বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সাত বছরেও তৈরি হয়নি স্কুল, রাজ্যের ২ একর জমি ফেরত দিতে গিয়ে ‘‌অপেক্ষায়’‌‌ সৌরভ
সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)
সৌরভ গঙ্গোপাধ্যায়। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)

সাত বছরেও তৈরি হয়নি স্কুল, রাজ্যের ২ একর জমি ফেরত দিতে গিয়ে ‘‌অপেক্ষায়’‌‌ সৌরভ

  • রাজ্যের গরিব ছেলেমেয়েরা আন্তর্জাতিক মানের স্কুলে পড়াশোনা করার সুযোগ পাবে— এই ভেবে ১১ কোটি মূল্যের ২ একর জমি তার অর্ধেক দামে সৌরভকে দিয়ে দেয় রাজ্য সরকার।

২০১৩–র মে মাসে নিউ টাউনের অ্যাকশন এরিয়া–১ এলাকায় একটি উচ্চ মাধ্যমিক স্কুল গড়ার জন্য সৌরভ গঙ্গোপাধ্যায়কে বাজারদরের অর্ধেক দামে ২ একর জমি দিয়েছিল রাজ্যের মন্ত্রিসভা। কিন্তু গত ৭ বছরে সেখানে একটি ইট গাঁথার কাজও শুরু করতে পারেননি ভারতীয় জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক। শেষ পর্যন্ত চলতি বছরের অগস্ট মাসে ওই জমি ফিরিয়ে দিতে চেয়ে হিডকোর কাছে আবেদন জানান সৌরভ। জানা গিয়েছে, চার মাস কেটে গেলেও কোনও এক অজ্ঞাত কারণে সেই প্রস্তাবে শিলমোহর দেয়নি রাজ্য সরকার।

অথচ কোনও সংস্থা বা ব্যক্তি সরকারি জমি ফিরিয়ে দিতে চাইলে খুব দ্রুত টাকা মিটিয়ে সেই জমি ফেরত নেওয়া হয়ে থাকে। কিন্তু সৌরভ গঙ্গোপাধ্যায়ের ক্ষেত্রে যা হচ্ছে তা কিছুটা অস্বাভাবিক। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তাঁর আবেদন হিডকো থেকে নগরোন্নয়ন দফতর হয়ে অর্থ দফতরে গিয়েছে। সেখান থেকে তা পাস হয়ে তা গিয়েছে নবান্নের উচ্চ পর্যায়ে। আর সেখানেই সৌরভের জমি ফেরতের আবেদন আটকে রয়েছে বলে জানিয়েছেন নবান্ন কর্তাদের একাংশ।

কথা ছিল, নিজের তৈরি স্কুলে বাংলার অভাবী মেধাবী পড়ুয়াদের জন্য আসন সংখ্যার একাংশ সংরক্ষণ করার ব্যবস্থা করবেন সৌরভ। রাজ্যের গরিব ছেলেমেয়েরা আন্তর্জাতিক মানের স্কুলে পড়াশোনা করার সুযোগ পাবে— এই ভেবে ১১ কোটি মূল্যের ২ একর জমি তার অর্ধেক দামে সৌরভকে দিয়ে দেয় রাজ্য সরকার। কিন্তু ৭ বছরে স্কুল তৈরির কাজে হাত দিতে পারেননি সৌরভ গঙ্গোপাধ্যায়। শেষমেশ গত অগস্টে নিউটাউনের জমিটি ফেরত দিতে চেয়ে হিডকোর কাছে আবেদন করেন তিনি।

এরই মধ্যে একবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তিনি দেখাও করেন। শোনা গিয়েছে, সেখানে ওই জমি নিয়ে দু’‌জনের মধ্যে কথাও হয়। কিন্তু আজ চার মাস হতে চলল এখনও নবান্ন থেকে এ ব্যাপারে কোনও গ্রিন সিগন্যাল মেলেনি। এর নেপথ্যে কি সৌরভের বিজেপি–তে যোগ দেওয়ার জল্পনা রয়েছে?‌ তা অবশ্য পরিষ্কারভাবে কোনও মহলই জানাতে পারেনি। আপাতত নবান্নের সিলমোহর মেয়ে এই জমি–সমস্যা থেকে নিস্তার পেতে মুখিয়ে রয়েছেন সৌরভ।

বন্ধ করুন