বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুর বাজারের রক্ষণাবেক্ষণের খরচ বহন করতে হবে দোকানদারদেরই, সিদ্ধান্ত পুরসভার

পুর বাজারের রক্ষণাবেক্ষণের খরচ বহন করতে হবে দোকানদারদেরই, সিদ্ধান্ত পুরসভার

কলকাতা পুরসভার মূল ভবন। ফাইল ছবি

পুরসভা সূত্রে খবর, শহরের বেশ কয়েকটি পুর বাজারে সংস্কারের প্রয়োজন। কিন্তু, আর্থিক সংকটের কারণে পুরসভার পক্ষে সেই সংস্কার করা সম্ভব হয়নি। প্রাথমিকভাবে দোকানদারদের রক্ষাবেক্ষণের করার খরচ নিয়ে একটি বৈঠক করেছে পুরসভা।

শহরে পুরসভার বাজারগুলির রক্ষণাবেক্ষণ নিয়ে নয়া নিয়ম আনতে চলেছে কলকাতা পুরসভা। এবার থেকে পুর বাজারগুলির রক্ষণাবেক্ষণের খরচ দোকানদারদের নিজেদেরই বহন করতে হবে। পুরসভার আর্থিক সংকট নিয়ে বরাবরই প্রশ্ন তুলেছে বিরোধীরা। সেই কারণে এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। প্রসঙ্গত, এ বিষয়ে আগেই চিন্তাভাবনা করেছিল কলকাতা পুরসভা। এবার এই নিয়ম চালু করার সিদ্ধান্ত নিতে চলেছে।

পুরসভা সূত্রে খবর, শহরের বেশ কয়েকটি পুর বাজারে সংস্কারের প্রয়োজন। কিন্তু, আর্থিক সংকটের কারণে পুরসভার পক্ষে সেই সংস্কার করা সম্ভব হয়নি। প্রাথমিকভাবে দোকানদারদের রক্ষাবেক্ষণের করার খরচ নিয়ে একটি বৈঠক করেছে পুরসভা। বৈঠকে উপস্থিত ছিলেন বাজার বিভাগের মেয়র পারিষদ আমির উদ্দিন ববি। পুর কমিশনার বিনোদ কুমার, বাজার বিভাগের আধিকারিক মুকুল রঞ্জন বারুই প্রমূখ আধিকারিকরা। এছাড়া, সব পুর বাজারের বাজার কমিটির সদস্যরা এই বৈঠকে উপস্থিত ছিলেন। কী হারে দোকানদারদের খরচ দিতে হবে? কীভাবে দিতে হবে তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। প্রাথমিকভাবে ঠিক করা হয়েছে প্রতি বর্গফুটে ১৪ থেকে ১৫ টাকা করে দিতে হবে দোকানদারদের। যদিও এ নিয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরবর্তী সময়ে বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বাজার কমিটির সদস্যদের নিজেদের মধ্যে আলোচনা করে এ বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে। আমির উদ্দিন ববি বলেন, ‘একটি নির্দিষ্ট হারে রক্ষণাবেক্ষণের খরচ দোকানদারদের দিতে বলা হয়েছে। তবে দোকানদাররা চাইলে তা কমিয়ে দিতে পারেন। এখনই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আধিকারিকদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে তাদের চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানাতে বলা হয়েছে।’

প্রসঙ্গত, অনেক ক্ষেত্রে অনেক বাজারে নিয়মিত রক্ষণাবেক্ষণ না হওয়ায় সেখানে বহু অর্থ ব্যয় করে কাজ করার প্রয়োজন রয়েছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, শহরের ৪৭ টি বাজারে নিয়মিত দেখভালের জন্য বছরে প্রায় দেড় কোটি টাকা খরচ হয়। এর মধ্যে রয়েছে নিরাপত্তারক্ষীদের খরচ, বাল্ব লাগানো, টিউব লাগানো, বাজার ধোয়া, পরিষ্কার করা প্রভৃতি খরচ। পুরসভার আর্থিক সংকটের মুহূর্তে দোকানদাররা নিজেরাই বাজার রক্ষণাবেক্ষণ খরচ দিলে সে ক্ষেত্রে পুরসভার আর্থিক সাশ্রয় হবে বলে মনে করছেন পুরসভার কর্তারা।

বাংলার মুখ খবর

Latest News

ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড নিজের কেন্দ্রে ভোটের দিন গিয়েছিলেন হাসপাতালে, পরদিনই মৃত্যু BJP প্রার্থীর ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি দুর্গাপুর-চেন্নাই বিমান পরিষেবা চালু করছে ইন্ডিগো, তারিখ- সময়সূচি সবটা জেনে নিন আগেই এক্সপ্রায়ার করে গিয়েছে, প্রিসাইডিং অফিসারদের বাজে খাবার দেওয়ার অভিযোগ 'আমি তো হতবাক!' দুরদর্শনের গেরুয়া লোগো দেখে চটেছেন মমতা, বিজেপি কী বলছে? TMC-র বিদায়ী সাংসদের বাড়িতে দিলীপ, কাটলেন কেক, ফের কি BJP-তে সুনীল? জল্পনা রাম নবমীর মিছিলে অস্ত্র, হাওড়ায় স্বতঃপ্রণোদিত FIR করল পুলিশ ‘বাড়ির লোক চায় না আমি বিয়ে করি', শোভন-সোহিনীর বিয়ে নিয়ে কী বললেন বোনু দীপ্সিতা 'গুন্ডাদের তালিকা ফাঁস করেছেন কমিশনের অফিসাররাই', অভিযোগ ঠুকলেন আশঙ্কিত রাজ্য়পাল

Latest IPL News

ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.