বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Recruitment Scam: যারা রাস্তায় তাদের কথাও ভাবুন, ছুরির যে প্রান্তে ওরা…SSC মামলায় হাইকোর্ট

Recruitment Scam: যারা রাস্তায় তাদের কথাও ভাবুন, ছুরির যে প্রান্তে ওরা…SSC মামলায় হাইকোর্ট

টেট পাশ করা প্রার্থীরা আন্দোলনে। (ANI Photo) (Saikat Paul)

রোদ, জল, ঝড় দিনের পর দিন ধরে রাস্তায় বসে রয়েছেন চাকরিপ্রার্থীরা। দিনের পর দিন ধরে আন্দোলন। একাধিকবার তাঁরা সরকারপক্ষের সঙ্গে দেখা করেছেন। কিন্তু বাস্তবে কাজের কাজ কতটা হয়েছে তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে।

নিয়োগ দুর্নীতি মামলায় বড় পর্যবেক্ষণ কলকাতা হাইকোর্টের বিচারপতিদের বিশেষ বেঞ্চের। বিচারপতিদের বেঞ্চের পর্যবেক্ষণ, আন্দোনকারীরা ছুরির যে প্রান্তে রয়েছেন তার ধার অনেক বেশি। সেই সঙ্গেই যাঁরা রাস্তায় বসে রয়েছেন, যাঁদের চাকরি নেই তাঁদের কথাও ভেবে দেখার পরামর্শ দিল বিচারপতিদের বেঞ্চ। বিপক্ষের আইনজীবীদের কাছে এই পরামর্শ দেওয়া হয়েছে। 

বিচারপতি স্পষ্টতই জানিয়েছেন নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিলেই নিয়োগপত্র পাওয়ার অধিকার জন্মায় না। কিন্তু যে সিদ্ধান্তই বিধিবদ্ধ প্রতিষ্ঠানগুলি নিক না কেন সেটা স্বচ্ছভাবে আইন মেনে হতে হবে।

আসলে এগোলেও কাটে আর পিছোলেও কাটে।যার দুদিকেই ধার, এমন একটা ছুরি হলে যে প্রান্তে রয়েছেন আন্দোলনাকারীরা, তাদের ধার অনেকটাই বেশি। এমনটাই কার্যত বোঝানো হয়েছে। 

আসলে গ্রুড ডি পদে নিয়োগ সংক্রান্ত একটা মামলার শুনানি চলছিল। সেখানে চাকরিপ্রাপকদের আইনজীবী উৎকর্ষ কৌশিক ও মুকুল লাহিড়ি জানান, গ্রুপ ডির কর্মীরা দীর্ঘদিন ধরে দায়িত্ব সহকারে কাজ করে আসছেন। তাঁদের বিরুদ্ধে কোথাও কোনও অভিযোগ নেই। সিবিআই তদন্তের যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তোলেন তারা। সেই সঙ্গেই তাদের দাবি রাজনৈতিক উদ্দেশে এই তদন্ত করা হচ্ছে। এমনকী একেবারে নীচের তলায় থাকা মামলাকারীরা শেষ পর্যন্ত কতদিন মামলা চালিয়ে যেতে পারবেন তা নিয়েও প্রশ্ন তোলেন তাঁরা।

আর আনন্দবাজারের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে বিচারপতি আইনজীবীর বক্তব্য শুনে পালটা বলেন, গ্রুপ ডির কর্মীরা তো তবু চাকরি করছেন। বেতন পাচ্ছেন। কিন্তু যারা রাস্তায় বসে রয়েছেন, তাঁদের কথাও ভাবা দরকার।

বাস্তবিকই রোদ, জল, ঝড় দিনের পর দিন ধরে রাস্তায় বসে রয়েছেন চাকরিপ্রার্থীরা। দিনের পর দিন ধরে আন্দোলন। একাধিকবার তাঁরা সরকারপক্ষের সঙ্গে দেখা করেছেন। কিন্তু বাস্তবে কাজের কাজ কতটা হয়েছে তা নিয়ে প্রশ্নটা থেকেই গিয়েছে। 

এদিকে বিচারপতি দেবাংশু বসাক চাকরিপ্রার্থীদের আইনজীবীদের কাছে প্রশ্ন করেন, এসএসসি সুপারিশ করলেই কি রাজ্য নিয়োগপত্র দিতে বাধ্য়? এর জবাবে চাকরিপ্রাপকদের আইনজীবী অনিন্দ্য মিত্র জানান, না তা বাধ্যতামূলক নয়। তবে সাধারণত তাই হয়ে থাকে। আর যদি নিয়োগ না করা হয় তবে তার কারণ জানিয়ে দেওয়া হয়ে থাকে। তবে বিচারপতি স্পষ্টতই জানিয়েছেন নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিলেই নিয়োগপত্র পাওয়ার অধিকার জন্মায় না। কিন্তু যে সিদ্ধান্তই বিধিবদ্ধ প্রতিষ্ঠানগুলি নিক না কেন সেটা স্বচ্ছভাবে আইন মেনে হতে হবে। 

বাংলার মুখ খবর

Latest News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট আদৃত-কৌশাম্বির বিয়ের আগে মোদক পরিবারের রিইউনিয়ন! বাদ শুধু ‘মিঠাই’ সৌমিতৃষা ‘অন্নপ্রাশনও তো হয়নি,এত্ত উপহার', একরত্তি বোনের আদর দেখে ঈর্ষায় ভুগছে পপি-পুত্র? সাবধান! ভুলেও এই ১০টি খাবার রাখবেন না ফ্রিজে Points Table: RCB কে হারিয়ে দুয়ে ফিরল KKR, পঞ্জাবকে হারিয়ে অক্সিজেন পেল গুজরাট বাংলায় সিএএ লাগু করা কেউ আটকাতে পারবে না, মালদায় জানালেন রাজনাথ বহুতলের ২৫ তলা থেকে পড়ে তরুণীর মৃত্যু! কসবার ঘটনায় উঠছে নানান প্রশ্ন বিয়ে নিয়ে কী পরিকল্পনা দীপ্সিতার? 'দাদা' শোভনের আগে অরিজিতের নাম বামনেত্রীর মুখে মুসলিম তোষণ ইস্যুতে কংগ্রেসকে তোপ মোদীর! ভাষণ নিয়ে ক্ষোভ উগরে দিল TMC ‘শাহরুখ খানকে বাড়ি পাঠিয়ে দে’, দাদাগিরির মঞ্চে কিং খান ভক্তকে দেখে রাগ সৌরভের!

Latest IPL News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.