বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘শিল্প–সেতু’ গড়ে উঠতে চলেছে বর্ধমান–আরামবাগ রোডের উপর, পাল্টাবে পরিস্থিতি

‘শিল্প–সেতু’ গড়ে উঠতে চলেছে বর্ধমান–আরামবাগ রোডের উপর, পাল্টাবে পরিস্থিতি

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (ছবি এএনআই) (Sudipta Banerjee)

এই কাজ করার সময় বর্ধমানের তেলিপুকুর থেকে বাঁকুড়া মোড় পর্যন্ত সাড়ে চার কিলোমিটার রাস্তা চার লেনের হবে। চারটে স্তম্ভের উপর সেতুটি নির্মাণ হবে। ফুটপাথ থাকবে। ইডেন ক্যানেলের ঠিক পাশেই ৮০ মিটার লম্বা দু’লেনের সেতু তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এই শিল্প সেতু হলে কৃষক সেতুর উপর চাপ কম পড়বে বলে মনে করা হচ্ছে।

ঠিক ৬ বছর আগের কথা। কালনা এবং শান্তিপুরের মধ্যে সেতু নির্মাণের ঘোষণা করে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখনও জট রয়েছে সেখানে। তাই সেই সেতুর পুরো জমি কেনা হয়নি। রাজ্য বাজেটে পূর্ব বর্ধমানে আরও একটি সেতু গড়ার কথা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দামোদরের কৃষক সেতুর ঠিক পাশে সাত নম্বর রাজ্য সড়কের বর্ধমান–আরামবাগ রোডের উপরে ২৪৬ কোটি টাকা খরচে নতুন ‘শিল্প–সেতু’ গড়ে উঠবে। রাজ্য বাজেটে জানানো হয়েছে, আগামী তিন বছরের মধ্যে ৬৪০ মিটার লম্বা এই সেতুটি তৈরি হবে। প্রথম বছরের কাজের জন্য মিলবে ১০০ কোটি টাকা।

এদিকে পূর্ত দফতর সূত্রে খবর, নতুন সেতুর নির্মাণের জন্য কোনও জমি অধিগ্রহণ বা কিনতে হবে না। সংযোগকারী রাস্তার জন্যও পর্যাপ্ত জমি নদীর দু’পাড়ে আছে। এই সেতুর আগে আর একটি সেতু তৈরি হবে ইডেন ক্যানেলের উপরে। বর্ধমান–আরামবাগ রাজ্য সড়ক ব্যস্ততম। বর্ধমানের সঙ্গে বাঁকুড়া, হুগলির যোগাযোগ এবং দুই মেদিনীপুরে গাড়ির যাতায়াত করে। আবার রায়না, মাধবডিহি, খণ্ডঘোষ ও জামালপুরের একটা অংশ ওই রাস্তা। ১৯৭৮ সালে কৃষক সেতু চালু হয়। এখন যানজট নিত্য ঘটনা। ফলে এখানে বেশি সময় ভারী যান দাঁড়িয়ে থাকায় সেতুর ক্ষতি হচ্ছে।

অন্যদিকে পূর্ত দফতর সূত্রে খবর, কৃষক সেতুর পাশে শিল্প–সেতু ও ইডেন ক্যানালের উপরে আরও একটি সেতু গড়তে ৩৫০ কোটি টাকা বাজেট ধরা হয়। তবে শুধু কৃষক সেতুর পাশে শিল্প সেতুর কথা উল্লেখ করা হয়েছে। দু’বছর আগে নিজেদের জমিতই বর্ধমান–আরামবাগ রোডের উপর নতুন সেতু তৈরির সিদ্ধান্ত নিয়েছিল পূর্ত দফতর। পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদারের উদ্যোগে ফেব্রুয়ারি মাসে নতুন সেতু কোথায় হবে, তা সরেজমিন দেখে যান পূর্ত সচিব অন্তরা আচার্য। এই শিল্প সেতু হয়ে গেলে কৃষক সেতুর উপর চাপ কম পড়বে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন:‌ শিবপ্রসাদ হাজরা এখন কোথায়?‌ সন্দেশখালির তপ্ত বাতাবরণে শাহজাহানের স্নেহচ্ছায়ায়!

এছাড়া এই কাজ করার সময় বর্ধমানের তেলিপুকুর থেকে বাঁকুড়া মোড় পর্যন্ত সাড়ে চার কিলোমিটার রাস্তা চার লেনের হবে। চারটে স্তম্ভের উপর সেতুটি নির্মাণ করা হবে। ফুটপাথ থাকবে। ইডেন ক্যানেলের ঠিক পাশেই ৮০ মিটার লম্বা দু’লেনের সেতু তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এই বিষয়ে বিধায়ক (রায়না) শম্পা ধাড়া বলেন, ‘‌আমাদের এলাকার মানুষের বহুদিনের দাবি মেটাতে চলেছেন মুখ্যমন্ত্রী। আমিও বিধানসভায় দাবি করেছি।’‌ স্থানীয় বাসিন্দারা মনে করছেন, সেতু তৈরি হলে গতি বাড়বে এবং যানজট কমবে। রাস্তার দু’ধারে কৃষিভিত্তিক শিল্প গড়ে উঠবে। তাতে আর্থ–সামাজিক কাঠামোর পরিবর্তন হবে।

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা! Exclusive-ধর্ম,সমাজের জন্য লড়ব,মৃত্যু হলে হবে,মমতাকে চ্যালেঞ্জ কার্তিক মহারাজের

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.