বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌রাজ্যের ৯০ শতাংশ উড়ালপুলের মেরামতি চলছে’‌, জবাব দিলেন পূর্তমন্ত্রী
শিয়ালদহ উড়ালপুল। ছবি : সংগৃহীত

‘‌রাজ্যের ৯০ শতাংশ উড়ালপুলের মেরামতি চলছে’‌, জবাব দিলেন পূর্তমন্ত্রী

  • মাঝেরহাট সেতু ভেঙে পড়ার পর রাজ্যজুড়ে সমস্ত উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর নির্দেশ কমিটি তৈরি হয়। সারা রাজ্যজুড়ে পূর্ত দফতরের হাতে থাকা সব উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা চলে।

রাজ্যের উড়ালপুলগুলির অবস্থা কী?‌ এই প্রশ্ন এখন সাধারণ মানুষের মনে। কারণ মাঝে–মধ্যেই দেখা যায়, উড়ালপুল বন্ধ করে কাজ চলছে। পূর্ত দফতরের নিয়ন্ত্রণে থাকা রাজ্যের প্রায় ৯০% উড়ালপুলের স্বাস্থ্যপরীক্ষা এবং মেরামতের কাজ শেষ হয়েছে বা চলছে। শুক্রবার রাজ্য বিধানসভায় মালদহের হরিশচন্দ্রপুরের বিধায়ক তাজমুল হুসেনের এক প্রস্তাবের প্রেক্ষিতে বক্তব্য রাখতে গিয়ে এই তথ্য দেন পূর্তমন্ত্রী মলয় ঘটক।

ঠিক কী বলেছেন পূর্তমন্ত্রী?‌ এই বিষয়ে রাজ্যের পূর্তমন্ত্রী মলয় ঘটক বলেন, ‘‌পূর্ত দফতরের আওতায় রাজ্যের ৪১৩টি উড়ালপুল রয়েছে। যেগুলিকে এ, বি এবং সি ক্যাটেগরিতে ভাগ করা হয়েছে। যে উড়ালপুলগুলি দ্রুত সংস্কারের প্রয়োজন, সেগুলি ‘এ’ নথিভূক্ত। এমন সেতুর সংখ্যা ২২৪টি। যার মধ্যে ১৭০টির কাজ শেষ হয়েছে। ৪৬টি উড়ালপুলের কাজ চলছে এবং আটটি’র কাজ কিছুদিনের মধ্যেই শুরু হবে।’‌

বাকি উড়ালপুলের কী অবস্থা?‌ জানা গিয়েছে, ছয় মাসের মধ্যে সংস্কার করতে হবে, এমন ‘বি’ ক্যাটেগরির উড়ালপুলের সংখ্যা ছিল ১৪৪টি। যার মধ্যে ৯৯টির কাজ সম্পূর্ণ হয়েছে। আর ২৫টি সেতুর মেরামতের কাজ চলছে। এছাড়া ২০টি’র কাজে দ্রুত হাত দেওয়া হবে। ৬ মাস পর কাজ ধরা হবে এমন সেতুগুলিকে ‘সি’ ক্যাটেগরিভুক্ত করা হয়েছিল। সেখানে ছিল ৪৫টি উড়ালপুল। যার মধ্যে ১১টি’র কাজ শেষ হয়েছে। আর ১১টি সেতুর সংস্কারের কাজ চলছে। এমনকী ২৩টি উড়ালপুলের মেরামতি শীঘ্রই শুরু হবে।

উল্লেখ্য, মাঝেরহাট সেতু ভেঙে পড়ার পর রাজ্যজুড়ে সমস্ত উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর নির্দেশ কমিটি তৈরি হয়। সারা রাজ্যজুড়ে পূর্ত দফতরের হাতে থাকা সব উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষা চলে। সেই নির্দেশ অনুযায়ী সেতুগুলিকে চিহ্নিত করে প্রয়োজনীয় মেরামতির কাজ চলছে।

বন্ধ করুন