বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Tomato Prices: কলকাতায় টমেটোর দাম ১৪৮ টাকা কেজি, দেশের মধ্যে সবথেকে চড়া শিলিগুড়িতে,কত জানেন ?

Tomato Prices: কলকাতায় টমেটোর দাম ১৪৮ টাকা কেজি, দেশের মধ্যে সবথেকে চড়া শিলিগুড়িতে,কত জানেন ?

টমেটো (Photo by Sakib Ali /Hindustan Times)

Tomato Prices: দিল্লি আর চেন্নাইতে প্রতি কেজি টমেটোর দাম ১১০ টাকা ও ১১৭টাকা প্রতি কেজি।

এই মাস কয়েক আগের ঘটনা। কলকাতা এয়ারপোর্টের কাছে বাজারে, দমদম বাজারে টমেটোর দাম ছিল ৩০ টাকা কেজি। দরদাম করলে ২০ টাকাতেও নেমে আসছিল। আর সেই টমেটোর দাম হয়ে গেল ১৫৫ টাকা কেজি। ভাবা যায়! একাধিক মেট্রো শহরে টমেটোর দাম একেবারে হু হু করে বাড়ছে। কলকাতায় টমেটোর দাম দাঁড়িয়েছে ১৪৮ টাকা কেজি। দেশের মধ্যে সবথেকে বেশি। আর মুম্বইতে টমেটোর দাম ৫৮ টাকা প্রতি কেজি। 

কিন্তু এত দাম হল কীভাবে? 

আসলে বলা হচ্ছে, যেখানে টমেটোর ভালো ফলন হয় সেখানে প্রচন্ড বৃষ্টি হয়েছে। যার জেরে ফলন মার খেয়েছে। তার জেরে টমেটো আনা যাচ্ছে না। তার জেরে দাম একেবারে আগুন। 

দিল্লি আর চেন্নাইতে প্রতি কেজি টমেটোর দাম ১১০ টাকা ও ১১৭টাকা প্রতি কেজি। 

তথ্য বলছে কলকাতায় টমেটো বিক্রি হয়েছে ১৪৮ টাকা কেজি। শিলিগুড়িতে এই দাম দাঁড়িয়েছে ১৫৫ টাকা প্রতি কেজি। আদার দামে হাত ছোঁয়ানো যাচ্ছে না। তার সঙ্গে যুক্ত হয়েছে অন্যান্য সবজির দাম। এদিকে তরকারিতে স্বাদ আনার জন্য অনেকেই টমেটো ব্যবহার করেন। কিন্তু সেখানেও বাদ সাধল দাম। 

যেভাবে টমেটোর দাম বেড়ছে তাতে ২৫০ টমোটো কিনতে গিয়েই পকেটে টান পড়ছে অনেকের। সেক্ষেত্রে কীভাবে পরিস্থিতি সামাল দেওয়া যাবে বুঝতে পারছেন না অনেকেই। পরিস্থিতি এমনই যে বহু পরিবারে টমেটো আনাই বন্ধ করে দেওয়া হয়েছে। অনেকে টমেটোর বদলে বিকল্প কী দেওয়া যায় রান্নায় তা নিয়েও ভাবনা চিন্তা করছেন। 

রাজধানী দিল্লিতে টমেটোর দাম ১২০ টাকা প্রতি কেজি। কনজিউমার অ্যাফেয়ার মিনিস্ট্রির তথ্য অনুসারে পাইকারি বাজারে সর্বভারতীয় ক্ষেত্রে টমেটোর দাম ৮৩.২৯ টাকা প্রতি কেজি। একাধিক জায়গায় তার দাম ১০০ টাকা কেজি। কিন্তু শিলিগুড়িতে সেই দামই ছুঁয়েছে ১৫৫ টাকা প্রতি কেজিতে। 

তবে অনেকের ধারণা আগামী ১৫ দিনের মধ্য়ে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হতে পারে। তবে এই সময়টাতে টমেটোর দাম একটু বেশি থাকে। কিন্তু সেটা যে এমন চড়া হবে তা বুঝতে পারেননি অনেকেই। মূলত বর্ষার জেরে এই সমস্যা তৈরি হয়েছে বলে খবর। তবে কলকাতায় সেভাবে বর্ষা নেই। কিন্তু যেখানে টমেটোর ফলন হয় সেখানে টমেটোর দাম মারাত্মক রকম চড়া। সেক্ষেত্রে টমেটোর খাওয়াটা এখন অনেকের কাছেই কার্যত বিলাসিতা বলেই মনে হচ্ছে। 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মনীষার জোড়া গোল, এস্তোনিয়ার বিরুদ্ধে ঐতিহাসিক জয় পেল ভারতের মহিলা ফুটবল দল 'কাঞ্চনের জীবন থেকে ২টো জিনিস চলে যাক'! কী চাইছেন শ্রীময়ী? উচ্চমাধ্যমিকের কমপিউটার অ্যাপ্লিকেশন প্রশ্ন কেমন হল? নম্বর কেমন উঠতে পারে প্যারিসে ইকুয়েস্ট্রিয়ানে ভারতের একমাত্র প্রতিনিধি কলকাতার ছেলেই! টেলিপর্দার ‘ফুলকি’র সঙ্গে রোম্যান্স, ঘনিষ্ঠ দৃশ্য! চটে যান অভিষেকের প্রেমিকা? একদিন আগেই বাংলা সফরে প্রধানমন্ত্রী, মুখ ঢেকে কি আসবেন সন্দেশখালির নির্যাতিতারা? আহত হওয়ার ৮ দিনের মাথায় সন্দেশখালিতে সুকান্ত মজুমদার গতবারের থেকেও কম স্যালারি বাড়বে ২০২৪ সালে! ‘খারাপ’ খবর উঠে এল সমীক্ষায় চাই অটোগ্রাফ! গায়ের ট্যাঙ্ক টপ অরিজিতের দিকে ছুঁড়ে দিল মহিলা, লজ্জায় লাল গায়ক জম্মু-কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিকের বাড়িতে CBI তল্লাশি,কারণটা কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.