বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > IPS ডেপুটেশন নিয়ে দড়ি টানাটানির মধ্যে সুপ্রিম কোর্টে যাওয়ার ভাবনা রাজ্যের
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি, সৌজন্য মিন্ট)
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি, সৌজন্য মিন্ট)

IPS ডেপুটেশন নিয়ে দড়ি টানাটানির মধ্যে সুপ্রিম কোর্টে যাওয়ার ভাবনা রাজ্যের

  • কেন্দ্রের নির্দেশিকা অমান্য করে ৩ IPS অফিসারকে রাজ্য সরকার রিলিজ দেবে না বলে জানিয়ে দিয়েছে নবান্ন। তাদের দাবি, এমনিতেই রাজ্যে IPS আধিকারিকের সংখ্যা কম। তার ওপর ৩ IPS-কে কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠালে প্রশাসন চালানো মুশকিল হবে।

IPS ডেপুটেশন নিয়ে দড়ি টানাটানির মধ্যে এবার আদালতে যাওয়ার ভাবনা রাজ্য সরকারের। রাজ্যের ৩ IPS আধিকারিককে কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠানোর সিদ্ধান্তের বিরোধিতায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছে নবান্ন। রাজ্য সরকারের দাবি, রাজ্যের সম্মতি না থাকলে IPS-দের কেন্দ্রীয় ডেপুটেশনে যেতে বাধ্য করার ক্ষমতা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নেই। সঙ্গে তাদের দাবি, রাজ্যের অমতে IPS-দের কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠিয়ে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত করেছে কেন্দ্রীয় সরকার। 

বিজেপি সভাপতি জেপি নড্ডার হামলার পর রাজ্যের ৩ IPS-কে কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠানোর নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে জারি এক নির্দেশিকায় রাজীব মিশ্রকে ইন্দো – তিব্বত বর্ডার পুলিশ, প্রবীণ ত্রিপাঠীকে সীমা সুরক্ষা বল ও ভোলানাথ পান্ডেকে পুলিশ রিসার্চ ব্যুরোতে বদলি করা হয়েছে। পুলিশ মহলের মতে, এই বদলি শাস্তিমূলক। গত ১০ ডিসেম্বর বিজেপি সভাপতি জেপি নড্ডার নিরাপত্তার দায়িত্বে ছিলেন তাঁরা।

কেন্দ্রের নির্দেশিকা অমান্য করে ৩ IPS অফিসারকে রাজ্য সরকার রিলিজ দেবে না বলে জানিয়ে দিয়েছে নবান্ন। তাদের দাবি, এমনিতেই রাজ্যে IPS আধিকারিকের সংখ্যা কম। তার ওপর ৩ IPS-কে কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠালে প্রশাসন চালানো মুশকিল হবে। ফলে শুক্রবার তাঁদের নতুন দায়িত্বে যোগদানের কথা থাকলেও ৩ IPS আধিকারিক দিল্লি যাননি। এর পরই আদালতের দ্বারস্থ হওয়ার ভাবনা চিন্তা শুরু করল রাজ্য।

আইনজ্ঞদের মতে, রাজ্যের আবেদন আদালত গ্রহণ করে কি না, আর গ্রহণ করলেও কী রায় দেয় তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই ধরণের মতবিরোধে যা ভবিষ্যতে নজির হয়ে থাকবে বলে মনে করছেন তাঁরা। 

 

বন্ধ করুন