বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সেঞ্চুরি পার করল জবার মালা, কালীপুজোয় তুঙ্গে উঠল চাহিদা, ছ্যাঁকা খাচ্ছেন জনতা

সেঞ্চুরি পার করল জবার মালা, কালীপুজোয় তুঙ্গে উঠল চাহিদা, ছ্যাঁকা খাচ্ছেন জনতা

জবা ফুল এবং জবার মালা

বারোয়ারি কালীপুজোতে তো কিনতেই হবে। তাই বিক্রিও হচ্ছে বিপুল দামে। এই বিষয়ে ব‌্যবসায়ীরা জানান, নিম্নচাপের বর্ষণে রাজ্যের ফুলচাষের খুব ক্ষতি হয়েছিল। হাওড়া, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তরবঙ্গের কয়েকটি জেলা ক্ষতির মুখে পড়েছিল। তার জেরে দুর্গাপুজো এবং লক্ষীপুজোয় সব ফুলের দাম ছিল আকাশছোঁয়া।

আজ, কালীপুজো। এই দিনটিতে শুধু জবা ফুল এবং জবার মালার চাহিদা থাকে তুঙ্গে। এবারও তার ব্যতিক্রম হয়নি। এই সুযোগে দাম বেড়েছে চড়চড়িয়ে। হাওড়ার মল্লিকঘাট ফুলমার্কেট থেকে শুরু করে গড়িয়াহাট–মানিকতলা বাজার সব জায়গায় ক্রেতাদের চাহিদা বিপুল। এই চাহিদা মেটানোর সুযোগ নিয়ে তরতরিয়ে দাম চড়ছে জবা ফুল ও মালার। এবারই সেঞ্চুরি পার করেছে ১০৮ জবার মালা। তবে দামের নিরিখে জবা ফুল মালাকে সমানে টক্কর দিচ্ছে পদ্ম, অপরাজিতা। আর তা কিনতে গিয়ে জোর ছ্যাঁকা খাচ্ছে আমজনতা।

কিন্তু বারোয়ারি কালীপুজোতে তো কিনতেই হবে। তাই বিক্রিও হচ্ছে বিপুল দামে। এই বিষয়ে ব‌্যবসায়ীরা জানান, নিম্নচাপের বর্ষণে রাজ্যের ফুলচাষের খুব ক্ষতি হয়েছিল। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তরবঙ্গের কয়েকটি জেলা ক্ষতির মুখে পড়েছিল। তার জেরে দুর্গাপুজো এবং লক্ষীপুজোয় পদ্ম, রজনী–সহ সব ফুলের দাম ছিল আকাশছোঁয়া। আর এবার বাড়ল জবা ফুল–মালার দাম। জেলা থেকে কলকাতা পাইকারী ফুলবাজারে জবা ফুল–মালার দাম বেশ চড়া। রজনীগন্ধা ৪০০ টাকা প্রতি কেজি, দোপাটি ১০০ টাকা, অপরাজিতা ৩০০ টাকা, লাল গাঁদা ৭৫ টাকা, হলুদ গাঁদা ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর পদ্ম ৪০ টাকা, গোলাপ ৩ টাকা প্রতি পিস, লাল গাঁদার ছোট মালা ১৫ টাকা, হলুদ গাঁদার মালা ২০ টাকা প্রতি পিস দরে বিক্রি হচ্ছে। খুচরো বাজারে সেই দাম আজ দ্বিগুণ হয়েছে।

আর জবা ফুল–মালার দাম কত? এদিকে জবা ৮০ টাকা/প্রতি শ’দরে পাইকারী বাজারে বিকোচ্ছে। কোথাও আবার ৯০ টাকা। ১০৮ জবা ফুলের মালা খুচরো বাজারে দাম সেঞ্চুরি পার করেছে। আজ কালীপুজোর দিন নানা বাজারে নানা দাম নিচ্ছেন ব‌্যবসায়ীরা। এই বিষয়ে সারা বাংলা ফুলচাষি ও ফুলব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক নারায়ণচন্দ্র নায়ক বলেন, ‘‌দেড় মাস আগে চলা নাগাড়ে বৃষ্টিতে ফুলের চাষ খুব ক্ষতির মুখে পড়েছিল। তার জেরে দুর্গাপুজো ও লক্ষীপুজোয় ফুলের দাম ছিল অত্যন্ত চড়া। কালীপুজোতে তাই দাম তো উঠবেই। বিশেষ করে জবা ফুল ও মালার। রাজ্যে আজ এক কোটি জবার চাহিদা রয়েছে। আর কালীপুজোয় সেই চাহিদা মেটাতে একসপ্তাহ আগে থেকে ফুল তুলে হিমঘরে মজুত করেছেন ফুলচাষিরা।’‌

আরও পড়ুন:‌ ‘‌তোমার ও জনৈক মহিলার রঙ্গলীলার ভিডিয়ো প্রকাশ্যে আনা হবে’‌, বিস্ফোরক অনুপম

আর কী জানা যাচ্ছে?‌ অন্যদিকে এখন ফুল কিনে তার সঙ্গে দু’‌একটা জবা ফুল চাইলে শুনতে হচ্ছে, হবে না দাদা। কয়েকজন ফুলচাষি জানান, আগে থেকে ফুল কিনে রাখতে পারলে লাভ অনেক বেশি। আবার একদিনে এত জবা ফুল–মালার জোগান দেওয়াও সম্ভব হবে। নানা জেলা থেকে ফুল আসে হাওড়ার ফুলবাজারে। সেখান থেকেই তারপর রাজ্যের নানা প্রান্তে চলে যায় ফুল। দুর্গাপুজোর সময় থেকেই দাম বাড়তে থাকে। সেটা সব ফুলের ক্ষেত্রে দাম বৃদ্ধি হয়। এবারও তা হয়েছে। তবে জবার মালা সেঞ্চুরি ছাড়াবে অনেকে আশা করেননি। কিন্তু পরিস্থিতি যা তৈরি হয়েছে তাতেই বেড়েছে জবা ফুল, মালার দাম।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

আমাদের বাঁচান! গাড়ি দাঁড় করিয়ে উপজাতি কমিশনের পায়ে লুটিয়ে পড়লেন গ্রামবাসীরা 'লাভ সেক্স অউর ধোকা ২'-এ ক্যামিও রোলে দেখা যাবে মৌনিকে, কবে বড় পর্দায় আসছে ছবি তিন বিয়ে টেকেনি! লাল বেনারসিতে বাঙালি কনের সাজে অন্যতম বিতর্কিত বাঙালি, চিনলেন? হিরানন্দানি গোষ্ঠীর বাড়িতে তল্লাশি ইডির, ব্যাপারটা কী? শুরুতেই গম্ভীর বনাম বিরাট! IPL-এ কবে, কোথায় ও কখন খেলবে KKR? রইল সূচি সিভিক ভলান্টিয়ারের আত্মহত্যায় স্ত্রীর বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ পরিবারের কালো নাকি সবুজ, কোন আঙুর বেশি উপকারী জানেন আসছে মহাশিবরাত্রির ব্রত, তিথি ও পুজোর শুভ সময় জেনে নিন বার বার কেন ঐশ্বর্য রাইকে অপমান করেন? রাহুল গান্ধীকে ‘জোকার’ বলে কটাক্ষ বিজেপির IPL 2024: প্রথম ১৫ দিনে ২১টি ম্যাচের সূচি ঘোষণা করল BCCI, শুরুতেই CSK বনাম RCB

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.