বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Ganga pollution: হাওড়া স্টেশন লাগোয়া হোটেলগুলি সরাতে নেওয়া হয়নি ব্যবস্থা, নগরপালের জবাব তলব

Ganga pollution: হাওড়া স্টেশন লাগোয়া হোটেলগুলি সরাতে নেওয়া হয়নি ব্যবস্থা, নগরপালের জবাব তলব

জাতীয় পরিবেশ আদালত।

ওই হোটেলগুলির ফলে প্রতিনিয়ত গঙ্গা দূষণ হচ্ছে। এই মামলায় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ছাড়াও রাজ্য সরকার, পুর ও নগরোন্নয়ন দফতর, পরিবেশ দফতর, হাওড়া পুরসভা, শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর, ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা-সহ বিভিন্ন পক্ষকে মামলায় যুক্ত করা হয়।

হাওড়া স্টেশন লাগোয়া এলাকায় অনেক খাবারের দোকান এবং হোটেল রয়েছে। সেই সমস্ত খাবারের দোকান ও হোটেলগুলি থেকে প্রতিদিন অপরিশোধিত তরল বর্জ্য নির্গত হয়ে ক্রমাগত মিশছে গঙ্গায়। তার ফলে দূষিত হচ্ছে গঙ্গা। সেই অভিযোগ সংক্রান্ত মামলায় আগেই রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছিল জাতীয় পরিবেশ আদালত। এবার গঙ্গা দূষণকারী ৩০টি হোটেলকে সরানোর ব্যাপারে বন্দর কর্তৃপক্ষকে সহযোগিতা না করার জন্য হাওড়া পুলিশ কমিশনারের জবাব তলব করল জাতীয় পরিবেশ আদালত।

আরও পড়ুন: রাজ্যে ৫,৫৫৬ টি বেআইনি বাজি কারখানা, জল গড়াতে পারে পরিবেশ আদালতে

পরিবেশকর্মী তথা মামলাকারী সুভাষ দত্তের অভিযোগ, ওই হোটেলগুলির ফলে প্রতিনিয়ত গঙ্গা দূষণ হচ্ছে। এই মামলায় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ছাড়াও রাজ্য সরকার, পুর ও নগরোন্নয়ন দফতর, পরিবেশ দফতর, হাওড়া পুরসভা, শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর, ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা-সহ বিভিন্ন পক্ষকে মামলায় যুক্ত করা হয়। তাতেই বন্দর কর্তৃপক্ষ হলফনামা দিয়ে জানায়, এনিয়ে তারা হাওড়া পুলিশ কমিশনারের কাছে চিঠি দিয়ে অনুরোধ করেছিলেন। কিন্তু, কমিশনার কোনও ব্যবস্থা নেননি। তারফলে হোটেল সরানো যাচ্ছে না। বন্দর কর্তৃপক্ষের হলফনামার পরিপ্রেক্ষিতে পরিবেশ আদালত হাওড়ার পুলিশ কমিশনারকেও মামলায় যুক্ত করার নির্দেশ দেয়। এর পাশাপাশি হাওড়া পুলিশ কমিশনারের জবাব তলব করেছে জাতীয় পরিবেশ আদালত।

মামলাকারীর অভিযোগ, এই সমস্ত হোটেল এবং খাবারের দোকানগুলি ন্যূনতম পরিবেশবিধি মানছে না, আর তারফলেই দূষণ বাড়ছে। তাঁর অভিযোগ, তরল বর্জ্য পরিশোধন করার জন্য সেখানে প্লান্ট রয়েছে। কিন্তু ওই সমস্ত খাবারের দোকান এবং হোটেলগুলির নিকাশী ব্যবস্থার তরল বর্জ্য পরিশোধন প্লান্টের সঙ্গে সংযোগ নেই। তারফলেই সমস্যার সৃষ্টি হচ্ছে।  মামলা সূত্রে  জানা গিয়েছে, ২০০৭ সালে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ হোটেলগুলিকে সরে যাওয়া নির্দেশ দিয়েছিল। কিন্তু, তারপরেও সেই নির্দেশ মান হয়নি। হোটেলগুলি সেখানেই রয়ে গিয়েছে। আর এর জন্য এবার বন্দর কর্তৃপক্ষ পুলিশের কমিশনারের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুলল। তার পরিপ্রেক্ষিতে এমন নির্দেশ দিয়েছে জাতীয় পরিবেশ আদালত। আগামী শুনানি মধ্যে এই জবাব তলব করেছে আদালত।

বাংলার মুখ খবর

Latest News

পরনে কালো গেঞ্জি, বিবর্ণ গায়ের রং, মাথার চুলের একী হাল! প্রিয়াঙ্কাকে দেখলে… 'ওর মনে হয়েছিল...' অর্ণবের সঙ্গে বিচ্ছেদ নিয়ে মুখ খুললেন ঈপ্সিতা Sri Lanka Women বনাম Malaysia Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভাগ্য ফেরাতে চান? তাহলে শ্রাবণের মতো পবিত্র মাসে এই রঙের পোশাক ভুলেও পরবেন না আইবিপিএস ক্লার্ক ২০২৪ পরীক্ষার রেজস্ট্রেশনের সময়সীমা বাড়ল! শেষ তারিখ কবে? পুরনো বিবাদ অতীত, দেশের স্বার্থে গৌতির সঙ্গে কাজ করতে সমস্যা নেই কোহলির- রিপোর্ট তথাগত অতীত, সৌম্যকে মন দিয়েছেন দেবলীনা? জল্পনা উসকে বললেন, ‘প্রেমের ক্ষেত্রে…’ ক্যানসারে অস্ত্রোপচারের পর এবার নিউমোনিয়ায় আক্রান্ত, ফের হাসপাতালে বয়কট IT কর্মীদের জন্য দুঃসংবাদ, নিয়ম বদলের ভাবনা সরকারের, মাথা চাপড়াবেন চাকরিজীবীরা? বোলিং কোচের দায়িত্বে মুম্বইয়ের তারকা স্পিনার! কোচিং স্টাফদের নাম জানালেন গম্ভীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.