বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দূষণ বাড়তেই ‘কাঁদাচ্ছে' শ্বাসকষ্ট, কলকাতার হাসপাতালে ICU বেড সংকটের আশঙ্কা

দূষণ বাড়তেই ‘কাঁদাচ্ছে' শ্বাসকষ্ট, কলকাতার হাসপাতালে ICU বেড সংকটের আশঙ্কা

আইসিইউ বেডে সঙ্কট দেখা দেওয়ার আশঙ্কা। প্রতীকী ছবি

তাপমাত্রা কমতেই গত এক সপ্তাহ ধরে রেসপিরেটরি সিনসিশিয়াল ভাইরাস, হিউম্যান মেটা-নিউমো ভাইরাস, ইনফ্লুয়েঞ্জা এবং এইচ ১ এন ১–এই সমস্ত ভাইরাসের সংক্রমণ বেড়েছে। যা নিয়ে উদ্বিগ্ন চিকিৎসকরা। এ বিষয়ে আমরি হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, সবেমাত্র নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ হয়েছে, শীত এখনও দেরি রয়েছে।

তাপমাত্রা কমতেই শহরে বেড়েছে দূষণ। তারপরও বিভিন্ন ধরনের ভাইরাসের আক্রমণের ফলে শ্বাসকষ্ট এবং ফুসফুসের সমস্যায় ভুগছেন বহু মানুষ। গত কয়েক সপ্তাহ ধরে শ্বাসকষ্টের কারণে বহু রোগীকে কলকাতার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। অনেকেই ভর্তি রয়েছে আইসিইউতে। এই অবস্থায় শ্বাসযন্ত্রে সংক্রমণ আরও বাড়লে সেক্ষেত্রে আইসিইউ বেডে সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছে শহরের বেসরকারি হাসপাতালগুলি।

আরও পড়ুন: বেডের জন্য় আর ছুটে বেড়াতে হবে না, ৫৬ হাসপাতালের জন্য বড় ঘোষণা মমতার

শহরের বেসরকারি হাসপাতালগুলির সূত্রে জানা গিয়েছে, তাপমাত্রা কমতেই গত এক সপ্তাহ ধরে রেসপিরেটরি সিনসিশিয়াল ভাইরাস, হিউম্যান মেটা-নিউমো ভাইরাস, ইনফ্লুয়েঞ্জা এবং এইচ ১ এন ১–এই সমস্ত ভাইরাসের সংক্রমণ বেড়েছে। যা নিয়ে উদ্বিগ্ন  চিকিৎসকরা। এ বিষয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালের এক চিকিৎসক জানিয়েছেন, সবেমাত্র নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ হয়েছে, শীত এখনও দেরি রয়েছে। তার মধ্যে  সংক্রমণে অনেকে শ্বাসকষ্টের সমস্যায় ভুগছেন। যাঁদের আগে থেকেই ফুসফুসে সমস্যা রয়েছে, তাঁরা যেমন সমস্যায় ভুগছেন, তেমনই যাঁদের শ্বাসযন্ত্রে এর আগে কোনও দিন সমস্যা দেখা দেয়নি, তাঁদের ক্ষেত্রেও এই সমস্যা দেখা দিচ্ছে। 

জানা গিয়েছে, শ্বাসকষ্ট সমস্যাজনিত কারণে নিউ আলিপুরের হাসপাতালের ওপিডি এবং ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে মধ্যেই বহু সংখ্যক রোগী ভর্তি হয়েছেন। এরকম চলতে থাকলে আগামী দিনে শয্যার সংকট দেখা দিতে পারে বলেই মনে করছে হাসপাতাল কর্তৃপক্ষ। দেখা করতে গিয়ে চিকিৎসকরা জানিয়েছেন এ বছর আগে থেকেই সংক্রমণ শুরু হয়েছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

লিপ ইয়ারই একমাত্র কারণ, কাজই বন্ধ করে দিয়েছিল এই দেশের পেট্রোল পাম্পগুলো 'এটা মোহনলালের, অজয়ের নয়', দৃশ্যমের রিমেক ঘোষণা হলিউডের,তারপরই উসকে গেল বিতর্ক চ্যানেল সেরা হওয়া পরবর্তী লক্ষ্য! প্রথমবার জল থই থই…কে হারিয়ে আত্মবিশ্বাসী আলোরা শিক্ষকদের বেতন বাড়ছে! ঘোষণা রাজ্যের, কত টাকা? পার্মানেন্ট করা হবে অস্থায়ীদের কিছুক্ষণ গল্প করলাম! মিষ্টি নিয়ে রাজভবনে মোদীর সঙ্গে দেখা মমতার, সামনেই ভোট! আগামিকাল শনিবার দিনটি ভালো কাটবে কি? জেনে নিন আপনার রাশির ২ মার্চের রাশিফল বেশি বয়সের প্লেয়ারদের নামিয়ে ব্যান হল ইস্টবেঙ্গলের U17 দল! লাভ মোহনবাগানের প্রথমবার জুটিতে রাহুল-দেবলীনা, দেখুন পরিচালক বাপ্পার 'নেগেটিভ'-এর শ্যুটিংয়ের BTS সব সম্মান শেষ! উত্তরাখণ্ডের টানেল বিপর্যয়ে উদ্ধারকারীর ঘরই ভেঙে দিল DDA বহু বছর পর আবার একসঙ্গে সুনীল ও দিয়া, ফিরবেন ধর্মা প্রোডাকশনের এই ছবি দিয়ে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.