বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > মন্ত্রিসভার পর ব্যাপক রদবদল প্রশাসনেও, বিদেশ যাত্রার আগে কী করলেন মুখ্যমন্ত্রী?‌

মন্ত্রিসভার পর ব্যাপক রদবদল প্রশাসনেও, বিদেশ যাত্রার আগে কী করলেন মুখ্যমন্ত্রী?‌

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  (Hindustan Times)

২০২৪ সালের লোকসভা নির্বাচনকে মাথায় রেখে এই জেলাশাসক বদলি বলে মনে করা হচ্ছে। কয়েকজন জেলাশাসককে তুলে নিয়ে দফতরে বদলি করা হয়েছে। লক্ষ্যণীয় বিষয় হল, ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচনের পর জলপাইগুড়ির জেলাশাসককে বদলি করা হল। মোট ১১ জেলার জেলাশাসককে বদল করা হয়েছে। তবে রদবদল করা হয়েছে আইপিএস মহলেও।

রাজ্যের একাধিক জেলার জেলাশাসককে বদলি করা হল। আজ, মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিদেশ যাত্রার আগে এই রদবদলে সই করেছেন বলে নবান্ন সূত্রে খবর। সোমবারই মন্ত্রিসভায় একাধিক রদবদল করেছিলেন মুখ্যমন্ত্রী। এবার বড় রদবদল করলেন প্রশাসনে। তার জেরে পরিবর্তন হল একাধিক জেলার জেলাশাসক। উত্তরের একাধিক জেলাশাসককে পাঠানো হয়েছে দক্ষিণের জেলায়। আর উলটোটাও করা হয়েছে। দুবাই উড়ে যেতেই নবান্নের পক্ষ থেকে বদলির বিজ্ঞপ্তি জারি করা হল। আগে একসঙ্গে এত রদবদল হয়নি রাজ্যের প্রশাসনে।

এদিকে পশ্চিম বর্ধমান, নদিয়া, দার্জিলিং, হাওড়া, কোচবিহার, জলপাইগুড়ি, বাঁকুড়া, উত্তর দিনাজপুর, আলিপুরদুয়ার, কালিম্পংয়ের জেলাশাসককে বদলি করা হয়েছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে মাথায় রেখে এই জেলাশাসক বদলি বলে মনে করা হচ্ছে। কয়েকজন জেলাশাসককে তুলে নিয়ে দফতরে বদলি করা হয়েছে। লক্ষ্যণীয় বিষয় হল, ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচনের পর জলপাইগুড়ির জেলাশাসককে বদলি করা হল। মোট ১১ জেলার জেলাশাসককে বদল করা হয়েছে। তবে রদবদল করা হয়েছে আইপিএস মহলেও।

অন্যদিকে এদিন কালিম্পংয়ের জেলাশাসক হয়েছেন বালাসুব্রহ্মণ্যম টি। আগে এখানের জেলাশাসক ছিলেন আর বিমলা। তিনি চলে এলেন আলিপুরদুয়ারের জেলাশাসক পদে। আর এখানের দায়িত্বে থাকা সুরেন্দ্রকুমার মিনা চলে গেলেন উত্তর দিনাজপুরের জেলাশাসকের দায়িত্ব। কোচবিহারের নতুন জেলাশাসক হয়েছেন অরবিন্দকুমার মিনা। তিনি আগে উত্তর দিনাজপুরের দায়িত্বে ছিলেন। উত্তর ২৪ পরগনার অতিরিক্ত জেলাশাসক ছিলেন ডঃ প্রীতি গোয়েল। তিনি জেলাশাসক হয়ে এলেন দার্জিলিংয়ে। উত্তর ২৪ পরগনার অতিরিক্ত জেলাশাসক শামা পারভিনকে জলপাইগুড়ির জেলাশাসক করা হয়েছে। দার্জিলিংয়ের জেলাশাসক ছিলেন শ্রী পোন্নমবালাম। তিনি জিটিএ’‌র প্রিন্সিপাল সেক্রেটারি ছিলেন। তিনি হলেন পশ্চিম বর্ধমানের জেলাশাসক। তবে হাওড়া, হুগলি, নদিয়া এবং বাঁকুড়ার জেলাশাসকও বদল করা হয়েছে।

আরও পড়ুন:‌ খাস কলকাতায় গাছ কাটা হচ্ছে, অভিযোগ পেয়েই বালিগঞ্জে ছুটলেন রাজ্যপাল

পুলিশ মহলে কেমন বদলি হল?‌ শিলিগুড়ির পুলিশ কমিশনারকে বদলির পাশাপাশি একাধিক জেলার পুলিশ সুপারকে বদলি করা হয়েছে। মোট ৩১ জন আইপিএস বদলির নির্দেশিকা জারি করেছে নবান্ন। মোট ৮ পুলিশ জেলার পুলিশ সুপার বদল করা হয়েছে। পূর্ব মেদিনীপুর, কোচবিহার, মুর্শিদাবাদ জেলায় পুলিশ সুপারদের বদল ঘটেছে। কোচবিহার, রাণাঘাট, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, হুগলি, দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ এবং জঙ্গিপুরেও পুলিশ সুপার বদল হয়েছে। বিদেশ যাত্রার আগে এই রদবদল বেশ তাৎপর্যপূর্ণ।

বন্ধ করুন