বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শুক্র - শনি রাজ্যে প্রবল বজ্রপাতের সতর্কতা
প্রতীকি ছবি।
প্রতীকি ছবি।

শুক্র - শনি রাজ্যে প্রবল বজ্রপাতের সতর্কতা

  • চলতি বছর বর্ষায় বজ্রপাতে গিয়েছে বহু প্রাণ। যার জেরে আগেভাগে বজ্রপাতের সতর্কতা জারি করেছেন আবহাওয়াবিদরা।

বর্ষার শেষলগ্নেও নিস্তার নেই বৃষ্টি থেকে। সঙ্গে দোসর প্রবল বজ্রপাত। শুক্রবার ও শনিবার উত্তর ও দক্ষিণবঙ্গের একাংশে এমনই থাকবে আবহাওয়া। তাই বিদ্যুৎ চমকাতে দেখলেই নিরাপদ স্থানে আশ্রয় নিতে পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা।

বেসরকারি আবহাওয়া ওয়েদার অফ ওয়েস্ট বেঙ্গলের পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরবঙ্গের মালদা ও ২ দিনাজপুরে ও দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, পুরুল্যা, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দুই ২৪ পরগনায় আগামী ৪৮ ঘণ্টায় যে কোনও সময় দ্রুত প্রবল বজ্রগর্ভ মেঘ তৈরি হতে পারে। এই মেঘ থেকে হতে পারে প্রবল বজ্রপাত। তাই আকাশে বিদ্যুৎ চমকাতে দেখলেই নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার পরামর্শ দিয়েছেন আবহাওয়াবিদরা। বজ্রগর্ভ মেঘ সৃষ্টির সময় বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া।

চলতি বছর বর্ষায় বজ্রপাতে গিয়েছে বহু প্রাণ। যার জেরে আগেভাগে বজ্রপাতের সতর্কতা জারি করেছেন আবহাওয়াবিদরা। বিপর্যয় মোকাবিলা বিশেষজ্ঞরা জানাচ্ছেন। বজ্রপাতের সম্ভাবনা দেখা গেলে খোলা জায়গায় থাকা একেবারে নিরাপদ নয়। নিরাপদ নয় গাছ বা কোনও ছাউনির নীচে দাঁড়ানোও। বজ্রপাত হতে পারে এমন সম্ভাবনা দেখা দিলেই আশ্রয় নিতে হবে পাকা বাড়িতে। বন্ধ করে দিতে হবে সমস্ত দরজা জানলা।

 

বন্ধ করুন