বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > NO Mobile in Class: ক্লাসে ফেসবুক দেখেন? মোবাইল নিয়ে ফের স্কুলের স্যারেদের বড় নির্দেশ শিক্ষা দফতরের

NO Mobile in Class: ক্লাসে ফেসবুক দেখেন? মোবাইল নিয়ে ফের স্কুলের স্যারেদের বড় নির্দেশ শিক্ষা দফতরের

ক্লাসে মোবাইল ব্যবহার রুখতে কড়া হচ্ছে স্কুল শিক্ষা দফতর(ছবিটি প্রতীকী, সৌজন্যে বিপিন কুমার/হিন্দুস্তান টাইমস)

ক্লাসে মোবাইল ব্যবহার করবেন না। স্যারেদের জন্য ফের নির্দেশ যাচ্ছে স্কুলে। 

ক্লাসরুমে যাতে স্কুল শিক্ষকরা মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকেন সেব্যাপারে বার বার শিক্ষা দফতরের তরফে বলা হয়েছে। কিন্তু সর্বত্র কি সেই নিয়ম মানা হচ্ছে? তবে এবার এনিয়ে কড়া অবস্থান নিচ্ছে পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষা দফতর। গত বছরের ডিসেম্বর মাসের শেষ দিকে এনিয়ে নির্দেশিকা জারি করেছিল স্কুল শিক্ষা দফতর। কিন্তু তারপরেও এই প্রবণতা পুরোপুরি দূর করা যায়নি। সেক্ষেত্রে ফের এনিয়ে বিভিন্ন স্কুল কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছে স্কুল শিক্ষা দফতর। 

সূত্রের খবর, জলপাইগুড়ির একটি স্কুলে সারপ্রাইজ ভিজিট করেছিলেন বিচারপতি বিশ্বজিৎ বসু। তারপরই এনিয়ে নড়েচড়ে বসে স্কুল শিক্ষা দফতর। সেই সঙ্গেই শিক্ষা দফতরের নির্দেশ প্রধানশিক্ষকের অনুমতি নিতে হবে ছুটির জন্য। 

এদিকে গত ডিসেম্বর মাসেই এনিয়ে সতর্ক করেছিল স্কুল শিক্ষা দফতর। সেই সঙ্গেই স্কুল শিক্ষকদের একাংশের মধ্য়ে আসি যাই মাইনে পাই এই প্রবণতা বন্ধ করার জন্য়ও বার বার সতর্ক করা হয়েছিল। স্কুল শিক্ষকরা যাতে সঠিক সময়ে স্কুলে যান সেটা নিশ্চিত করার জন্যও বার বার বলা হয়েছিল।

ডিসেম্বর মাসের সেই নির্দেশিকায় বলা হয়েছিল, যাতে আগামী শিক্ষাবর্ষ থেকে এই নিয়মগুলি কড়াভাবে প্রয়োগ করা হয়। এদিকে অধিকাংশ স্কুলেই পরীক্ষা শেষ। দিন কয়েকের মধ্য়েই শুরু হবে নতুন শিক্ষাবর্ষ। সেক্ষেত্রে এবার সেই নির্দেশিকাকে মেনে চলার ব্যাপারে বলা হচ্ছে। 

স্কুল বসার অন্তত ১০ মিনিট আগে স্কুলে শিক্ষকদের পৌঁছে যাওয়ার ব্যাপারে বলা হয়েছে। সেই সঙ্গেই ক্লাসে মোবাইল ব্যবহার থেকে যাতে স্কুল শিক্ষকরা বিরত থাকেন সেব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে। 

সেই নির্দেশিকায় বলা হয়েছে, স্কুল চত্বরে পড়ুয়াদের স্মার্ট ফোন, মোবাইল আনার ক্ষেত্রে নিষেধ করা হচ্ছে। ক্লাসরুমে ও ল্যাবরেটরিতে যাতে স্কুল শিক্ষকরা মোবাইল থেকে বিরত থাকেন সেব্যাপারে অনুরোধ করা হয়েছে। যাতে পড়ুয়াদের মন অন্যদিকে না চলে যায় সেজন্যই শিক্ষকদের মোবাইল ব্যবহার থেকে বিরত থাকা দরকার। এমনকী ক্লাসরুমের মধ্য়ে স্মার্টফোন অথবা ব্লুটুথ ডিভাইস যাতে ব্যবহার করা না হয় সেটা নিশ্চিত করার ব্যাপারে বলা হয়েছে। 

তবে শিক্ষণ উপাদান হিসাবে ক্লাসরুমে স্মার্টফোন ব্যবহার করা যেতে পারে। কিন্তু এক্ষেত্রে উপরমহল থেকে অনুমতি নিতে হবে। তারপরেই এই স্মার্টফোন ব্যবহার করা যাবে। কিন্তু সেটা কেবলমাত্র Teaching Aids হিসাবে ব্যবহার করা যাবে। অন্য় কোনওভাবে ক্লাসরুমে মোবাইল ফোন ব্যবহার করা যাবে না। 

ওয়াকিবহাল মহলের মতে, স্মার্টফোনের জ্বালায় অনেকেরই পড়াশোনা লাটে উঠেছে। বাড়িতে, রাস্তায়, চায়ের দোকানে এমনকী শৌচাগারেও মোবাইল নিয়ে ঢুকে পড়ছেন পড়ুয়ারা। তার উপর যদি ক্লাসরুমেও স্যারেরা মোবাইল দেখেন তবে ছাত্রছাত্রীদের মন সেদিকে চলে যেতে পারে। 

 

বাংলার মুখ খবর

Latest News

মা কাজ করত কয়লাখনিতে, নিজের হাতে বানানো ২০ কেজির গাউনে কানে কারনামা ন্যান্সির জেল কা খেল!কাল সবাইকে নিয়ে বিজেপির পার্টি অফিসে যাব… হুঁশিয়ারি কেজরিওয়ালের ৩৯ বছর বয়সেও সব থেকে দামি ‘বুড়ো ঘোড়া’ রোনাল্ডো, পিছনে ফেললেন মেসি, এমবাপেকে Netherlands বনাম Scotland ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ব্লাড প্রেসারকে রাখুন নিয়ন্ত্রণে, মেনে চলুন এই ৬টি উপায় ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের হুগলি লোকসভা কেন্দ্র ২০২৪: অতীতে বারবার বদলেছে পছন্দ, এবার কে হবেন দিদি নম্বর ১ ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক নেটিজেনদের ট্রোলের ধুম, দ্বিতীয় সপ্তাহে একধাক্কায় কমল নয়ন রহস্যের হল সংখ্যা! আগামিকাল পরশুরাম দ্বাদশী, কীভাবে করবেন পুজো? কেন পালিত হয় জেনে নিন ধর্মীয় মহত্ব

Latest IPL News

ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল স্কুলের মাঠে কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেটে মাতলেন কামিন্স, করতে হল কিপিংও- ভিডিয়ো সংখ্যাতত্ত্বে বিরাটদের এগিয়ে রাখছেন প্রাক্তন ক্রিকেটার, বলছেন ১৮ মে খুব পয়া ওদের ৫ বছর পরে IPL-এ পেরোলেন ৪০০ রানের গণ্ডি! তাও নিজের খেলায় বিরক্ত রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.