বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রামমন্দির উদ্বোধনে সোনা–রূপো থাকবে কলকাতায়, উপহার আসবে ট্যাঁকশালে

রামমন্দির উদ্বোধনে সোনা–রূপো থাকবে কলকাতায়, উপহার আসবে ট্যাঁকশালে

রামলালার মূর্তির মুখ দেখা গিয়েছে। (ছবি সৌজন্যে এক্স)

১৬ জানুয়ারি থেকে শুরু হয়েছে আচার অনুষ্ঠান। মন্দিরের উদ্বোধনের এক সপ্তাহ আগে থেকে নানা আচারবিধি পালিত হচ্ছে। রামমন্দিরে বসানো হয়েছে সোনার দরজা। ট্রাস্ট সূত্রে খবর, উদ্বোধনের আগে মোট ১৩টি সোনার দরজা বসানো হবে। মন্দির নির্মাণ সম্পূর্ণ হতে মোট ৪৬টি দরজার মধ্যে ৪২টিতে পড়বে সোনার প্রলেপ। 

হাতে আর দু’‌দিন। তারপরই অযোধ্যায় উদ্বোধন হবে ঐতিহাসিক রামমন্দিরের। সুতরাং সময় খুব কম। অযোধ্যার রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা নিয়ে এখন জোরকদমে প্রস্তুতি চলছে। এখানেই ২২ জানুয়ারি সারা দেশের পুণ্যার্থীরা জড়ো হবেন। আর দান করবেন মূল্যবান সোনা–রুপো এবং অন্যান্য দামি ধাতু। তবে ওই দামি ধাতু সংরক্ষণে অযোধ্যার সঙ্গে জুড়ে গেল কল্লোলিনী কলকাতার। কারণ কলকাতার ট্যাঁকশালের দুই প্রতিনিধি সেখানে উপস্থিত থাকবেন। কলকাতা থেকে দু’‌জনকে হিসাবরক্ষকের দায়িত্ব দিয়ে অযোধ্যায় পাঠিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক।

এদিকে ইতিমধ্যেই দেশের নানা প্রান্ত থেকে সাধুসন্তরা ভিড় জমাচ্ছেন অযোধ্যায়। কড়া নিরাপত্তায় মুড়ে গিয়েছে গোটা শহর। সূত্রের খবর, এখানে যে দু’‌জন হিসাবরক্ষক এখন এসেছে তাঁরা কালেকশন করবেন। এখানে যে সোনা–রুপো বা প্ল্যাটিনাম জমা পড়বে সব কলকাতা নিয়ে আসবেন তাঁরা। সেখানে ভারত সরকারের তত্ত্বাবধানে চলবে কাজ। কেমন করে সেগুলি তাঁদের হাতে তুলে দেওয়া হবে তা নিয়ে পরিকল্পনা করা হচ্ছে। এছাড়াও নয়াদিল্লিতে সদর দফতর থেকে এসেছেন অফিসাররা। আগামী ১৫ দিন তাঁদের এখানে থাকার কথা।

অন্যদিকে মন্দির উদ্বোধনের আগে প্রকাশ্যে চলে এসেছে রামলালা মূর্তি। মূর্তির প্রথম ছবি সামনে এসেছে। রামলালার যে ছবি সামনে এসেছে তাতে দেখা গিয়েছে, তাঁর মুখ ও হাত হলুদ রঙের কাপড়ে ঢাকা, শরীর সাদা রঙের কাপড়ে ঢাকা। পুজোপাঠের পর সেই বিগ্রহ প্রতিষ্ঠা করা হয়েছে রামনন্দিরের গর্ভগৃহে। সময় লেগেছে ৪ ঘণ্টা। আর এখানে জমা পড়া সমস্ত ধাতু গলিয়ে বাঁট তৈরি করা হবে। তার পর সেগুলি তুলে দেওয়া হবে রিজার্ভ ব্যাঙ্কের হাতে। পরে কেন্দ্রীয় ব্যাঙ্ক, মোদী সরকার এবং রাম মন্দির ট্রাস্টের সদস্যদের মধ্যে বৈঠক হবে। পরবর্তী পদক্ষেপের বিষয়ে।

আরও পড়ুন:‌ পুলিশের হেফাজত থেকেই উধাও মামলার কেস ডায়েরি, তদন্ত শুরু করল সিবিআই

তাছাড়া ২২ জানুয়ারি অযোধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে ধরেই উদ্বোধন হবে রামমন্দিরের। ১৬ জানুয়ারি থেকে শুরু হয়েছে আচার অনুষ্ঠান। মন্দিরের উদ্বোধনের এক সপ্তাহ আগে থেকে নানা আচারবিধি পালিত হচ্ছে। রামমন্দিরে বসানো হয়েছে সোনার দরজা। ট্রাস্ট সূত্রে খবর, উদ্বোধনের আগে মোট ১৩টি সোনার দরজা বসানো হবে। মন্দির নির্মাণ সম্পূর্ণ হতে মোট ৪৬টি দরজার মধ্যে ৪২টিতে পড়বে সোনার প্রলেপ। যা দেখে মুগ্ধ করবে ভক্ত পর্যটকরা। এই বিষয়ে এখানে আসা হিসাবরক্ষকের মধ্যে একজন মলয় দত্ত সংবাদমাধ্যমে বলেন, ‘‌আমরা কলকাতার মিন্ট থেকে এসেছি। কেন্দ্রীয় সরকার এখানে মোতায়েন করেছে। রামমন্দিরে যা দান পড়বে—সোনা, রুপো, কলকাতা ট্যাঁকশালে যাবে।’‌

বাংলার মুখ খবর

Latest News

চপার থেকে নামতেই পা জড়িয়ে ধরেন মহিলা, রাস্তায় চুমুও ছুড়লেন তরুণী, কী করলেন দেব শুক্রবার থেকে ৩ দিন ব্যাঙ্ক বন্ধ বহু জায়গায় !ভোটের দিন কোথায় কোথায় খোলা থাকবে না নিজের সম্পত্তি বাঁচাতে রাজীব গান্ধী তুলে দিয়েছিলেন উত্তরাধিকার আইন- মোদী হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন বিসমাহ মারুফ বেআইনি নির্মাণ কিনা ফ্ল্যাট কেনার আগেই জানতে পারবেন ক্রেতারা, চালু হচ্ছে পোর্টাল তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু নরেন্দ্র মোদীর মন্তব্যের প্রতিবাদ করার ‘শাস্তি’, সংখ্যালঘু নেতাকে বহিষ্কার BJP-র 'আমরা কোথাও যাচ্ছি না'- বাইডেনকে চ্যালেঞ্জ ছুঁড়ে আমেরিকায় টিকটক টেকানোর বার্তা শেষ মুহূর্তে ফোন করেছিলেন ঋষি! ফোন তুলতে পারেননি, সেই আক্ষেপ আজও রয়েছে ঋদ্ধিমার Sri Lanka Women বনাম Thailand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

Latest IPL News

তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.