীরা। কিন্তু সেই আপত্তিতে কাজ হবে কিনা তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ হাতে আর ১০ দিন মতো বাকি। তারপরই মাস শেষ হয়ে যাবে। তার মধ্যে সিদ্ধান্ত পরিবর্তন হবে না বলেই মনে করা হচ্ছে।

এদিকে পরীক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক–শিক্ষিকাদের দাবি, পরীক্ষার সময় এগিয়ে আসায় নানা অসুবিধা তৈরি হবে। এক, মূল পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রধান শিক্ষককে প্রশ্নপত্র নিতে থানায় ভোর ৬টার মধ্যে আসতে হবে। দুই, শীতের সকালে সেটা বেশ কষ্টকর। তিন, প্রধান পরীক্ষা কেন্দ্রের অধীনে থাকা কেন্দ্রগুলিতে প্রশ্নপত্র পৌঁছতে হবে সকাল ৮টার মধ্যে। চার, কোনও কারণে সেটা না হলে পরীক্ষা শুরু করতে দেরি হয়ে যাবে। এই বিষয়ে স্কুলশিক্ষক অনিমেষ হালদার বলেন, ‘আমাদের দক্ষিণ ২৪ পরগনার মন্দিবাজারের স্কুলের প্রধান শিক্ষক থাকেন সল্টলেকে। তাঁকে ভোর ৪টেয় বাড়ি থেকে বেরোতে হবে।’

অন্যদিকে এই সময় এগিয়ে নিয়ে আসা নিয়ে বিস্তর অসুবিধার কথা তুলে ধরেছেন শিক্ষক–শিক্ষিকারা। এমনকী নতুন সূচি প্রত্যাহার করার দাবিতে নিখিল বঙ্গ শিক্ষক সমিতি (এবিটিএ) মধ্যশিক্ষা পর্ষদকে স্মারকলিপি দিয়েছে। এই ঘটনা প্রকাশ্যে আসতেই জোর চর্চা শুরু হয়েছে। এই সময় এগিয়ে নিয়ে আসার বিষয়ে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সুকুমার পাইন বলেছেন, ‘পার্বত্য, তরাই, ডুয়ার্স, দক্ষিণবঙ্গ, জঙ্গলমহলের জেলাগুলির প্রত্যন্ত পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে অসুবিধায় পড়তে হবে। পরীক্ষা কেন্দ্র বাড়ি থেকে দূরে হলে তো কথাই নেই। ফেব্রুয়ারি মাসে পরীক্ষা। সকালের কুয়াশায় ট্রেন বাতিলও থাকতে পারে। প্রয়োজনে সময় সকাল ১০টা ৪৫ করা হোক।’ সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি।

আরও পড়ুন:‌ রামমন্দির উদ্বোধনে সোনা–রূপো থাকবে কলকাতায়, উপহার আসবে ট্যাঁকশালে

এছাড়া একটা আশঙ্কা তৈরি হয়েছে। যে সমস্ত শিক্ষক–শিক্ষিকা এই সিদ্ধান্তের বিরোধিতা করছেন, তাঁদের মধ্যে কেউ যদি শেষ পর্যন্ত কাজটি ঠিক করে সামলাতে না পারেন, তাহলে রাজ্য সরকারের বদনাম হবে। শিক্ষা দফতর প্রশ্নের মুখে পড়বে। যদিও মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, ফেব্রুয়ারি মাসে দিন ছোট। তাই পরীক্ষার্থীরা পরীক্ষা দিয়ে বাড়ি পৌঁছতে সন্ধ্যা হয়ে যাবে। তাই সময় এগিয়ে আনা হয়েছে। যাতে বিকেলের মধ্যে সবাই বাড়ি পৌঁছে গিয়ে পরবর্তী পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারে। শিক্ষক–শিক্ষিকারা পাল্টা বলছেন, পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে না পারলে পরীক্ষাটাই তো দেওয়া হবে না। তখন আরও বিপাকে পড়বেন পরীক্ষার্থীরা।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে… বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে হলদিয়া বন্দর থেকে চালু কলকাতাগামী মালগাড়ি, চিন থেকে আসছে জাহাজ, বড় কাজের সুযোগ UGC নেট-এর প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে বিহারের গ্রামে CBI ঢুকতেই হেনস্থার শিকার বিয়ের পর শ্বশুরকে প্রণাম, আর বউকে একী করছেন জাহির! লজ্জা পেলেন সোনাক্ষী

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.