বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সমন জারি করল মুম্বই আদালত, তোলপাড় রাজনীতি
মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সমন জারি করল মুম্বই আদালত, তোলপাড় রাজনীতি

  • এমনকী ২ মার্চের আগে হাজিরা দেওয়ার নির্দেশ পর্যন্ত দেওয়া হয়েছে বাংলার মুখ্যমন্ত্রীকে।

আজ, বুধবার যখন তৃণমূল কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন চলছিল তখন মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সমন জারি করল মুম্বই আদালত। এই নিয়ে এখন রাজ্য–রাজনীতি তোলপাড় হয়ে গিয়েছে। এমনকী ২ মার্চের আগে হাজিরা দেওয়ার নির্দেশ পর্যন্ত দেওয়া হয়েছে বাংলার মুখ্যমন্ত্রীকে। একমাত্র দেশের বিরোধী নেত্রী তিনবারের বিধায়ক, সাতবারের সাংসদ—তাঁকে মুম্বই আদালতের সমন!‌

ঠিক কী অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে? জানা গিয়েছে, জাতীয় সঙ্গীতের আবমাননা করেছিলেন তিনি বলে অভিযোগ। মুম্বইতে শারদ পাওয়ার থেকে আদিত্য ঠাকরে—দেখা করতে গিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে যাতে শিল্পপতিরা এই রাজ্যে আসেন তার জন্য একটি সভার আয়োজন করা হযেছিল। সেখানেই তিনি জাতীয় সঙ্গীতের অবমাননা করেছিলেন বলে অভিযোগ তোলা হয়েছে। আর মমতার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন এক ব্যক্তি।

ওই ব্যক্তির অভিযোগ, সেই সভায় ভুলভাবে জাতীয় সঙ্গীত গেয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগের ভিত্তিতেই সমন জারি করল মুম্বই আদালত। বিজেপিও এই নিয়ে তখন সোচ্চার হয়েছিলেন। টুইট করে কটাক্ষ করেছিলেন অমিত মালব্য। তারপরেই এই সমন বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। ওই ব্যক্তি বিজেপি করেন কিনা তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

আদালত সূত্রে খবর, জাতীয় সঙ্গীত অবমাননা করেছেন মুখ্যমন্ত্রী বলে মামলা করেন জনৈক ওই ব্যক্তি। আদালতে কিছু নথিও পেশ করেছেন তিনি। তাঁর দাবি, আদালত এই বিষযে জবাব তলব করুক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তার প্রেক্ষিতেই জারি করা হয়েছে সমন। যদিও সশরীরে হাজিরা না দিয়ে আইনজীবীকে পাঠিয়েও তিনি নিজের বক্তব্য পেশ করতে পারবেন। বসে জাতীয় সঙ্গীত গেয়েছেন বলেও ভিডিও শেয়ার করে তখন বিজেপি। এমনকী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের করারও হুঁশিয়ারি দেওয়া হয়েছিল মুম্বই বিজেপির পক্ষ থেকে। আর এরপরেই এই সমন। মুম্বইয়ের মাঝগাঁওয়ে নগর দায়রা আদালতের বিচারক পিআই মোকাশি এই সমন জারি করেছেন।

বন্ধ করুন