বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CBI investigation in Sandeshkhali case: মুখ পুড়ল মমতা সরকারের, সন্দেশখালিতে CBI তদন্তের নির্দেশ হাইকোর্টের, কী কী বলল?

CBI investigation in Sandeshkhali case: মুখ পুড়ল মমতা সরকারের, সন্দেশখালিতে CBI তদন্তের নির্দেশ হাইকোর্টের, কী কী বলল?

সন্দেশখালিতে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। (ফাইল ছবি, সৌজন্যে সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

সন্দেশখালিতে নারী নির্যাতন ও জমি জবরদখলের মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। পশ্চিমবঙ্গ পুলিশের উপর অনাস্থা প্রকাশ করা হয়েছে। সিবিআইকে একগুচ্ছ নির্দেশ দেওয়া হয়েছে। হাইকোর্টের নজরদারিতে সেই তদন্ত হবে।

ভোটের আগে মুখ পুড়ল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের। সন্দেশখালিতে নারী নির্যাতন ও জমি জবরদখলের মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে সিট (বিশেষ তদন্তকারী দল) গঠন করে তদন্তের যে আর্জি জানানো হয়েছিল, তা গৃহীত হয়নি। রাজ্য পুলিশের উপর অনাস্থা প্রকাশ করে বুধবার হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছে যে আদালতের নজরদারিতে তদন্ত করবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। যে সংস্থাকে আগেই সন্দেশখালিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) আধিকারিকদের উপর হামলার তদন্তভার সঁপে দিয়েছে হাইকোর্ট। আর বুধবারের নির্দেশের ফলে সন্দেশখালির যাবতীয় ঘটনার তদন্তভার সিবিআইয়ের হাতে গেল। আগামী ২ মে'র সিবিআইকে রিপোর্ট পেশ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। 

বুধবার হাইকোর্ট কী কী বলল?

১) হাইকোর্ট নির্দেশ দিয়েছে যে সিবিআইকে একটি তদন্তের পোর্টাল খুলতে হবে। সেই পোর্টালে যাবতীয় অভিযোগ জানানো যাবে। অর্থাৎ জমিদখলের অভিযোগ, ধর্ষণের অভিযোগ, চাষযোগ্য জমিকে পরিবর্তিত করে মাছের ভেড়িতে রূপান্তরিত করার অভিযোগ, জোর করে জমির মালিকানা পরিবর্তনের অভিযোগ জানাতে পারবেন মানুষ।

২) বুধবার হাইকোর্ট জানিয়েছে, সন্দেশখালিতে যে ঘটনা ঘটেছে, তারপরে বিচারব্যবস্থা এবং তদন্তকারী সংস্থার উপর আস্থা বজায় থাকতে নিরপেক্ষ সংস্থার হাতে তদন্তভার দেওয়া উচিত। সেইমতো সিবিআইয়ের হাতে সন্দেশখালি মামলার তদন্তভার তুলে দেওয়ার নির্দেশ দেয় প্রধান বিচারপতি শিবজ্ঞানমের নেতৃত্বাধীন হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন: Amit Shah on Sandeshkhali: তৃণমূলকে জেতানো মানে সন্দেশখালির মতো অত্যাচার করার লাইসেন্স দেওয়া: অমিত শাহ

৩) সন্দেশখালি মামলার তদন্তে সিবিআইকে একেবারে ‘ফ্রি-হ্যান্ড’ দিয়েছে হাইকোর্ট। বুধবার হাইকোর্ট জানিয়েছে, তদন্তের স্বার্থে যে কোনও পদমর্যাদার সরকারি অফিসার, আধিকারিকদের তলব করতে পারবে সিবিআই। তাঁরা সহযোগিতা করতে বাধ্য থাকবেন। উল্লেখ্য, সরকারি আধিকারিকদের একাংশের মদতেই শেখ শাহজাহান বাহিনীর অত্যাচার চলত বলে একাধিকবার অভিযোগ উঠেছে।

