রাতে কলেজ স্ট্রিট মোড়ে কলেজ স্ট্রিটে প্রেসিডেন্সির পড়ুয়াদের বিক্ষোভ
রাতে কলেজ স্ট্রিট মোড়ে কলেজ স্ট্রিটে প্রেসিডেন্সির পড়ুয়াদের বিক্ষোভ

হিন্দু হস্টেল ফেরতের দাবিতে কলেজ স্ট্রিট টানা অবরোধ প্রেসিডেন্সির পড়ুয়াদের

  • টানা অবরোধে ব্যাপক যানজট তৈরি হয় মধ্য কলকাতায়। বিশেষ করে শিয়ালদহ থেকে হাওড়া যাওয়ার প্রধান সড়কে অবরোধের জেরে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় নিত্যযাত্রীদের।

হিন্দু হোস্টেল ফিরিয়ে দেওয়ার দাবিতে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের পথ অবরোভে নাভিশ্বাস উঠেছে মধ্য কলকাতার বিস্তীর্ণ এলাকায়। বৃহস্পতিবার সন্ধে ৬টা থেকে কলেজ স্ট্রিট ও মহাত্মা গান্ধী রোডের সংযোগস্থল অবরোধ করেন পড়ুয়ারা। সারা রাত চলে অবরোধ। সকালে গাড়ির চাপ বাড়তে থাকলে ধৈর্য হারায় সাধারণ মানুষ। অবরোধকারীদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ে তারা।

পড়ুয়াদের দাবি, হিন্দু হস্টেলের ৩, ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের সংস্কারের কাজ শেষ করে পড়ুয়াদের তা থাকার জন্য ছেড়ে দিতে হবে। এছাড়া হস্টেলের মেসে কর্মীর সংখ্যা বাড়ানোর দাবি তুলেছে তারা। কমেছে হস্টেলের হেঁশেলে কর্মীর সংখ্যা। এই একই দাবি নিয়ে গত মাসে উপাচার্য অনুরাধা লোহিয়াকে ঘেরাও করেছিলেন পড়ুয়ারা। অভিযোগ, তার পরও কোনও পদক্ষেপ করা হয়নি।

টানা অবরোধে ব্যাপক যানজট তৈরি হয় মধ্য কলকাতায়। বিশেষ করে শিয়ালদহ থেকে হাওড়া যাওয়ার প্রধান সড়কে অবরোধের জেরে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় নিত্যযাত্রীদের। তাছাড়া মোড়ের মাথা সংলগ্ন কয়েকটি কাপড়ের দোকানেও কেনাকাটায় ভাটা পড়ে। যার জেরে অবরোধকারীদের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন তাঁরা।

স্থানীয়দের দাবি, প্রেসিডেন্সির সমস্যা অভ্যন্তরীণ। সেজন্য ক্যাম্পাসের বাইরে পথ অবরোধ করে সাধারণ মানুষকে বিব্রত করা কেন?

এই নিয়ে মুখ খুলেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা লোহিয়া। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, পড়ুয়ারা আলোচনায় বিশ্বাস করে না। তারা জোর করে তাদের দাবি আমাদের ওপর চাপিয়ে দিতে চাইছে। হস্টেলে কে কাজ করবেন তা ঠিক করার অধিকার পড়ুয়াদের নেই।


বন্ধ করুন