বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বাংলায় নতুন আটটি মেডিক্যাল কলেজের অনুমোদন, চিকিৎসা জগতে বড় সুখবর

বাংলায় নতুন আটটি মেডিক্যাল কলেজের অনুমোদন, চিকিৎসা জগতে বড় সুখবর

আটটি মেডিক্যাল কলেজ পাচ্ছে পশ্চিমবঙ্গ।

স্নাতক স্তরে ডাক্তারি পড়ুয়া ভর্তি করার জন্য মেডিক্যাল কলেজগুলি ছাড়পত্র পেয়েছে। আবার এমবিবিএস আসন বাড়ছে মুর্শিদাবাদ মেডিক্যাল, মালদা মেডিক্যাল, কামারহাটির সাগর দত্ত মেডিক্যাল, জোকার ইএসআই মেডিক্যাল কলেজ, যাদবপুর কেপিসি মেডিক্যাল কলেজ, দুর্গাপুরের আইকিউ সিটি মেডিক্যাল কলেজ এবং সনকা মেডিক্যাল কলেজ।

আরও আটটি মেডিক্যাল কলেজ পাচ্ছে পশ্চিমবঙ্গ। এই আটটি নতুন মেডিক্যাল কলেজের জন্য আবেদন করা হয়েছিল। সেই আটটিরই অনুমোদন মিলেছে বলে খবর। দেশজুড়ে নতুন মেডিকেল কলেজ চালুর জন্য আবেদন কেন্দ্রের কাছে জমা পড়েছিল। তার মধ্যে থেকে মোট ১১২টির ক্ষেত্রে সম্মতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। তার মধ্যে বাংলা থেকে নতুন ৮টি মেডিকেল কলেজ চালুর আবেদন জমা পড়েছিল। সেই ৮টি মেডিক্যাল কলেজকেই ছাড়পত্র দিয়েছে মোদী সরকার। খড়গপুর মেডিক্যাল কলেজ সরকারি নিয়ন্ত্রণে। বাকি সাতটিই বেসরকারি কলেজ। নতুন মেডিক্যাল কলেজগুলির মধ্যে রয়েছে—উত্তর ২৪ পরগনা এবং নদিয়া জেলার দুটি করে এবং পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও মুর্শিদাবাদের একটি করে মেডিক্যাল কলেজ।

এদিকে এই কাজটি হলে চিকিৎসা বিদ্যা গ্রহণে যেমন পথ খুলবে তেমন চিকিৎসা পরিষেবা থেকে পরিকাঠামো বাড়বে। তাতে আখেরে মানুষের উপকার হবে। নতুন সাতটি মেডিক্যাল কলেজের আসন সংখ্যা বাড়তে চলেছে বলে খবর। সুতরাং আগামী শিক্ষাবর্ষে রাজ্যে এমবিবিএস আসন সংখ্যা বেড়ে হচ্ছে ৬ হাজার। ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বাংলায় এখন ২৯টি সরকারি এবং সাতটি বেসরকারি মেডিক্যাল কলেজ আছে। কিন্তু আগামী শিক্ষাবর্ষ থেকে এই সংখ্যাটাই বেড়ে দাঁড়াবে যথাক্রমে ৩০ এবং ১৪।

আরও পড়ুন:‌ দক্ষিণে আসন সমঝোতা নিয়ে জোর চেষ্টা করছে সিপিএম, কংগ্রেসের দাবি বাড়ছে

অন্যদিকে যে ৮টি মেডিক্যাল কলেজের কথা বলা হচ্ছে সেগুলি হল—পুরুলিয়ার ভারত মেডিকেল কলেজ হাসপাতাল, খড়গপুরের ডাঃ বি সি রায় মাল্টি স্পেশালিটি মেডিকেল রিসার্চ সেন্টার (আইআইটি খড়গপুর), অশোকগরের এমআর ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স অ্যান্ড হসপিটাল, পূর্ব বর্ধমানের ইস্ট–ওয়েস্ট ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স অ্যান্ড রিসার্চ, নিউটাউনের পিকেজি মেডিকেল কলেজ, রানাঘাটের মন্দাকিনী ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স অ্যান্ড হসপিটাল, কৃষ্ণনগরের ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স প্রাইভেট লিমিটেড, রঘুনাথগঞ্জের জাকির হোসেন মেডিকেল কলেজ এবং রিসার্চ ইনস্টিটিউট।

এছাড়া স্নাতক স্তরে ডাক্তারি পড়ুয়া ভর্তি করার জন্য এই মেডিক্যাল কলেজগুলি ছাড়পত্র পেয়ে গিয়েছে। আবার এমবিবিএস আসন বাড়ছে মুর্শিদাবাদ মেডিক্যাল, মালদা মেডিক্যাল, কামারহাটির সাগর দত্ত মেডিক্যাল, জোকার ইএসআই মেডিক্যাল কলেজ, যাদবপুর কেপিসি মেডিক্যাল কলেজ, দুর্গাপুরের আইকিউ সিটি মেডিক্যাল কলেজ এবং সনকা মেডিক্যাল কলেজ। এটা অবশ্য লোকসভা নির্বাচনের প্রাক্কালে বাংলার জন্য সুখবর।

বাংলার মুখ খবর

Latest News

মঞ্চে শুভেন্দু, আদালতের অনুমতিতে রাজভবনের সামনে ধরনা শুরু বিজেপির 'ট্রাম্পকে বাঁচালেন জগন্নাথদেব', ফেরালেন ১৯৭৬-র প্রতিদান,দাবি কলকাতা ইসকনের VP-র গোটা বলিউড আম্বানির বিয়েতে! মন দিয়ে কোথায় বসে কার কীর্তন শুনছেন বিরাট-অনুষ্কা? এটি একটি দুরন্ত দল, আশা করি… ভারতকে সিরিজ জিতিয়ে গম্ভীরকে বড় বার্তা দিলেন শুভমন হাতজোড় করে দাঁড়িয়ে নীতা-মুকেশ, মেয়ের বাবা-মাকেও উপেক্ষা করলেন না প্রধানমন্ত্রী কারা পেতে পারে এই সপ্তাহে নতুন চাকরির সুযোগ? দেখে নিন কী বলছে সাপ্তাহিক রাশিফল জগন্নাথের সোনা রক্ষা করছে নাগ দেবতা? দরজা খোলার সময় রত্ন ভাণ্ডারে থাকবে সাপুড়ে নাচে নীতা আম্বানিকে টক্কর রাধিকার মা শায়লা! অনন্তর মা না শাশুড়ি, কে বয়সে কত বড় আবার কি শপথ জটিলতা? স্পিকারকে দায়িত্ব দিতে অনুরোধ করে রাজ্যপালকে চিঠি রাজ্যের রাজভবনেই কর্মীর সঙ্গে জঘন্য কাজ রাজ্যপালের ছেলের? গ্রেফতারির দাবি বিরোধীদের

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.