বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB State Budget 2024: ভিনরাজ্যে বাংলার স্বাস্থ্যসাথী কার্ড ব্যবহার করতে পারবেন পরিযায়ী শ্রমিকরা, ঘোষণা রাজ্য বাজেটে

WB State Budget 2024: ভিনরাজ্যে বাংলার স্বাস্থ্যসাথী কার্ড ব্যবহার করতে পারবেন পরিযায়ী শ্রমিকরা, ঘোষণা রাজ্য বাজেটে

এভাবেই করমণ্ডল এক্সপ্রেসে চড়ে দক্ষিণভারতে যান বহু পরিযায়ী শ্রমিক। ফাইল ছবি (Photo by Samir Jana/ Hindustan Times) (Hindustan Times)

সমস্যা এবার অনেকটাই কমল। এবার পরিযায়ী শ্রমিকরাও পাবেন স্বাস্থ্যসাথীর সুবিধা। ভিনরাজ্যের হাসপাতালেও মিলবে এই পরিষেবা মিলবে। 

West Bengal State Budget 2024: রাজ্য বাজেটে পরিযায়ী শ্রমিকদের জন্য় বিরাট ঘোষণা। বিশেষত ভিনরাজ্যে যে সমস্ত শ্রমিকরা কাজ করতে যান তাঁদের স্বাস্থ্য সংক্রান্ত ব্যাপারে এবার বড় ঘোষণা করা হল রাজ্য বাজেটে। সেখানে বলা হয়েছে, রাজ্যের বাইরে যে সমস্ত হাসপাতাল রয়েছে, সেখানেও পরিযায়ী শ্রমিকরা ব্যবহার করতে পারবেন স্বাস্থ্যসাথী।

অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য: পরিযায়ী শ্রমিকদেরও স্বাস্থ্যসাথীর আওতায় আনা হল। অর্থাৎ পশ্চিমবঙ্গের যে শ্রমিকরা রাজ্যের বাইরে আছেন, তাঁরা সেখানকার হাসপাতালেও স্বাস্থ্যসাথীর কার্ড ব্যবহার করতে পারবেন।

বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন, যাঁরা অন্য় রাজ্যে কাজ করতে যান তাঁদের জন্য স্বাস্থ্য সাথীর সুবিধা পাবেন। তিনি বলেন, এত আর্থিক প্রতিকূলতার মধ্য়েও আমরা দেখিয়ে দিয়েছি কীভাবে এগোতে হয়। বলেছেন বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়।

তবে অনেকের মতে রাজ্য বাজেটে এটি নিঃসন্দেহে বড় ঘোষণা। কারণ বছরের পর বছর ধরে হাজার হাজার শ্রমিক বাংলা থেকে ভিন রাজ্যে কাজ করতে যান। কিন্তু সেখানে গিয়ে অসুস্থ হয়ে পড়লে মারাত্মক সমস্য়ায় পড়ে যান তাঁরা। কারণ অসুস্থ অবস্থায় বাংলায় ফিরে আসাটা সমস্যার। আবার অসুস্থ অবস্থায় ভিনরাজ্যের হাসপাতালে চিকিৎসা করাতে গিয়ে সমস্য়ায় পড়েন তারা। সেক্ষেত্রে কীভাবে সেই পরিস্থিতি সামলানো যায় তা নিয়ে চিন্তাভাবনা চলছিল। তবে তার মধ্য়েই এবার ঘোষণা করা হল, পরিযায়ী শ্রমিকদেরও স্বাস্থ্যসাথীর আওতায় আনা হচ্ছে। অর্থাৎ পশ্চিমবঙ্গের যে শ্রমিকরা রাজ্যের বাইরে আছেন, সেখানে কাজ করছেন তাঁরা সেখানকার হাসপাতালেও স্বাস্থ্যসাথীর কার্ড ব্যবহার করতে পারবেন।

এদিকে সম্প্রতি দুয়ারের সরকার প্রকল্পের একটি বিশেষ চিত্র সামনে এসেছিল। সেখানে ডিসেম্বরের মাঝামাঝি দেখা গিয়েছিল পূর্ব মেদিনীপুর জেলায় মোট ৪২৫টি শিবির হয়েছে। এর মধ্যে স্থায়ী শিবিরের সংখ্যা ছিল ১০৪টি এবং ৩২১ টি ভ্রাম্যমাণ শিবির ছিল। পূর্ব মেদিনীপুরে প্রথম দিনে ৩৮ হাজার ৬৬৭ জন আবেদন জমা দিয়েছেন। যার মধ্যে পরিযায়ী শ্রমিকদের জন্য বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনার প্রকল্পে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে। যে জেলায় থাকেন শুভেন্দু অধিকারী। এই প্রকল্পে ৩১ হাজার ৭৪২টি আবেদন জমা পড়েছে বলে জানা গিয়েছে। এর পাশাপাশি লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন জমা পড়েছে ১৬৮৭টি এবং ৯৫২টি স্বাস্থ্যসাথী প্রকল্পে। এছাড়া, ৭৭৩টি আবেদন বয়স্ক ভাতার জন্য জমা পড়েছে। তাছাড়া খাদ্যসাথী প্রকল্পে ৭৩০টি আবেদন জমা পড়েছে।

বাংলার মুখ খবর

Latest News

মেয়ের ছবিতে এসকর্ট গার্ল লিখে পোস্টারিং, আন্তর্জাতিক টেনিস তারকার বিরুদ্ধে FIR বাবা - মা থাকেন না বাড়িতে, তাপপ্রবাহের মধ্যে রিলস বানাতে গিয়ে মৃত্যু কিশোরীর চাকরিহারাদের এপ্রিল মাসের বেতন দেবে রাজ্য, SC-তে মামলা চলাকালীনও মিলবে মাইনে চিতার মুখ থেকে জিম্বাবোয়ের প্রাক্তন ক্রিকেটারকে বাঁচিয়ে আনলেন পোষ্য কুকুর ‘খুব কাছাকাছি চলে এসেছে’, মাধ্যমিকের ফল কবে বেরোবে? মুখ খুললেন পর্ষদের কর্তা! ‘‌দুর্নীতিতে যুক্ত পিনারাই বিজয়ন, পদক্ষেপ করে না কেন্দ্র’‌, তোপ প্রিয়াঙ্কার দুর্নীতি ঢাকতে ২০১৬তেই OMR শিট সংরক্ষণের বিধি বদল? বিস্ফোরক অভিযোগ SSCর বিরুদ্ধে Video: পাটনায় রেলস্টেশনের কাছের হোটেলে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত ৬, আহত ৩০ কাঞ্চনকে গাড়ি থেকে নামালেন কল্যাণ, হাসপাতালে ভর্তি ‘কচি বউ’ শ্রীময়ী, হলটা কী? চপার থেকে নামতেই পা জড়িয়ে ধরেন মহিলা, রাস্তায় চুমুও ছুড়লেন তরুণী, কী করলেন দেব

Latest IPL News

তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু IPL 2024-‘আমি গিরগিটি নই’, হঠাৎ কেন একথা বললেন আক্রম? ফাঁস করলেন গৌতির কুসংস্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.