বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Setu: ঢাকুরিয়া আর শিয়ালদা সেতুর মেরামতি হবে এবার,কোন জায়গায় সমস্যা, কখন কাজ সবটা জানুন

Kolkata Setu: ঢাকুরিয়া আর শিয়ালদা সেতুর মেরামতি হবে এবার,কোন জায়গায় সমস্যা, কখন কাজ সবটা জানুন

 কলকাতার একাধিক সেতুর সংস্কার করা হবে। ছবিটা প্রতীকী, সৌজন্য়ে পিটিআই। 

সেতুর সংস্কার হবে কলকাতায়। কখন হবে সেই সংস্কার জেনে নিন। 

কলকাতার একাধিক সেতুর স্বাস্থ্য নিয়ে নানা সময় নানা পরীক্ষা করা হয়েছে। তবে এবার শিয়ালদা ও ঢাকুরিয়া সেতুর স্বাস্থ্য পরীক্ষা করার পরে সেই রিপোর্টের ভিত্তিতে সেতুর সংস্কার করা হবে। এই দুই সেতুর জন্য় সব মিলিয়ে বরাদ্দ করা হয়েছে ৯৮ লাখ টাকা। এদিকে এই দুটি সেতুই অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে সবার আগে শিয়ালদা সেতু সংস্কারের কাজ শুরু হবে।  এরপর ধাপে ধাপে ঢাকুরিয়া সেতুর কাজ শুরু হবে। 

তবে সেতু সংস্কার করা মানেই সেতুর যান চলাচল নিয়ন্ত্রণের ব্যাপার। কেএমডিএ এই সেতু সংস্কারের দায়িত্বে থাকবে। সেক্ষেত্রে যান নিয়ন্ত্রণের ব্য়াপারে তাদেরই কাজ করতে হবে। কিন্তু এই দুটি গুরুত্বপূর্ণ সেতু সংস্কারের কাজ চললেও প্রাথমিকভাবে সেখানে যান চলাচল একেবারে বন্ধ করে দেওয়া হবে এমনটা নয়। আপাতত ঠিক করা হয়েছে রাতের দিকে এই কাজ করা হবে। রাত ১১টা থেকে ভোর ৪টে পর্যন্ত সংস্কারের কাজ করা হবে বলে আপাতত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

শিয়ালদা সেতুর ক্ষেত্রে একাধিক সুপারিশ করা হয়েছে। সেই সুপারিশের মধ্য়ে অন্যতম হল সেই সেতুর পিলারের কিছু সমস্য়া রয়েছে। সেখানে মেরামতি করা হবে। মূলত ছোট গাড়ির বাড়তি চাপ থাকার জন্যই ওই সেতুর মেরামতির প্রয়োজন হয়ে পড়েছে। সেই কাজই করা হবে। সেই সঙ্গেই গার্ডারেরও কিছু কাজ করা হবে। 

ঢাকুরিয়া সেতুর ক্ষেত্রে বড় কাজ হল এই সেতুর পিচের আস্তরণ একাধিক জায়গায় খারাপ হয়ে গিয়েছে।  সেক্ষেত্রে পিচের আস্তরণ তুলে ফেলে নতুন করে কাজ করার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে। গরমকাল কেটে গেলেই আসবে বর্ষা। সেক্ষেত্রে প্যাচ ওয়ার্ক না করে বড় কাজই করা হবে। গার্ডারেরও কিছু কাজ রয়েছে। 

সব মিলিয়ে বড় উদ্যোগ। তবে সেই সঙ্গেই কলকাতা শহরের একাধিক গুরুত্বপূর্ণ সেতুর স্বাস্থ্য় পরীক্ষারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধাপে ধাপে এই কাজ করা হবে। সূত্রের খবর, শিয়ালদা ও ঢাকুরিয়া সেতুর স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট ইতিমধ্য়েই জমা পড়়েছে। তার ভিত্তিতে কোন ক্ষেত্রে সংস্কার করা প্রয়োজন সেটা সবার আগে দেখা হবে। তবে এই দুটি সেতুর পাশাপাশি কলকাতা শহরেও একাধিক সেতু রয়েছে যেটা যথেষ্ট গুরুত্বপূর্ণ। সেই সেতুগুলির মধ্য়ে অন্য়তম হল বাঘাযতীন সেতু, বিজন সেতু, দুর্গাপুর সেতু, করুণাময়ী সেতু, চেতলা সেতু, আম্বেদকর সেতু, চিৎপুর খালের উপরে থাকা সেতুর ব্যাপারেও পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরির উদ্যোগ নেওয়া হচ্ছে। তবে সেই সেতু সংক্রান্ত আগের যে রিপোর্ট সেখানে অবশ্য এই সেতুগুলির হাল খারাপ, বা এগুলির এখনই সংস্কার করা দরকার এমন কোনও সুপারিশ ছিল না। 

 

বাংলার মুখ খবর

Latest News

ক্রীড়াবিদদের চোট-রিকোভারি সবকিছুর খেয়াল রাখবে ডাঃ দিনশ পার্দিওয়ালার টিম মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল ২৪ বছরের চাকরি জীবন, সেখান থেকে অপমান করে বরখাস্ত করা হল সূর্যের ছোটবেলার কোচকে ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল বাজেটে তুলে নেওয়া হল 'অ্যাঞ্জেল ট্যাক্স', সরকারের এই পদক্ষেপে প্রশংসায় বিরোধীরাও বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.