বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > LED light project in WB: পুরনো ল্যাম্পের জায়গায় বসবে LED লাইট! ২.৯ কোটি টাকা দিল রাজ্য, কোথায় বসবে এবার?

LED light project in WB: পুরনো ল্যাম্পের জায়গায় বসবে LED লাইট! ২.৯ কোটি টাকা দিল রাজ্য, কোথায় বসবে এবার?

এলইডি আলো বসানোর জন্য ২.৯ কোটি টাকা মঞ্জুর করল পশ্চিমবঙ্গ সরকার। (ছবিটি প্রতীকী)

এলইডি আলো বসানোর জন্য ২.৯ কোটি টাকা বরাদ্দ করা হল। হাই-প্রেশার সোভিয়াম ভেপার লাইটের পরিবর্তে ওই এলইডি লাইট বসানো হবে। 'গ্রিন সিটি মিশন প্রকল্প'-র আওতায় সেই অর্থ বরাদ্দ করেছে সরকার। কাজ করা হবে কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির (কেএমডিএ) মাধ্যমে। 

এলইডি আলো বসানোর জন্য ২.৯ কোটি টাকা মঞ্জুর করল পশ্চিমবঙ্গ সরকার। নবান্ন সূত্রে খবর, কামালগাজি উড়ালপুল থেকে পদ্মপুকুর মোড় পর্যন্ত (বারুইপুরের দিকে বাইপাস) যে চিরাচরিত ল্যাম্প (পোশাকি ভাষায় হাই-প্রেশার সোভিয়াম ভেপার লাইট) আছে, সেগুলিকে পালটে ফেলা হবে। পরিবর্তে এলইডি আলো বসানোর সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটির (কেএমডিএ) মাধ্যমে সেই কাজ করানোর জন্য রাজ্যের পুর এবং নগরোন্নয়ন দফতরকে ২.৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যে সংস্থা আলো বসানোর কাজ করবে, সেই সংস্থাকে এক বছর সেটার নজরদারি করতে হবে বলে জানিয়েছেন রাজ্য সরকারি আধিকারিকরা। তার ফলে ওই এলাকা আরও ঝকঝক করবে। বাঁচবে বিদ্যুৎ। কমবে বিদ্যুতের খরচও। সেইসঙ্গে তাঁরা জানিয়েছেন যে ওই অংশে যত কেবল লাইনে গড়বড় আছে, সেগুলিও সারিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। 

রাজ্য সরকারি আধিকারিকদের বক্তব্য, 'গ্রিন সিটি মিশন প্রকল্প'-র আওতায় রাজ্যের বিভিন্ন প্রান্তের পুর এলাকায় যে চিরাচরিত স্ট্রিট লাইট বা আলো ব্যবহার করা হয়, সেগুলি পালটে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবর্তে এলইডি আলো বসানো হবে। সেজন্য ইতিমধ্যে কলকাতা পুরনিগম, হাওড়া পুরনিগম, বিধাননগর পুরনিগম-সহ রাজ্যের বিভিন্ন পুরসভার টাকা বরাদ্দ করা হচ্ছে। টাকা বরাদ্দ করা হয়েছে নিউ টাউনের জন্যও। দিনকয়েক আগেই হাওড়া পুরনিগমের ছ'টি ওয়ার্ডে এলইডি আলো বসানোর জন্য রাজ্যের তরফে এক কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে নবান্ন সূত্রের খবর।

আরও পড়ুন: নিউ টাউনে মার্চ মাসেই ইনফোসিসের নতুন ক্যাম্পাস, বিপুল বিনিয়োগ-কর্মসংস্থানের সুযোগ

কিন্তু কেন চিরাচরিত ল্যাম্প ছেড়ে এলইডির দিকে হাঁটছে রাজ্য?

নবান্ন সূত্রে খবর, দীর্ঘদিন ধরে যে হাই-প্রেশার সোভিয়াম ভেপার লাইট ব্যবহার করা হয়, সেটার থেকে অনেক বেশি পরিবেশবান্ধব এলইডি আলো। দীর্ঘদিন ধরে আলো দেয়। সহজে খারাপ হয় না। আলোর তীব্রতাও বেশি। কম ভোল্টেজ থাকলেও আলো জ্বলে। ফলে বিদ্যুৎ বাঁচায়। বিদ্যুতের পিছনে কম টাকা খরচ হয়। পরিবেশের পক্ষেও সেটা ভালো। সেজন্যই চিরাচরিত হাই-প্রেশার সোভিয়াম ভেপার লাইটের পরিবর্তে 'গ্রিন সিটি মিশন প্রকল্প'-র আওতায় ধীরে-ধীরে রাজ্যের বিভিন্ন পুর এলাকায় এলইডি আলো বসানো হচ্ছে।

আরও পড়ুন: PNG Connection in Bengal: পাইপলাইনে গ্যাস এল দুর্গাপুরের রান্নাঘরে, কত খরচ জানুন, এলপিজির থেকেও সস্তা?

বাংলার মুখ খবর

Latest News

চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.