আরও পড়ুন: WB BJP Candidate List: ‘বাতিল’ নেতাকে আসানসোলের টিকিট, বাদ কিরণ, অভিষেকের আসনে এখনও প্রার্থী দিল না BJP

৪) সন্দেশখালি এলাকায় কোনও সিসিটিভি নেই বলে অভিযোগ উঠেছিল। সেই পরিস্থিতিতে ১৫ দিনের মধ্যে সিসিটিভি বসানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পাশাপাশি সন্ধ্যা হলেই পুরো এলাকা অন্ধকার হয়ে যায় বলেও অভিযোগ করা হয়েছিল। তাই ১৫ দিনের মধ্যে স্পর্শকাতর এলাকায় এলইডি আলো বসানোর নির্দেশ দিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আর যাবতীয় খরচ রাজ্য সরকারকে বহন করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

৫) হাইকোর্ট জানিয়েছে যে সন্দেশখালির ঘটনায় সাক্ষীদের নিরাপত্তা প্রদান করতে হবে। রাজ্য পুলিশকে সেই কাজটা করার নির্দেশ দেওয়া হয়েছে।

৬) ২ মে সিবিআইকে রিপোর্ট জমা দিতে হবে। উপযুক্তভাবে অনুসন্ধান করে সেই রিপোর্ট পেশ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আরও পড়ুন: Amit Shah on Bhoopatinagar Attack: NIA-র ওপরে যারা হামলা করেছে, তাদের উলটো করে ঝুলিয়ে সোজা করা হবে: অমিত শাহ

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

টসে জিতল Afghanistan , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল ঝড়-বৃষ্টি চলবে কলকাতায়, কবে থেকে বাংলায় তাপপ্রবাহ থামবে? কোন কোন জেলায় সতর্কতা? আর ৪% নয়, জুলাইয়ে ৫% DA বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের! কবে ঘোষণা? আর একদিন পর মিথুন সংক্রান্তি, ৪ রাশির খুলবে সাফল্যর দরজা, আসবে নতুন চাকরির সুযোগ কুয়েতের অগ্নিকাণ্ডে মৃত্যু বাংলার ১ জনের, বায়ুসেনার বিমানে শুক্রবার আনা হবে দেহ শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের ‘আমি তৃণমূল নেতাদের সঙ্গে…’ পদ্ম ছাড়ছেন সৌমিত্র খাঁ? England বনাম Oman-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল England

T20 WC 2024

শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট সৌরভের জন্য আর্শদীপকে উপেক্ষা! ক্রিকেটের নবতম তারকার পিছনে সব সাংবাদিক দিওয়ালি হো ইয়া হোলি,অনুষ্কা লভস কোহলি, খেলার মাঝে বিরাটকে হাসিয়ে ছাড়লেন দর্শকরা তাঁর সঙ্গে ছবি তুলছেন ভেবে ঝুঁকে দাঁড়ান যুবরাজ সিং, তবে তার পরেই চরম অস্বস্তি! সৌরভ নেত্রভালকর ক্যাচ মিস করতেই কেন হাসছিলেন সূর্যকুমার যাদবের স্ত্রী? অস্ট্রেলিয়ার কাছে লজ্জার হারের দিনেই হতাশাজনক বিশ্বরেকর্ড নমিবিয়ার ক্যাপ্টেনের বন্ধু সূর্যকুমারের সঙ্গে অনূর্ধ্ব১৫ পর্যায়ের ক্রিকেটের দিনের স্মৃতিচারণায় সৌরভ মনে হয়েছিল রঞ্জি ট্রফি খেলছি- নিউইয়র্কের পিচে ব্যাটিং করা প্রসঙ্গে শিবম দুবে IPL-এ ছিলাম, খেলিনি, প্রস্তুত হচ্ছিলাম: WI-কে জিতিয়ে রাদারফোর্ডের গলায় KKR-র কথা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.