বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুর বাজারের রক্ষণাবেক্ষণের খরচ বহন করতে হবে দোকানদারদেরই, সিদ্ধান্ত পুরসভার
কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

পুর বাজারের রক্ষণাবেক্ষণের খরচ বহন করতে হবে দোকানদারদেরই, সিদ্ধান্ত পুরসভার

  • পুরসভা সূত্রে খবর, শহরের বেশ কয়েকটি পুর বাজারে সংস্কারের প্রয়োজন। কিন্তু, আর্থিক সংকটের কারণে পুরসভার পক্ষে সেই সংস্কার করা সম্ভব হয়নি। প্রাথমিকভাবে দোকানদারদের রক্ষাবেক্ষণের করার খরচ নিয়ে একটি বৈঠক করেছে পুরসভা।

শহরে পুরসভার বাজারগুলির রক্ষণাবেক্ষণ নিয়ে নয়া নিয়ম আনতে চলেছে কলকাতা পুরসভা। এবার থেকে পুর বাজারগুলির রক্ষণাবেক্ষণের খরচ দোকানদারদের নিজেদেরই বহন করতে হবে। পুরসভার আর্থিক সংকট নিয়ে বরাবরই প্রশ্ন তুলেছে বিরোধীরা। সেই কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। প্রসঙ্গত, এ বিষয়ে আগেই চিন্তাভাবনা করেছিল কলকাতা পুরসভা। এবার এই নিয়ম চালু করার সিদ্ধান্ত নিতে চলেছে।

পুরসভা সূত্রে খবর, শহরের বেশ কয়েকটি পুর বাজারে সংস্কারের প্রয়োজন। কিন্তু, আর্থিক সংকটের কারণে পুরসভার পক্ষে সেই সংস্কার করা সম্ভব হয়নি। প্রাথমিকভাবে দোকানদারদের রক্ষাবেক্ষণের করার খরচ নিয়ে একটি বৈঠক করেছে পুরসভা। বৈঠকে উপস্থিত ছিলেন বাজার বিভাগের মেয়র পারিষদ আমির উদ্দিন ববি। পুর কমিশনার বিনোদ কুমার, বাজার বিভাগের আধিকারিক মুকুল রঞ্জন বারুই প্রমূখ আধিকারিকরা। এছাড়া, সব পুর বাজারের বাজার কমিটির সদস্যরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। কী হারে দোকানদারদের খরচ দিতে হবে? কীভাবে দিতে হবে তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে প্রতি বর্গফুটে ১৪ থেকে ১৫ টাকা করে দিতে হবে দোকানদারদের। যদিও এ নিয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরবর্তী সময়ে বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বাজার কমিটির সদস্যদের নিজেদের মধ্যে আলোচনা করে এ বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। আমির উদ্দিন ববি বলেন, ‘একটি নির্দিষ্ট হারে রক্ষণাবেক্ষণের খরচ দোকানদারদের দিতে বলা হয়েছে। তবে দোকানদাররা চাইলে তা কমিয়ে দিতে পারেন। এখনই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আধিকারিকদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে তাদের চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানাতে বলা হয়েছে।’

প্রসঙ্গত, অনেক ক্ষেত্রে অনেক বাজারে নিয়মিত রক্ষণাবেক্ষণ না হওয়ায় সেখানে বহু অর্থ ব্যয় করে কাজ করার প্রয়োজন রয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, শহরের ৪৭ টি বাজারে নিয়মিত দেখভালের জন্য বছরে প্রায় দেড় কোটি টাকা খরচ হয়। এর মধ্যে রয়েছে নিরাপত্তারক্ষীদের খরচ, বাল্ব লাগানো, টিউব লাগানো, বাজার ধোয়া, পরিষ্কার করা প্রভৃতি খরচ। পুরসভার আর্থিক সংকটের মুহূর্তে দোকানদাররা নিজেরাই বাজার রক্ষণাবেক্ষণ খরচ দিলে সে ক্ষেত্রে পুরসভার আর্থিক সাশ্রয় হবে বলে মনে করছেন পুরসভার কর্তারা।

বন্ধ করুন