বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Calcutta High Court: সৎ ছেলেরও সহানুভূতির ভিত্তিতে সরকারি চাকরিতে অধিকার আছে, জানাল হাইকোর্ট

Calcutta High Court: সৎ ছেলেরও সহানুভূতির ভিত্তিতে সরকারি চাকরিতে অধিকার আছে, জানাল হাইকোর্ট

কলকাতা হাইকোর্ট

পর্যবেক্ষণে আদালত বলে, পুত্র মানে শুধু জৈবিক বা দত্তক নেওয়া সন্তান নয়, সৎ ছেলে, অবৈধ সম্পর্কের পুত্র সন্তানও অন্তর্ভুক্ত। পুত্রের সংজ্ঞাকে সীমিত রাখলে তা সংবিধানের ১৬(২) ধারার লঙ্ঘন।

চাকরিরত অবস্থায় বাবা মারা গেলে তাঁর সরকারি চাকরি পেতে পারে ওই ব্যক্তির সৎ ছেলেও। এক মামলার প্রেক্ষিতে এমনটা জানাল কলকাতা হাইকোর্ট। 

চাকরিরত অবস্থায় সৎ বাবা মারা যাওয়ার পর এক ব্যক্তি বাবার সরকারি চাকরি পাওয়ার জন্য আবেদন করেন। ওই ব্যক্তি যেহেতু তাঁর সৎ বাবা, তা চাকরি পাওয়া যাবে না বলেই জানিয়ে দেয় সংশ্লিষ্ট দফতর। এর পর হাইকোর্টের দ্বারস্থ হন ওই ব্যক্তি।

বিচারপতি দেবাংশু বসাক এবং মহম্মদ শব্বর রশিদী  তাঁদের পর্যবেক্ষণে বলেন পুত্র শব্দটির সঙ্গে জৈবিক পুত্রের পাশাপাশি সৎ, দত্তক নেওয়া এমনকি অবৈধ সম্পর্কের পুত্রসন্তানও অন্তর্ভুক্ত। 

আবেদনকারীর মা বীথি কর ১৯৮১ সালে তাঁকে এবং তাঁর বোনকে জন্ম দেন। সেই সময় তিনি গণেশচন্দ্র সাহা নামে এক ব্যক্তির সঙ্গে আইনগত ভাবে বিবাহবন্ধনে আবদ্ধ ছিলেন। ১৯৮৯ সালে ওই ব্যক্তি মারা যান। এর পর তিনি ভোলানাথ কর নামে এক ব্যক্তিকে বিবাহ করেন। যিনি পুলিশের কনস্টেবল পদে কর্মরত ছিলেন। ওই ব্যক্তিও ২০০৩ সালে কর্মরত অবস্থায় মারা যান। তার কিছু দিন পর চাকরির জন্য আবেদন করে ভোলানাথের সৎ ছেলে। কিন্তু ২০১১ সালে সংশ্লিষ্ট দফতর থেকে জানানো হয়, যেহেতু ভোলানাথ তাঁকে নিয়ম মেনে দত্তক নেননি তাই তিনি সহানুভূতির ভিত্তিতে চাকরি তিনি পাবেন না। 

পর্যবেক্ষণে আদালত বলে, পুত্র মানে শুধু জৈবিক বা দত্তক নেওয়া সন্তান নয়, সৎ ছেলে, অবৈধ সম্পর্কের পুত্র সন্তানও অন্তর্ভুক্ত। পুত্রের সংজ্ঞাকে সীমিত রাখলে তা সংবিধানের ১৬(২) ধারার লঙ্ঘন। 

রাজ্য যুক্তি হিসাবে বলে হিন্দু দত্তক আইন অনুযায়ী ১৯৫৬ অনুযায়ী দত্তক নেওয়া পুত্রই একজন সরকারি কর্মীর পুত্র হিসাব গণ্য হবে। রাজ্যের এই যুক্তি খারিজ করে দিয়েছে আদালত। 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.