বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Santiniketan: 'আমরা ১২ বছর ধরে কাজ করেছি…বিশ্ববাংলার গর্ব' শান্তিনিকেতন ইউনেস্কোর তকমা পেতেই দাবি মমতার

Santiniketan: 'আমরা ১২ বছর ধরে কাজ করেছি…বিশ্ববাংলার গর্ব' শান্তিনিকেতন ইউনেস্কোর তকমা পেতেই দাবি মমতার

মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি (Sudipta Banerjee)

শান্তিনিকেতন গোটা বিশ্বের কাছে অত্যন্ত পবিত্র ভূমি। অনেকের কাছে এই জায়গা প্রাণের আরাম, মনের শান্তি। দূরদূরান্ত থেকে মানুষ যান এই শান্তিনিকেনে। সেই শান্তিনিকেতন এবার বিশ্ব হেরিটেজের তালিকায় নাম তুলল।

রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন ইউনেস্কোর হেরিটেজ তকমা পেয়েছে। ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় স্থান পেয়েছে কবিগুরুর শান্তিনিকেন। স্বাভাবিকভাবেই কেন্দ্রীয় সরকার পরিচালিত বিশ্বভারতীর কাছে এটা বিরাট পাওনা। বিরাট পাওনা বাংলার কাছে, গোটা দেশের কাছে।

তবে এবার এই সম্মানপ্রাপ্তি নিয়ে নয়া দাবি করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। তিনি এক্স প্লাটফর্মে এনিয়ে লিখেছেন।

তবে জেনে রাখা ভালো গত মে মাসে কেন্দ্রের তরফে জানানো হয়েছিল যে সেপ্টেম্বরে সৌদি আরবে বিশ্ব ঐতিহ্য কমিটির সভায় শান্তিনিকেতনকে 'ওয়ার্ল্ড হেরিটেজ সাইট' হিসেবে ঘোষণা করা হবে। এরপরই রবিবার আনুষ্ঠানিকভাবে সেই ঘোষণা করেছে রাষ্ট্রসংঘের সাংস্কৃতিক বিষয়ক প্রতিষ্ঠান ইউনেসকো।

 

তবে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় লিখেছেন, 'আনন্দিত ও গর্বিত যে গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের টাউন শান্তিনিকেতন ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ লিস্টে আসতে পেরেছে। বিশ্ববাংলার গর্ব শান্তিনিকেতন কবির দ্বারা লালিত পালিত হয়েছিল। প্রজন্মের পর প্রজন্ম ধরে বাংলার মানুষ তার পাশে থেকেছেন। আমরা রাজ্য সরকারের পক্ষ থেকে উল্লেখযোগ্যভাবে গত ১২ বছর ধরে এখানে পরিকাঠামো যোগ করতে কাজ করে গিয়েছি আর বিশ্ব এখন এই হেরিটেজ জায়গাটিকে চিহ্নিত করল। যাঁরা বাংলাকে ভালোবাসেন, রবীন্দ্রনাথ ঠাকুর ও তাঁর সম্প্রীতির ভাবনাকে ভালোবাসেন তাঁদের অভিনন্দন। জয় বাংলা। গুরুদেবকে প্রণাম'।

তবে প্রসঙ্গত বলাই যায় রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে শান্তিনিকেতনের উপাচার্যের সংঘাত নতুন কিছু নয়। একাধিকবার এনিয়ে নানা বিষয় সামনে এসেছে। পালটা তোপ দেগেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও।

তবুও শান্তিনিকেতন গোটা দেশের কাছে অত্যন্ত পবিত্র ভূমি। অনেকের কাছে এই জায়গা প্রাণের আরাম, মনের শান্তি। দূরদূরান্ত থেকে মানুষ যান এই শান্তিনিকেন। সেই শান্তিনিকেতন এবার বিশ্ব হেরিটেজের তালিকায় নাম তুলল।

শান্তিনিকেতনকে বিশ্ব হেরিটেজ সাইটের তালিকায় নিয়ে আসতে ২০১০ সালে উদ্যোগী হয়েছিলেন তৎকালীন কেন্দ্রীয় সংস্কৃতি সচিব জহর সরকার এবং পুরাতত্ত্ব সর্বেক্ষণের তৎকালীন ডিরেক্টর গৌতম সেনগুপ্ত। তবে সেইসময় স্বীকৃতি মেলেনি। ২০২১ সালে শান্তিনিকেতনের জন্য সওয়াল করেছিলেন স্থপতি আভা নারায়ণ। যা ইউনেসকোর মাপকাঠি পূরণ করেছে।

 

বাংলার মুখ খবর

Latest News

১ ওভারে উঠল ৪১ রান, জিততে ১২ বলে দরকার ছিল ৬১, ছক্কার ঝড়ে ম্যাচ জিতল অস্ট্রিয়া যেমন খুশি ভাড়া হাঁকছে বাস, কড়া পদক্ষেপ নিচ্ছে সরকার, প্রয়োজনে চুক্তি বাতিল এই বছর আর DA মামলা শুনবেই না সুপ্রিম কোর্ট, উঠবে ২০২৫ সালে, কবে পরবর্তী শুনানি? শিকাগো বিমানবন্দরে পরমব্রতর সঙ্গে হঠাৎ দেখা ওয়াসিম আক্রমের সঙ্গে! তারপর...? বুমরাহ, কোহলি, রোহিতকে শ্রীলঙ্কায় চান গম্ভীর, হার্দিক নাও পেতে পারেন T20-এর তাজ ফের সালিশি সভায় বর্বরতা, জুতোর মালা পরিয়ে বিবস্ত্র করে ঘোরানো হল যুগলকে জ্যোতিপ্রিয়র শরীর গতিক কেমন? প্রেসিডেন্সি জেল সুপারের কাছে রিপোর্ট চাইল হাইকোর্ট আসছে নাগপঞ্চমী ২০২৪! দেখে নিন তারিখ, তিথি ও পুজোর শুভ সময় নয়ডার ব্যাঙ্কের সার্ভার হ্যাক করে ১৬.৫ কোটির সাইবার প্রতারণা! তদন্তে বিশেষ দল US-র সামনে ব্যাঘ্রগর্জন! পড়ুয়া বিক্ষোভ নিয়ে বলতেই ট্রাম্পের ঘটনা মনে করাল ঢাকা

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.