বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > লোকাল ট্রেনে কী ভাবে সামলানো হবে ভিড়, SOP প্রকাশ করে রূপরেখা জানাল রাজ্য
প্রতীকি ছবি।
প্রতীকি ছবি।

লোকাল ট্রেনে কী ভাবে সামলানো হবে ভিড়, SOP প্রকাশ করে রূপরেখা জানাল রাজ্য

  • এছাড়া স্টেশনে প্রবেশের আগে যাত্রীর কাছে টিকিট রয়েছে কি না তা দেখার দায়িত্ব বর্তেছে রেলের ওপর। তবে তাঁর করোনার উপসর্গ রয়েছে কি না তা দেখতে রাজ্য সরকার।

লোকাল ট্রেন পরিষেবা ফের শুরু করার আগে সাধারণ কর্তব্যের তালিকা প্রকাশ করল রাজ্য সরকার। সোমবার এই নিয়ে রাজ্য প্রশাসনের শীর্ষকর্তাদের সঙ্গে ১০ জেলার জেলাশাসক ও পুলিশ সুপারদের দীর্ঘ বৈঠক হয়। তাতে ঠিক হয়েছে পূর্ব রেলের তরফে নিযুক্ত নোডাল আধিকারিকের সঙ্গে রাজ্যের তরফে যোগাযোগ রাখবেন ডিজি রেল অধীর শর্মা। জেলাস্তরে এই দায়িত্ব বর্তেছে জেলাশাসকের ওপর। 

বৈঠকে ভিড় এড়াতে প্রশাসনের কর্তাদের আগাম ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। স্বাভাবিক রাখতে বলা হয়েছে অন্যান্য পরিবহন ব্যবস্থা। ট্রেনে বা স্টেশনে কোনও যাত্রী অসুস্থ হলে তাঁর জন্য আইসোলেশন রুমের ব্যবস্থা করতে বলা হয়েছে। সেখান থেকে যাত্রীকে স্বাস্থ্যপরীক্ষার জন্য নিয়ে যাওয়া হবে নিকটবর্তী হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে। 

এছাড়া স্টেশনে প্রবেশের আগে যাত্রীর কাছে টিকিট রয়েছে কি না তা দেখার দায়িত্ব বর্তেছে রেলের ওপর। তবে তাঁর করোনার উপসর্গ রয়েছে কি না তা দেখতে রাজ্য সরকার। 

এছাড়া RPF ও GRP-র সমন্বয়ের জন্য বড় স্টেশনগুলিতে নিয়োগ করা হয়েছে নোডাল আধিকারিক। করোনাবিধি সম্পর্কে যাত্রীদের সচেতন করতে অডিও ভিস্যুয়াল প্রচারের ওপর জোর দেওয়া হয়েছে। 

বন্ধ করুন