বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > St. Xavier's University: সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের জন্য জমি, কথা মমতার সঙ্গে

St. Xavier's University: সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসের জন্য জমি, কথা মমতার সঙ্গে

দ্বিতীয় ক্যাম্পাস তৈরি হবে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের। প্রতীকী ছবি  (Sanjeev Gupta)

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানিয়েছেন, সব মিলিয়ে ৪২৫ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। ২০৩০ সালের মধ্যে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয় পরিকাঠামো উন্নয়নের জন্য ৩৫০ কোটি টাকা বিনিয়োগ করতে চাইছে।

কলকাতার নিউ টাউনে সেকেন্ড ক্যাম্পাস করতে চাইছে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। আর রাজ্য সরকারের সঙ্গে কথা বলেছে তারা। মূলত দ্বিতীয় ক্যাম্পাসের জন্য় তাদের অতিরিক্ত জমি দরকার। সেকারণেই তারা পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছে বলে খবর। সূত্রের খবর, সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের ভিসি ডঃ জন ফেলিক্স রাজ জানিয়েছেন, নিউ টাউনে ১০.৭ একর অতিরিক্ত জমির জন্য আমি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে কথা বলেছি। আশা করছি তিনি আমাদের আবেদনে সাড়া দেবেন। আমরা শীঘ্রই এই কাজ শুরু করতে পারব। বর্তমান ক্যাম্পাসটি ১৭.৫ একরের।

ওয়েস্ট বেঙ্গল ইন্ডেক্স সূত্রে খবর, এই বিশ্ববিদ্যালয় আরও কোর্স করানোর জন্য় তাদের বিল্ডিংয়ের সম্প্রসারণ করতে চাইছে। আগামী বছরের জুন মাস থেকে ছাত্রীদের জন্য় অপর এক হস্টেল খোলার ব্যাপারেও চিন্তাভাবনা চলছে। সেই হস্টেলের নাম দেওয়া হচ্ছে মাদার টেরেসার নামে। এই নতুন হস্টেলে অন্তত ৬০০জন ছাত্রীর জায়গা হবে। সেই সঙ্গেই নতুন অ্য়াকাডেমিক ব্লকও করা হচ্ছে। সেখানে ২২৫টি ক্লাসরুম করার পরিকল্পনা নেওয়া হচ্ছে। সেই ব্লকটিকেও তৈরি করা হচ্ছে।

সেই সঙ্গেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানিয়েছেন, সব মিলিয়ে ৪২৫ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। ২০৩০ সালের মধ্যে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয় পরিকাঠামো উন্নয়নের জন্য ৩৫০ কোটি টাকা বিনিয়োগ করতে চাইছে। গত ৬ বছরে সেন্ট জেভিয়ার্সের মোট পড়ুয়ার সংখ্য়া ৩৫০০জন। ২০৩০ সালের মধ্য়ে এই সংখ্যাটা হবে ১০,০০০জন।

এদিকে গোটা দেশে সেন্ট জেভিয়ার্সের মোট ৭৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এর আগে উপচার্য ফেলিক্স রাজ জানিয়েছিলেন, কলকাতার সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ে কেউ কোনও বিষয়ে স্নাতক স্তরে ভর্তি হলে তার পরের বছর সেই পড়ুয়া সেই প্রতিষ্ঠানের মুম্বই শাখার বিশ্ববিদ্যালয়ে গিয়েও কোর্স শেষ করতে পারবেন। তার প্রস্তুতি চলছে। 

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কলকাতা পুরসভার হলুদ লাইনকে থোরাই কেয়ার, নতুন করে বসে পড়ল হকাররা ঘুম পেলেও ঘুম আসে না? গভীর ঘুমের জন্য মেনে চলুন এই নিয়মগুলি সারারাত কাটিয়ে সন্দেশখালি ছাড়লেন DGP, অত্যন্ত ইঙ্গিতবহ মন্তব্য রাজীব কুমারের ছেলে-বউমার ডিভোর্সের খবর! রাহুল গান্ধী ঐশ্বর্যকে আক্রমণ করতেই টুইট অমিতাভের লোকসভা নির্বাচন ঘোষণার আগেই বাংলায় কেন্দ্রীয় বাহিনী!‌ কেন এমন বেনজির পদক্ষেপ?‌ দক্ষিণবঙ্গ জুড়ে বইবে ঝোড়ো হাওয়া! বজ্রবিদ্যুৎ সহ হবে শিলাবৃষ্টি, জারি সতর্কতা সন্দেশখালিতে এবার সফরে অভিষেক বন্দ্যোপাধ্যায়!‌ বিজেপির কর্মসূচির পরই কি তৃণমূল? খসবে এক পয়সাও! মশা তাড়াতে এই ৬ ঘরোয়া উপায় করবে কেল্লাফতে! মাঘ পূর্ণিমায় ঘটছে আশ্চর্য কাকতালীয় সংযোগ, করুন এই কাজ, জীবন ভরে উঠবে সম্পদে গিলরা চিনতেই পারলেন না IPL-এর আদিবাসী ক্রিকেটার রবিনের 'সিকিউরিটি গার্ড' পিতাকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.