বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Nose pin screw in Lung: ফুসফুসে আটকে গিয়েছিল নাকছাবির স্ক্রু, জটিল অস্ত্রোপচারে বের করলেন চিকিৎসকরা

Nose pin screw in Lung: ফুসফুসে আটকে গিয়েছিল নাকছাবির স্ক্রু, জটিল অস্ত্রোপচারে বের করলেন চিকিৎসকরা

ফুসফুসে আটকে গিয়েছিল নাকছাবির স্ক্রু

বছর ত্রিশের ওই মহিলার নাম বর্ষা সাহু। প্রায় তিন মাস আগে স্ক্রুটি নিশ্বাস নেওয়ার সময় ফুসফুসের ভিতরে ঢুকে গিয়েছিল। মহিলা জানান, ১৬ থেকে ১৭ বছর আগে নাকছাবিটি তিনি বিয়েতে পড়েছিলেন। তিনি একজনের সঙ্গে গল্প করতে করতেই জোরে নিশ্বাস নিয়েছিলেন। তখনই স্ক্রুটি তাঁর শ্বাসনালীতে আটকে যায়।

নিশ্বাস নিতে গিয়ে মহিলার ফুসফুসে আটকে গিয়েছিল নাকছাবির স্ক্রু। তারফলে শ্বাসকষ্ট থেকে শুরু করে অন্যান্য সমস্যা দেখা দিয়েছিল মহিলার। পরিস্থিতি এমন যে মহিলার প্রাণহানির সম্ভবনা পর্যন্ত ছিল। তবে শেষ অবধি জটিল অস্ত্রোপচারের মাধ্যমে ফুসফুস থেকে নাকছাবির স্ক্রু বের করে মহিলার জীবন বাঁচালেন চিকিৎসকরা।এমনই বিরল একটি ঘটনা সামনে এসেছে কলকাতায়। মুকুন্দপুরের একটি বেসরকারি হাসপাতালে ওই মহিলার অস্ত্রোপচার করা হয়।

আরও পড়ুন: শিশুর ফুসফুসে পেরেক! তারপর যা করলেন উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ডাক্তারবাবুরা

জানা গিয়েছে, বছর ত্রিশের ওই মহিলার নাম বর্ষা সাহু। প্রায় তিন মাস আগে স্ক্রুটি নিশ্বাস নেওয়ার সময় ফুসফুসের ভিতরে ঢুকে গিয়েছিল। মহিলা জানান, ১৬ থেকে ১৭ বছর আগে নাকছাবিটি তিনি বিয়েতে পড়েছিলেন। তিনি একজনের সঙ্গে গল্প করতে করতেই জোরে নিশ্বাস নিয়েছিলেন। তখনই স্ক্রুটি তাঁর শ্বাসনালীতে আটকে যায়। মহিলা বলেন, ‘আমি জানতাম না যে স্ক্রুটি আলগা হয়ে গিয়েছিল। আমি বুঝতে পারিনি যে সেটি শ্বাসনালীতে আটকে গিয়েছিল। আমি ভেবেছিলাম, এটি আমার পেটে চলে গিয়েছিল।’ ফলে বিষয়টিতে আর বিশেষ গুরুত্ব দেননি বর্ষা। কিন্তু মার্চ মাস থেকেই ঘটে বিপত্তি। অবিরাম কাশি এবং শ্বাসকষ্ট এবং নিউমোনিয়া তাঁর লেগেই ছিল। তখন তিনি চিকিৎসকদের কাছে গেলে তাঁকে ওষুধ দেওয়া হয়। কিন্তু তাতে কাজ হয়নি। 

এরপর সিটি স্ক্যান এবং বুকের এক্সরে করতেই চিকিৎসকরা বুঝতে পারেন ফুসফুসের ভিতরে ওই স্ক্রুটি আটকে রয়েছে। তবে সে বিষয়টি আঁচ করতে পারেননি বর্ষা।এরপরই চিকিৎসকরা অস্ত্রোপচারের পরামর্শ দেন। যদিও অস্ত্রোপচারে রাজি ছিলেন না বর্ষা।

পরে এক্স-রেতে তাঁর ডান ফুসফুসে স্ক্রুটি পাওয়া যায়। চিকিৎসকরা প্রাথমিকভাবে প্রচলিত ব্রঙ্কোস্কোপির মাধ্যমে সেটি বের করার চেষ্টা করেন। কিন্তু, তাতে তারা সফল হননি। পরে তার অবস্থার অবনতি হওয়ায় বর্ষাকে হাসপাতালে রেফার করা হয়। সেখানে ডাঃ দেবরাজ জশের নেতৃত্বে চিকিৎসকদের একটি দল অস্ত্রোপচারের মাধ্যমে ওই স্ক্রু ফুসফুস থেকে বের করে।

চিকিৎসক জানান, এর আগে অনেকের শ্বাসনালীতে বাদাম বা ছোলা আটকে গিয়ে সমস্যা দেখা দিয়েছিল। তবে এই ধরনের ঘটনা একেবারে বিরল।  তিনি জানান, রোগী যদি আরও কয়েকদিন উপেক্ষা করতেন বা সঠিক সময়ে অস্ত্রোপচার না করা হত তাহলে তাঁর অবস্থা আরও খারাপ হতে পারত। ফুসফুসের সংক্রমণ এবং নিউমোনিয়ার ঝুঁকি বাড়তে পারে। জানা গিয়েছে, বর্ষা একজন গৃহবধূ। বর্তমানে তিনি সুস্থ। অস্ত্রোপচারের ৪ দিন পর তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন দুরন্ত সেঞ্চুরির পুরস্কার, ICC র‍্যাঙ্কিংয়ের তিনে উঠলেন স্মৃতি! উত্থান দীপ্তিরও ৭.৭৯ কোটি টাকার ব্রিজ ভেঙে পড়ল উদ্বোধনের আগেই! শুরু তদন্ত, কোথায় ঘটল? এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের জাহিরের গায়ে ছোঁয়ানো হলুদ কবে শরীরে মাখবেন সোনাক্ষী? হবু বর বয়সে কত ছোট জানেন? জিম্বাবোয়ে সফরে শিকে ছিঁড়তে পারে রিয়ান পরাগদের, শ্রেয়স ফিরবেন শ্রীলঙ্কা সিরিজে! Video: ভোটে জয়ের হ্যাটট্রিকের পর কাশীর মন্দিরে পুজো বারাণসীর MP মোদীর জয়ের হ্যাটট্রিকের পর বারাণসীতে ফিরেই ভাষণে ভোজপুরী! ফোকাসে কৃষি, কী বললেন মোদী? আয়া নয়, বৃদ্ধদের দেখভাল করছে রোবট! মনে করায় ওষুধের কথা, পড়তে পারে মনের অবস্থা

T20 WC 2024

এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.