বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ত্রাণ সামগ্রীতে বসছে বিশ্ববাংলার লোগো, দুর্নীতি ঠেকাতে নয়া দাওয়াই
বিশ্ববাংলার লোগো। 
বিশ্ববাংলার লোগো। 

ত্রাণ সামগ্রীতে বসছে বিশ্ববাংলার লোগো, দুর্নীতি ঠেকাতে নয়া দাওয়াই

  • কাঁথি পুরসভা থেকে ত্রিপল চুরি গিয়েছিল। তাতে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নাম জড়িয়েছিল। এমনকী তা নিয়ে থানায় এফআইআর পর্যন্ত হয়েছিল। কাঁথি পুরসভার গুদাম থেকে লক্ষাধিক টাকার ত্রিপল চুরি হয়েছিল বলেই অভিযোগ ওঠে। তাই আবার ঘূর্ণিঝড় আসছে। 

আমফান, যশ থেকে শুরু করে একের পর এক ঘূর্ণিঝড় বাংলার মানুষকে বিপদে ফেলেছিল। তাই দুর্গতদের কাছে ত্রাণ পৌঁছে দিয়েছিল রাজ্য সরকার। এই ত্রাণ সামগ্রী ঘুরপথে খোলাবাজারে বিক্রি হয়েছিল বলে অভিযোগ বিরোধীদের। আবার ত্রাণের ত্রিপল চুরির অভিযোগে এফআইআর দায়ের হয়েছিল বিরোধী দলের নেতার বিরুদ্ধেও। এই পরিস্থিতিতে এবার দুর্নীতি রুখতে নয়া পদক্ষেপ করছে রাজ্য সরকার। ত্রিপল–সহ নানা ত্রাণ সামগ্রীতে এবার বিশ্ববাংলার লোগো লাগানো হবে। যা চুরি করে বিক্রি করতে গেলেই ধরা পড়বে চোরেরা।

কী বলছেন রাজ্যের মন্ত্রী?‌ এই বিষয়ে দুর্যোগ মোকাবিলা দফতরের মন্ত্রী জাভেদ খান জানিয়েছেন, আমফান, যশ থেকে বুলবুল, সবই মে মাসে আছড়ে পড়েছে। তাই দুর্যোগ মোকাবিলার সরঞ্জাম প্রস্তুত রাখা হচ্ছে। ত্রিপল–সহ ত্রাণ সামগ্রীও প্রস্তুত রাখা হচ্ছে। ত্রাণ সামগ্রী বণ্টন নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছিল। তাই এবার ত্রিপল–সহ সব ত্রাণ সামগ্রীতে বিশ্ব বাংলার লোগো লগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, কাঁথি পুরসভা থেকে ত্রিপল চুরি গিয়েছিল। তাতে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নাম জড়িয়েছিল। এমনকী তা নিয়ে থানায় এফআইআর পর্যন্ত হয়েছিল। কাঁথি পুরসভার গুদাম থেকে লক্ষাধিক টাকার ত্রিপল চুরি হয়েছিল বলেই অভিযোগ ওঠে। তাই আবার ঘূর্ণিঝড় আসছে। তাতে মানুষ বিপদেপড়তে পারে। তখন মানুষের জন্য ত্রাণ যাতে চুরি না হয় তাই এই পদক্ষেপ করা হচ্ছে।

নবান্ন সূত্রে খবর, এই ত্রিপল–সহ ত্রাণের সব সামগ্রীতে বিশ্ববাংলার লোগো লাগিয়ে দেওয়া হবে। রাজ্যের ১১টি জেলা ঝড়বৃষ্টিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। তাই এই সব জেলাকে চিহ্নিত করা হয়েছে। সেখানে আগে ত্রাণ সামগ্রী পাঠিয়ে দেওয়া হবে। তারপর অন্যান্য জেলায় ধাপে ধাপে যাবে। এই বন্যাপ্রবণ জেলায় স্পিড বোট পাঠানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে। ৩০ মে’‌র মধ্যে বন্যাপ্রবণ জেলাগুলিযতে স্পিড বোট পাঠিয়ে দেওয়া হবে। আগামী ৬ মে দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি নিয়ে বৈঠক করবেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

বন্ধ করুন