বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Mamata Banerjee: চন্দ্রযান ৩এর সাফল্য নিয়ে প্রশ্ন তুলে প্রধানমন্ত্রীকে কাঠগড়ায় তুললেন মমতা

Mamata Banerjee: চন্দ্রযান ৩এর সাফল্য নিয়ে প্রশ্ন তুলে প্রধানমন্ত্রীকে কাঠগড়ায় তুললেন মমতা

চন্দ্রযান ৩ এর বিক্রম ল্যান্ডার

আবার পাঠালো চাঁদে লোক। লোক না, মানে লোক যেতে পারে কি না। ওই যে মাটিতে নেমে বেচারা ঘুমিয়ে পড়ল। আর জাগছে না। যেখানে যাচ্ছে সেখানেই পতন, বললেন মমতা।

এবার চন্দ্রযান ৩ অভিযানের সাফল্য নিয়ে প্রশ্ন তুললেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে চন্দ্রপৃষ্ঠে বিক্রম ল্যান্ডারের চিরঘুমে চলে যাওয়াকে বিজেপির পতনের সূচক বলে দাবি করলেন তিনি। বৃহস্পতিবার কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে তৃণমূলের লোকসভা নির্বাচনের প্রস্তুতি বৈঠকে এসব বলেন মমতা। এমনকী বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে ভারতের হার প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতির কারণে বলে দাবি করেন তিনি।

এদিন মমতা বলেন, ‘ইসরোর চন্দ্রাভিযান হল। শুধু বাংলারই বৈজ্ঞানিক আছে ৪০ জন। বাংলার মেধাকে আমরা স্যালুট জানাই। ইসরোর তো দোষ নেই। ভালো হলে একজনের নামে গুণ। আর খারাপ হলে ওদের নামে দোষ। আবার পাঠালো চাঁদে লোক। লোক না, মানে লোক যেতে পারে কি না। ওই যে মাটিতে নেমে বেচারা ঘুমিয়ে পড়ল। আর জাগছে না। যেখানে যাচ্ছে সেখানেই পতন। পতন শুরু হয়ে গেছে। ধাক্কা শুরু হয়ে গেছে’।

এদিন মমতা বলেন, ‘ইন্ডিয়ান ক্রিকেটাররা এত ভালো খেলল, সব খেলায় জিতল। আর পাপিষ্ঠরা যেখানে গেল সেখানে ভরাডুবি হল। বলে না, অতি চালাকের গলায় দড়ি। বেশি চালাকি করতে গেছে। সব ফেডারেশন গুলো নিয়ে নিয়েছে রাজনৈতিক দলের লোকেরা। ফুটবলেও পরিয়ে দিয়েছে গেরুয়া। ক্রিকেটেও গেরুয়া। কবাডিতেও গেরুয়া। বাথরুমেও গেরুয়া। মেট্রোতেও গেরুয়া। স্টেশনেও গেরুয়া। যেন মনে হচ্ছে টাকাটা ওদের পার্টি থেকে এসেছে’।

গত ২৩ অগাস্ট বিশ্বের চতুর্থ দেশ হিসাবে চাঁদের মাটি ছোঁয় চন্দ্রযান ৩এর বিক্রম ল্যান্ডার। সেই সময় দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ বৈঠকে যোগদান করতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকে ভিডিয়ো কনফারেন্সিংয়ে ইসরোর বিজ্ঞানীদের সঙ্গে অবতরণ পর্ব দেখেন তিনি। এর পর এই সাফল্যকে ভারত তথা ভারত সভ্যতার বিশেষ অর্জন বলে বর্ণনা করেন তিনি। ইসরোর তরফে জানানো হয়, চন্দ্রযান ৩ মিশনের মেয়াদ ১ চন্দ্রদিবস বা ১৪ দিন। তার পর চন্দ্রপৃষ্ঠে অন্ধকার নামলে অকেজো হয়ে যাবে যান। তবু সেপ্টেম্বরে বিক্রমের অবতরণ স্থলে ফের সূর্যোদয় হলে যানটিকে সচল করার চেষ্টা করেন ইসরোর বিজ্ঞানীরা। কিন্তু চন্দ্রপৃষ্ঠ থেকে আর সাড়া দেয়নি বিক্রম।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট ‘সব দোষ শুধু শ্রাবন্তীর!’ অনুপম-কাঞ্চনের আগে ৩টে বিয়ে সেরেছেন এই বাঙালি তারকারা রাজ্যসভা ভোটে উত্তরপ্রদেশে লাইমলাইটে ক্রস ভোটিং! ৮ টি আসন বিজেপির, সপা পেল ২ টি Ranji Trophy 2024: সেমিফাইনালের আগে রঞ্জির এলিট গ্রুপে সব থেকে বেশি রান কাদের? দেখুন সেরা ১০ শুক্রবার প্রার্থী তালিকা প্রকাশ করতে পারে বিজেপি,মধ্যপ্রদেশের কৌশল এবার লোকসভায়? আমরা ভারতের বিরুদ্ধে হেরেছি, অ্যাশেজ জিতিনি, কিন্তু.. ব্যাজবলেই ভরসা ম্যাকালামের বিচ্ছেদের পরেও তামিলনাড়ুর প্রয়াত এআইএডিএমকে নেতাদের প্রশংসা মোদীর, কারণটা কী? সাড়া ফেলেছিলেন শবরীমালা রায়ে, সেই প্রাক্তন বিচারপতিই এবার লোকপালের চেয়ারপার্সন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.