বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Forest: কলকাতাতেই তৈরি হবে ঘন জঙ্গল, থাকবে শাল, সেগুন, বড় পরিকল্পনা পুরসভার
কলকাতার মধ্যেই তৈরি হবে ঘন জঙ্গল। প্রতীকী ছবি (HT PHOTO)

Forest: কলকাতাতেই তৈরি হবে ঘন জঙ্গল, থাকবে শাল, সেগুন, বড় পরিকল্পনা পুরসভার

  • শুনতে অবিশ্বাস্য লাগলেও এবার কলকাতা মহানগরীতেই তৈরি হবে আস্ত একটি জঙ্গল। ঠিক যেমন গরুমারা, কিংবা জলদাপাড়া ঘুরতে গিয়ে দেখেন , অনেকটা তেমনই। তবে মিনি জঙ্গল।

কলকাতা মানেই তো কংক্রিটের জঙ্গল। যত দিন যাচ্ছে ততই যেন ঘিঞ্জি হয়ে যাচ্ছে কলকাতা মহানগরী। তবে এবার কলকাতার পরিবেশকে রক্ষার জন্য বিশেষ চিন্তাভাবনা করছে কলকাতা পুরসভা। আর তারই অঙ্গ হিসাবে কলকাতার মধ্যে এবার আস্ত একটি জঙ্গল তৈরির চিন্তাভাবনা করা হয়েছে। ভাবতে অবাক লাগলেও সেই বনাঞ্চলই হবে কলকাতার পরিবেশ রক্ষার অন্যতম মাধ্যম। ঠিক কেমন হবে বিষয়টি?

সূত্রের খবর, কলকাতা শহরের মধ্য়ে বা কলকাতা থেকে একটু বাইরে এই বনাঞ্চল তৈরি করা হবে। কেবলমাত্র বনসৃজনের মাধ্য়মে দু একটি গাছ বসানো হবে বিষয়টি এমন নয়। বিস্তৃত এলাকা নিয়ে এখানে বনাঞ্চল তৈরি করা হবে। সেখানকার একটি অংশে একেবারে ঘন জঙ্গল থাকবে। সেই জঙ্গলে ছোটখাটো প্রাণী রাখারও চেষ্টা করা হবে। পোকামাকড়, সরীসৃপও থাকবে জঙ্গলের মধ্য়ে। জঙ্গলের মধ্যে থাকবে জলাশয়। সেখানে জলজ প্রাণীও ছাড়া হবে।

তবে একেবারে শহরের মাঝে জায়গা না মিললে বাইপাসের ধারে বা দক্ষিণ পূর্ব কলকাতার কোথাও এই ধরনের জঙ্গল করা যায় কি না সেব্য়াপারেও কথাবার্তা চলছে।

মূলত এটি আরবান ফরেস্ট্রি বা শহররে বনসৃজন বলেই পরিচিত। দিল্লি ও আমেদাবাদের মতো শহরে ইতিমধ্যেই এই ধরনের শহরের মধ্য়ে জঙ্গল তৈরি করা হয়েছে। মূলত শহরের মধ্যে এই ধরনের জঙ্গল দূষণ কমাতে সহায়তা করবে। মহানগরের ছোট জমিতে এই ধরনের বনসৃজন করা যায় কি না সেব্যাপারেও কথাবার্তা চলছে। মূলত জায়গা পেলেই সেখানে গড়ে তোলা হবে আস্ত একটি জঙ্গল। শাল, সেগুন, চন্দন, দেবদারু, লতা, গুল্ম, ছোট প্রাণী, পাখি সব মিলিয়ে পুরোদস্তুর জঙ্গল হবে কলকাতায়।

 

 

 

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন