বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Onion price hike: কলকাতায় আরও বাড়তে পারে পেঁয়াজের দাম, এই মূল্যবৃদ্ধির পিছনে দায়ি কে?

Onion price hike: কলকাতায় আরও বাড়তে পারে পেঁয়াজের দাম, এই মূল্যবৃদ্ধির পিছনে দায়ি কে?

কলকাতায় আরও বাড়তে পারে পেঁয়াজের দাম (পিটিআই)

২০২৩ রবি মৌসুমে পেঁয়াজের উৎপাদন ধরা হয়েছিল ২ কোটি ২৭ লাখ টন। কৃষি মন্ত্রকের আধিকারিকরা আগামী দিনে মধ্যপ্রদেশ এবং গুজরাটের মূল উৎপাদনকারী রাজ্যগুলিতে রবি পেঁয়াজের উৎপাদন যাচাই করে দেখবেন।

কলকাতায় পিঁয়াজের দাম তিরিশ টাকা কেজির আশপাশে ঘোরাফেরা করছে। আপাতত এই দাম কমার কোন সম্ভাবনা নেই বলে মনে করা হচ্ছে। তার কারণ, বাংলাদেশে ইদের আগে ৫০ হাজার টন পিঁয়াজ পাঠাবে ভারত। এই সিদ্ধান্ত হওয়ার পরই কলকাতা বাজারে পিঁয়াজ আসা কমে গিয়েছে। ফলে নাসিকের পিঁয়াজের দাম কেজিতে ৪ টাকা করে বড়েছে। আবার রফতানি শুরু হলে পিঁয়াজের দাম হুহু করে বাড়তে পারে।

ভারতের রফতানি ব্যবসায়ীরা আগামী ৩১ মার্চ পর্যন্ত এই পরিমাণ পিঁয়াজ বাংলাদেশে পাঠাতে পারবে। এছাড়া আরও যে সব দেশে পিঁয়াজ রফতানি করা হবে তার মধ্যে রয়েছে, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, বাহরাইন ও মরিশাস।

আরও পড়ুন। পাহাড়ে ১০০ দিনের বকেয়া টাকা বরাদ্দ হতেই BJP-র বিরুদ্ধে সরব অনীত থাপার দল

আরও পড়ুন। চাকরি দেওয়ার নামে ৯ লক্ষ টাকা প্রতারণার অভিযোগ, গ্রেফতার রানাঘাটের যুব TMC নেতা

২০২৩ রবি মৌসুমে পেঁয়াজের উৎপাদন ধরা হয়েছিল ২ কোটি ২৭ লাখ টন। কৃষি মন্ত্রকের আধিকারিকরা আগামী দিনে মধ্যপ্রদেশ এবং গুজরাটের মূল উৎপাদনকারী রাজ্যগুলিতে রবি পেঁয়াজের উৎপাদন যাচাই করে দেখবেন।

পিটিআই সূত্রে খবর, আন্তঃমন্ত্রণালয় গ্রুপের অনুমোদনের পর বন্ধুপ্রতিম দেশগুলোতে পরিস্থিতির ভিত্তিতে পেঁয়াজ রফতানির অনুমতি দেওয়া হয়েছে। যার ফলে বাংলাদেশ ছাড়াও আরও প্রতিবেশী দেশে পেঁয়াজ রফতানি করা হবে।

রফতানি নিষেধাজ্ঞা কী তুলে নেবে

বাজার বিশেষজ্ঞরা বলছেন, এখন নিষেধাজ্ঞা তুলে নিলে পিঁয়াজের দাম বাড়বে। ফলে মধ্যবিত্ত চটবেন শাসকদলের উপর। ফলে ভোট অবধি এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলেন মনে করা হচ্ছে।

আরও পড়ুন। আগামী মার্চে রাজ্যে মেগা সভা, কেন এই ৩টি জায়গাকে বেছে নিলেন প্রধানমন্ত্রী?

আরও পড়ুন। পরিবারের কর্তার মৃত্যুর পর থেকে স্বেচ্ছামৃত্যুর জন্য অনশনে স্ত্রী, ছেলে ও মেয়ে

বাংলার মুখ খবর

Latest News

আদিবাসীদের সঙ্গে মিশতে তাঁদেরই পোশাক পরে গেলেন দেব! কটাক্ষ করে হিরণ বললেন কী? ভালোবাসার প্রকাশ করা কাদের সম্পর্ককে মজবুত রাখবে? দেখুন আজকের প্রেম রাশিফল তৈরি বজরঙ্গী ভাইজান ২-এর স্ক্রিপ্ট! কার সম্মতির অপেক্ষায় আটকে সলমনের ছবির শ্যুট সন্দেশখালির মহিলাদের তৈরি করা পিঠেতে মজলেন কুণাল, খাবার খেলেও ‘নাটক’ বলে কটাক্ষ IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.