বাংলা নিউজ > টুকিটাকি > World Asthma Day 2024: বিশ্ব হাঁপানি দিবস উপলক্ষে জানুন, কীভাবে লড়াই করবেন হাঁপানির সঙ্গে

World Asthma Day 2024: বিশ্ব হাঁপানি দিবস উপলক্ষে জানুন, কীভাবে লড়াই করবেন হাঁপানির সঙ্গে

হাঁপানি (pixabay)

Asthma day: কীভাবে লড়াই করবেন হাঁপানির সাথে। জেনে নিন কীভাবে সতর্ক থাকবেন আপনি? 

হৃদরোগ বা ক্যানসারের মতো একটি মারাত্মক কষ্টকর একটি রোগ হলো হাঁপানি রোগ। এই মুহূর্তে বিশ্বব্যাপী কয়েক লক্ষ মানুষ এই রোগে আক্রান্ত। শ্বাসকষ্ট, কাশি অথবা বুকে সর্দি জমে যাওয়ার মত সমস্যায় ভুগতে থাকেন বহু মানুষ। আজ বিশ্ব হাঁপানি দিবস উপলক্ষে আপনি জানুন কীভাবে আপনি লড়াই করতে পারবেন এই দুরারোগ্য ব্যাধির সঙ্গে।

সঠিক এলার্জি সনাক্ত করুন এবং এড়িয়ে চলুন: সাধারণত ধুলো, বাড়িতে থাকা কোনও পশুর লোম অথবা দূষিত বায়ু থেকে অ্যালার্জি হতে পারে অনেকের। এই অ্যালার্জি যখন বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছে যায় তখনই শ্বাসকষ্ট শুরু হয়। কী থেকে আপনার অ্যালার্জি হয় তা সনাক্ত করুন এবং সঠিক চিকিৎসার মাধ্যমে সুস্থ থাকুন।

ওজন নিয়ন্ত্রণে রাখুন: যদি আপনার হাঁপানি থাকে তা আরো বেশি বেড়ে যেতে পারে যদি আপনার ওজন নিয়ন্ত্রণে না থাকে। প্রত্যেক দিন নিয়মিত বিয়াম এবং সুষম খাদ্য আহারের মাধ্যমে নিজেকে ফিট এবং স্লিম রাখার চেষ্টা করুন। প্রতিদিনের শারীরিক কার্যকলাপ আপনার শ্বাসযন্ত্রের পেশীকে শক্তিশালী করবে এবং আপনার ফুসফুসের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

বাড়ির এয়ার কোয়ালিটি পরিশুদ্ধ রাখার চেষ্টা করুন: বাইরের পাশাপাশি আপনার বাড়ির অভ্যন্তরীণ বাতাস যাতে শুদ্ধ এবং পরিশ্রুত হয়, সেদিকে নজর দেওয়ার চেষ্টা করুন। বাড়িতে যাতে দূষিত বায়ু না প্রবেশ করতে পারে, তার জন্য এয়ার পিউরিফায়ার ব্যবহার করুন।

এছাড়া বাড়ির প্রত্যেকটি জায়গা নিয়মিত পরিষ্কার করার জন্য ভ্যাকিউম ক্লিনার ব্যবহার করুন।

হাঁপানি সম্পর্কে সতর্ক থাকুন: হাঁপানি হলে কী কী সতর্কতা অবলম্বন করতে হয়, তার জেনে নিন চিকিৎসকদের কাছ থেকে। সব সময় প্রয়োজনীয় ওষুধ হাতের কাছে রেখে দেবার চেষ্টা করুন যাতে হাঁপানি নিয়ন্ত্রণে রাখতে পারেন আপনি।

মানসিক অবসাদ নিয়ন্ত্রণ রাখুন: প্রতিদিন যোগ ব্যায়ামের মাধ্যমে মানসিক অবসাদ নিয়ন্ত্রনে রাখার চেষ্টা করুন। প্রতি রাতে পর্যাপ্ত ঘুম আপনার মানসিক স্বাস্থ্য সুস্থ রাখবে এবং হাঁপানির সমস্ত সমস্যা থেকে মুক্তি পাবেন আপনি।

টুকিটাকি খবর

Latest News

‘যেন বাবাকে জড়িয়ে ধরছি’, বয়স্ক অভিনেতাদের 'রোম্যান্স' প্রসঙ্গে বিস্ফোরক ইশা তলিয়ে যাচ্ছিল বন্ধু, তাকে বাঁচাতে গিয়ে কলেজের তিন ছাত্রের করুণ পরিণতি জুনের বেতনের সঙ্গে মিলবে বড় চমক, বকেয়ার শেষ কিস্তি পাবেন রাজ্য সরকারি কর্মীরা তৃণমূল সুপ্রিমোর নির্দেশে শোকজ দুই কাউন্সিলর, চিঠি পাঠালেন রাজ্য সভাপতি বক্সি রেললাইনের জন্যে ক্রমেই বেড়েছে বরাদ্দ, এই বছরই পাতা হবে ৫০০০০ কোটির ট্র্যাক ভারতের বিরুদ্ধে ম্যাচের জন্য বাংলাদেশকে শুভেচ্ছা, হাসিনার সামনে হালকা হাসি মোদীর ছড়াচ্ছে বিভ্রান্তি? সুপ্রিম কোর্টে বকেয়া ডিএ মামলা নিয়ে আপডেট দিল কনফেডারেশন জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো হেরে মোটেও চাপে নেই ইংল্যান্ড, বরং সহজে সেমিফাইনালে যেতে পারেন বাটলাররা- কীভাবে? পিস্তল নিয়ে স্কুলে এল পড়ুয়া, তৃণমূল নেতার ‘ভাইপো’র কাণ্ডে তোলপাড়

T20 WC 2024

জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.