বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dearness Allowance: ‌মহার্ঘ ভাতার দাবিতে মিছিল, সমাবেশ করা যাবে, জানাল আদালত
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি (HT_PRINT)

Dearness Allowance: ‌মহার্ঘ ভাতার দাবিতে মিছিল, সমাবেশ করা যাবে, জানাল আদালত

  • গত মে মাসে রাজ্য সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। সেই নির্দেশ এখনও কার্যকর না হওয়ায় রাস্তায় নেমে প্রতিবাদের ডাক দিয়েছিল উস্থি নামের এক সংগঠন।

‌রাজ্য সরকারি কর্মচারিদের মহার্ঘ ভাতা মেটানো নিয়ে আদালতের নির্দেশ কার্যকর না হওয়ায় রাস্তায় নেমে প্রতিবাদের ডাক দিয়েছিল একটি সংগঠন। কিন্তু পুলিশ তাতে অনুমতি না দেওয়ায় ফের আদালতের দ্বারস্থ হয়েছিল ওই সংগঠন। তবে আদালত জানিয়ে দিয়েছে, মহার্ঘ ভাতার দাবিতে শর্তসাপেক্ষে মিছিল ও সমাবেশ করা যাবে।

কলকাতা হাইকোর্টের বিচারপতি শম্পা সরকার জানিয়েছেন, শান্তিপূর্ণভাবে মিছিল ও সমাবেশ করার অধিকারকে খর্ব করা যায় না। এটা গণতান্ত্রিক অধিকারের মধ্যে পড়ে। চার ঘণ্টা সময় দেওয়া হবে মিছিল ও সমাবেশ করার জন্য। তার মধ্যেই পুরো কর্মসূচির কাজ শেষ করতে হবে। একইসঙ্গে আদালত জানিয়ে দিয়েছে, ওই কর্মসূচি থেকে কোনও উস্কানিমূলক মন্তব্য করা যাবে না। এই প্রসঙ্গে মামলাকারীদের তরফে আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বিকেল ৩টে ৪৫মিনিটের মধ্যে সভার কাজ করে দিতে হবে। বিকেল ৪টে জায়গা খালি করে দিতে হবে। সরকারি কর্মচারি মিলিয়ে প্রায় পাঁচ হাজারের মতো মানুষের জমায়েত হওয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, গত মে মাসে রাজ্য সরকারি কর্মচারীদের ৩১ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়ার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশ এখনও কার্যকর না হওয়ায় রাস্তায় নেমে প্রতিবাদের ডাক দিয়েছিল উস্থি নামে একটি সংগঠন। আগামী শনিবার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে রানি রাসমনি এভিনিউ পর্যন্ত মিছিলের ডাক দেয় ওই সংগঠন। কিন্তু পুলিশ সেই জমায়েতের অনুমতি দিচ্ছিল না।

বন্ধ করুন