বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB BJP: ১৯ জানুয়ারি রাজ্যে নড্ডা, ফেব্রুয়ারিতে রথযাত্রায় BJP-র লোকসভা ভোটের প্রচার শুরু

WB BJP: ১৯ জানুয়ারি রাজ্যে নড্ডা, ফেব্রুয়ারিতে রথযাত্রায় BJP-র লোকসভা ভোটের প্রচার শুরু

প্রচারে আসতে পারেন নড্ডা ছাড়াও অমিত শাহ ও প্রধানমন্ত্রী (টুইটার)

১৬-১৭ জানুয়ারি দিল্লিতে কর্মসমিতির বৈঠকে বসেছে বিজেপি। সেই বৈঠকের পর ২০২৪-এর লোকসভা নির্বাচনকে পাখির করে মাঠে নেবে পড়বে গেরুয়া শিবির। নির্বাচন উপলক্ষে দেশজুড়ে নেওয়া হয়েছে প্রবাস কর্মসূচি।

লোকসভা ভোটে লড়াইয়ের কৌশল চূড়ান্ত করতে ১৬-১৭ জানুয়ারি দিল্লিতে কর্মসমিতির বৈঠকে বসেছে বিজেপি। সেই বৈঠকের পর ২০২৪-এর লোকসভা নির্বাচনকে পাখির করে মাঠে নেবে পড়বে গেরুয়া শিবির। নির্বাচন উপলক্ষে দেশজুড়ে নেওয়া হয়েছে প্রবাস কর্মসূচি। তাকে কেন্দ্র করে জনসংযোগ যাত্রায় বেরিয়ে পড়বে বিজেপি। দলীয় সূত্রে খবর, চলতি মাস থেকে রাজ্য শুরু হবে প্রবাস কর্মসূচি। সেই কর্মসূচি উপলক্ষে একাধিক রথযাত্রা আয়োজন করা হবে।

যদিও বিজেপি নেতৃত্ব এ নিয়ে স্পষ্ট করে কিছু জানানি। নিউজ ১৮ বাংলায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নিউ টাউনের একটি বেসরকারি হোটেলে বৈঠকে বসে রাজ্য বিজেপির কোর কমিটি। সেই বৈঠককে উপস্থিত ছিলেন দিল্লির চার নেতাও। বৈঠকে ঢোকার আগে দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, লোকসভা ভোটকে সামনে রেখে রাজ্য জুড়ে রথযাত্রায় বেরোবে দল। ফেব্রুয়ারিতে শুরু করা হতে পারে এই রথাযাত্রা। আর বিস্তারিত কিছু তিনি বলেননি।

তবে রাজ্য বিজেপি সূত্রে খবর, লোকসভা নির্বাচনকে নজরে রেখে এই রথযাত্রা উদ্বোধনে আসতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, জেপি নড্ডা, যোগী আদিত্যনাথ, এমন কী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। দলের প্রবাস কর্মসূচির অঙ্গ হিসাবেই তাঁরা রাজ্যে আসতে পারেন। সূত্রের খবর, মোট ছটি পর্বে এই রথযাত্রা শুরু হবে।দার্জিলিং রথ (দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার), গৌড়বঙ্গ রথ (মালদহ উত্তর, দক্ষিণ, বালুরঘাট, রায়গঞ্জ),নবদ্বীপ রথ (রানাঘাট, কৃষ্ণনগর, মুর্শিদাবাদ, বনগা),রাঢ়বঙ্গ রথ (বীরভুম, বোলপুর, বাঁকুড়া, পুরুলিয়া, বিষ্ণুপুর, ঝাড়গ্রাম, মেদিনীপুর, হুগলী, আরামবাগ),সুন্দরবন রথ (মথুরাপুর, ডায়মন্ড হারবার, জয়নগর),কলকাতা রথ (কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, দমদম, ব্যারাকপুর, হাওড়া সদর, উলুবেড়িয়া, শ্রীরামপুর)।

যদি বিজেপির একটি সূত্র দাবি করছে, জানুয়ারি মাসের শেষের দিক থেকে রাজ্য আসা শুরু করবেন অমিত শাহ ও জেপি নড্ডা। সুকান্ত মজুমদার জানান, কর্মসমিতির বৈঠক মিটলেই ১৯ জানুয়ারি রাজ্যে আসছেন নড্ডা। প্রবাস কর্মসূচিতে অংশ নিতে ৭ জানুয়ারি তাঁর আসার কথা ছিল ১৭ জানুয়ারি আসার কথা ছিল অমিত শাহের।সিউড়ি ও আরামবাগে তাঁর সভা করার কথাও ছিল। জাতীয় বৈঠকের জন্য তা পিছিয়ে যায়। ১৯ জানুয়ারি নাড্ডার পর রাজ্যে দফায় দফায় আসবেন অমিত শাহ ও নরেন্দ্র মোদী। যদিও মোদী-শাহ কবে আসবেন তা নিয়ে দলের তরফে কিছু জানানো হয়নি।

প্রসঙ্গত, ২০২১ বিধানসভা নির্বাচনের আগেও রাজ্য জুড়ে রথযাত্রা করে ছিল বিজেপি। কিন্তু, সেবার বিপুল ভোটে জয়লাভ করে তৃণমূল। দলের মুখপাত্র কুণাল ঘোষ এই রথযাত্রা প্রসঙ্গে বলেন,‘রথযাত্রা জগন্নাথের হয়। এর আগে আডবাণীর রথযাত্রা দেখেছিলাম। যা বাংলা দাঙ্গা ঘটিয়ে ছিল। বন্ধু জ্যোতি বসু রথ থামানি। লালুপ্রসাদ যাদব থামান। জগন্নাথ দেবের রথযাত্রা আমরা সবাই থাকি। আর যদি মানুষের মধ্যে বিদ্বেষের বিষ ছড়াতে হয় তবে তা হওয়া উচিত নয়।’

বন্ধ করুন