বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Ganga pollution: হাওড়া স্টেশন লাগোয়া হোটেলগুলি সরাতে নেওয়া হয়নি ব্যবস্থা, নগরপালের জবাব তলব

Ganga pollution: হাওড়া স্টেশন লাগোয়া হোটেলগুলি সরাতে নেওয়া হয়নি ব্যবস্থা, নগরপালের জবাব তলব

জাতীয় পরিবেশ আদালত।

ওই হোটেলগুলির ফলে প্রতিনিয়ত গঙ্গা দূষণ হচ্ছে। এই মামলায় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ছাড়াও রাজ্য সরকার, পুর ও নগরোন্নয়ন দফতর, পরিবেশ দফতর, হাওড়া পুরসভা, শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর, ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা-সহ বিভিন্ন পক্ষকে মামলায় যুক্ত করা হয়।

হাওড়া স্টেশন লাগোয়া এলাকায় অনেক খাবারের দোকান এবং হোটেল রয়েছে। সেই সমস্ত খাবারের দোকান ও হোটেলগুলি থেকে প্রতিদিন অপরিশোধিত তরল বর্জ্য নির্গত হয়ে ক্রমাগত মিশছে গঙ্গায়। তার ফলে দূষিত হচ্ছে গঙ্গা। সেই অভিযোগ সংক্রান্ত মামলায় আগেই রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছিল জাতীয় পরিবেশ আদালত। এবার গঙ্গা দূষণকারী ৩০টি হোটেলকে সরানোর ব্যাপারে বন্দর কর্তৃপক্ষকে সহযোগিতা না করার জন্য হাওড়া পুলিশ কমিশনারের জবাব তলব করল জাতীয় পরিবেশ আদালত।

আরও পড়ুন: রাজ্যে ৫,৫৫৬ টি বেআইনি বাজি কারখানা, জল গড়াতে পারে পরিবেশ আদালতে

পরিবেশকর্মী তথা মামলাকারী সুভাষ দত্তের অভিযোগ, ওই হোটেলগুলির ফলে প্রতিনিয়ত গঙ্গা দূষণ হচ্ছে। এই মামলায় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ছাড়াও রাজ্য সরকার, পুর ও নগরোন্নয়ন দফতর, পরিবেশ দফতর, হাওড়া পুরসভা, শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর, ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা-সহ বিভিন্ন পক্ষকে মামলায় যুক্ত করা হয়। তাতেই বন্দর কর্তৃপক্ষ হলফনামা দিয়ে জানায়, এনিয়ে তারা হাওড়া পুলিশ কমিশনারের কাছে চিঠি দিয়ে অনুরোধ করেছিলেন। কিন্তু, কমিশনার কোনও ব্যবস্থা নেননি। তারফলে হোটেল সরানো যাচ্ছে না। বন্দর কর্তৃপক্ষের হলফনামার পরিপ্রেক্ষিতে পরিবেশ আদালত হাওড়ার পুলিশ কমিশনারকেও মামলায় যুক্ত করার নির্দেশ দেয়। এর পাশাপাশি হাওড়া পুলিশ কমিশনারের জবাব তলব করেছে জাতীয় পরিবেশ আদালত।

মামলাকারীর অভিযোগ, এই সমস্ত হোটেল এবং খাবারের দোকানগুলি ন্যূনতম পরিবেশবিধি মানছে না, আর তারফলেই দূষণ বাড়ছে। তাঁর অভিযোগ, তরল বর্জ্য পরিশোধন করার জন্য সেখানে প্লান্ট রয়েছে। কিন্তু ওই সমস্ত খাবারের দোকান এবং হোটেলগুলির নিকাশী ব্যবস্থার তরল বর্জ্য পরিশোধন প্লান্টের সঙ্গে সংযোগ নেই। তারফলেই সমস্যার সৃষ্টি হচ্ছে।  মামলা সূত্রে  জানা গিয়েছে, ২০০৭ সালে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ হোটেলগুলিকে সরে যাওয়া নির্দেশ দিয়েছিল। কিন্তু, তারপরেও সেই নির্দেশ মান হয়নি। হোটেলগুলি সেখানেই রয়ে গিয়েছে। আর এর জন্য এবার বন্দর কর্তৃপক্ষ পুলিশের কমিশনারের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলল। তার পরিপ্রেক্ষিতে এমন নির্দেশ দিয়েছে জাতীয় পরিবেশ আদালত। আগামী শুনানি মধ্যে এই জবাব তলব করেছে আদালত।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মঙ্গলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে ৫ জেলায়, জারি সতর্কতা, এবার আরও বাড়বে গরম? অনুপমের বিয়ের খবর শুনেই বইছে কটাক্ষের বন্যা, ভুক্তভুগী শ্রীময়ী বললেন কী কী? EPL 2023 (West Ham United vs Brentford) Live Updates: অন্ধ্র ক্রিকেট সংস্থাকে কাঠগড়ায় তুলেছেন, পালটা তদন্ত শুরু হনুমার বিরুদ্ধে ‘আপনাকে তাড়া করেছে?’ নামের গেরোয় পিংলার বিধায়ককে হাসপাতালেই নাগড়ে ফোন অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ! কী বলছেন অনুপ জালোটা-হরিহরণ মা-মামিমার বনিবনা হচ্ছে না! অশান্তির মাঝেই বোন আরাধ্যাকে নিয়ে মুখ খুললেন নভ্যা সাভারকার হয়ে উঠতে জেলে নিজেকে বন্দি করে রাখেন রণদীপ! লেখেন, ‘আমি ২০ মিনিটও…’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.