বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > হাওড়া স্টেশন লাগোয়া খাবারের দোকান, হোটেল থেকে বাড়ছে দূষণ, রিপোর্ট তলব

হাওড়া স্টেশন লাগোয়া খাবারের দোকান, হোটেল থেকে বাড়ছে দূষণ, রিপোর্ট তলব

হাওড়া স্টেশন। ফাইল ছবি

এই সংক্রান্ত মামলায় জাতীয় পরিবেশ আদালত নির্দেশ দিয়েছে, ওই এলাকায় কতগুলি হোটেল এবং খাবারের দোকানের নিকাশি ব্যবস্থা বর্জ্য পরিশোধন প্লান্টের সঙ্গে সংযুক্ত রয়েছে? সে বিষয়ে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে রিপোর্ট জমা দিতে হবে। 

 

হাওড়া স্টেশন লাগোয়া এলাকায় অনেক খাবারের দোকান এবং হোটেল রয়েছে। সে সমস্ত খাবারের দোকান ও হোটেলগুলি থেকে প্রতিদিন অপরিশোধিত তরল বর্জ্য নির্গত হয়ে ক্রমাগত মিশছে গঙ্গায়। তার ফলে দূষিত হচ্ছে গঙ্গা। এনিয়ে উদ্বিগ্ন পরিবেশকর্মীরা। তাঁদের অভিযোগ, এই সমস্ত হোটেল এবং খাবারের দোকানগুলি ন্যূনতম পরিবেশবিধি মানছে না, আর তারফলেই দূষণ বাড়ছে। তাঁদের অভিযোগ, তরল বর্জ্য পরিশোধন করার জন্য সেখানে প্লান্ট রয়েছে। কিন্তু ওই সমস্ত খাবারের দোকান এবং হোটেলগুলির নিকাশী ব্যবস্থার তরল বর্জ্য পরিশোধন প্লান্টের সঙ্গে সংযোগ নেই। এ নিয়ে জাতীয় পরিবেশ আদালতের দ্বারস্থ হয়েছেন পরিবেশ কর্মী সুভাষ দত্ত। সেই সংক্রান্ত মামলায় গুরুত্বপূর্ণ নির্দেশ দিয়েছে জাতীয় পরিবেশ আদালত। এনিয়ে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে রিপোর্ট জমা দিতে বলেছে জাতীয় পরিবেশ আদালত।

আরও পড়ুন:বেড়ালের জন্য বায়ু দূষণ! কলকাতায় অভিযোগ পেয়ে প্যানেল গঠন NGT-র

এই সংক্রান্ত মামলায় জাতীয় পরিবেশ আদালত নির্দেশ দিয়েছে, ওই এলাকায় কতগুলি হোটেল এবং খাবারের দোকানের নিকাশি ব্যবস্থা বর্জ্য পরিশোধন প্লান্টের সঙ্গে সংযুক্ত রয়েছে? সে বিষয়ে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকে রিপোর্ট জমা দিতে হবে। একই সঙ্গে অনেক খাবারের দোকান এবং হোটেলের ক্ষেত্রে পর্ষদের অনুমোদন নেই বলে অভিযোগ তোলেন মামলাকারী। তার প্রেক্ষিতে এই সমস্ত হোটেলের মধ্যে কারা পরিবেশ বিধি মানছে না অথবা কাদের কাছে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের অনুমোদন নেই সমস্ত বিষয়টিও রিপোর্টে উল্লেখ করতে বলেছে জাতীয় পরিবেশ আদালত।

প্রসঙ্গত, এই এলাকায় যে সমস্ত হোটেলে এবং খাবারের দোকানে গজিয়ে উঠেছে অনুমোদনহীন সেই সমস্ত হোটেল এবং খাবারের দোকানগুলি বন্ধ করার জন্য নির্দেশ দিয়েছিল দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। কিন্তু তারপরও দেখা যায় সেখানে অনেকেই ব্যবসা চালিয়ে যাচ্ছেন। ফলে দূষিত তরল বর্জ্য গঙ্গায় মিশছে। শুধু তাই নয়, এর ফলে মানুষের যাতায়াতের সমস্যা হচ্ছে। কারণ বহু দোকান ও হোটেল রাস্তার পাশে তৈরি করা হয়েছে। এর ফলে হোটেল ও খাবারের দোকানে ভিড়ের কারণে মানুষের যাতায়াতের অসুবিধা হচ্ছে বলে উল্লেখ করেন সুভাষ দত্ত। আগামী চার সপ্তাহের মধ্যে এই সংক্রান্ত রিপোর্ট জমা দিতে বলেছে জাতীয় পরিবেশ আদালত। এদিকে, এই মামলায় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ছাড়াও রাজ্য সরকার, পুর ও নগরোন্নয়ন দফতর, পরিবেশ দফতর, হাওড়া পুরসভা, শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর, ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা-সহ বিভিন্ন পক্ষকে মামলায় যুক্ত করা হয়েছে। ওই সময়ের মধ্যে মামলাকারীদের অবস্থান জানাতে বলেছে আদালত। আগামী ১০ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি। 

বাংলার মুখ খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.