বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চাকরি হলে সবার হবে, বিচারপতির চাকরির প্রস্তাব সবিনয়ে প্রত্যাখ্যান করলেন সোমা

চাকরি হলে সবার হবে, বিচারপতির চাকরির প্রস্তাব সবিনয়ে প্রত্যাখ্যান করলেন সোমা

SSC আন্দোলনকারী সোমা দাস। নিজস্ব চিত্র

আদালতের সামনে দাঁড়িয়ে তিনি বলেন, কয়েকশ সহযোদ্ধার সঙ্গে বছরের পর বছর দুর্নীতির বিরুদ্ধে আমরা এই লড়াই লড়ছি। তাদের বাদ দিয়ে একা নিয়োগপত্র কী ভাবে নেব? বিচারপতি গঙ্গোপাধ্যায়কে কৃতজ্ঞতা জানানোর ভাষা নেই।

ন্যায্য চাকরির দাবিতে অন্যান্যদের সঙ্গে বছরের পর বছর লড়ে চলেছেন তিনি। তার সঙ্গে লড়ছেন ক্যান্সারের সঙ্গে। এহেন SSC SLST চাকরিপ্রার্থী সোমা দাস। তবে সহমর্মিতা প্রকাশ করায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে শ্রদ্ধা জানিয়েছেন তিনি।

সম্প্রতি সংবাদমাধ্যমে প্রকাশিত হয় সোমা দাসের লড়াইয়ের কাহিনী। সেই খবর পড়ে বুধবার তাঁকে এজলাসে ডেকে পাঠান বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁর প্রতি সহমর্মিতা প্রকাশ করে অন্য একটি বিভাগে চাকরি দেওয়ার প্রস্তাব দেন। কিন্তু সবিনয়ে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন সোমা।

আদালতের সামনে দাঁড়িয়ে তিনি বলেন, কয়েকশ সহযোদ্ধার সঙ্গে বছরের পর বছর দুর্নীতির বিরুদ্ধে আমরা এই লড়াই লড়ছি। তাদের বাদ দিয়ে একা নিয়োগপত্র কী ভাবে নেব? বিচারপতি গঙ্গোপাধ্যায়কে কৃতজ্ঞতা জানানোর ভাষা নেই। উনি আমার কষ্ট বুঝেছেন। কিন্তু শিক্ষক হওয়া আমার স্বপ্ন। আজ নিয়োগপত্র নিলে হয়তো একটা চাকরি পাব, কিন্তু স্বপ্নপূরণ হবে না। চাকরি হলে আমাদের সবার হবে। একা চাকরি নিয়ে এই লড়াই থেকে সরে যেতে চাই না।

বলে রাখি, SSC গ্রুপ সি মামলায় বিচারপতি বাগ কমিটিকে তদন্তভার দিয়েছে ডিভিশন বেঞ্চ। ১ মাসের মধ্যে রিপোর্ট পেশ করতে হবে তাদের। ততদিন সিঙ্গল বেঞ্চে SSC-র কোনও মামলার কোনও শুনানির ওপর স্থগিতাদেশ জারি করেছে আদালত।

 

বন্ধ করুন