বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > WB Medical Council: অন্য রাজ্যের ডাক্তারদের বাংলায় প্র্যাকটিস করতে এবার থেকে নাম রেজিস্টার করতে হবে

WB Medical Council: অন্য রাজ্যের ডাক্তারদের বাংলায় প্র্যাকটিস করতে এবার থেকে নাম রেজিস্টার করতে হবে

ভিন ডাক্তারদের জন্য নতুন নিয়ম।  (HT_PRINT)

রাজ্য মেডিক্যাল কাউন্সিলের তরফে নির্দেশিকা জারি করে আরও বলা হয়েছে, উচ্চশিক্ষা বা পোস্ট গ্রাজুয়েটের জন্য ভিন রাজ্য থেকে যে সমস্ত ডাক্তারি পড়ুয়ারা এরাজ্যে আসবে তাদের ক্ষেত্রেও রাজ্য মেডিক্যাল কাউন্সিলে তাদের নাম বাধ্যতামূলকভাবে নথিভুক্ত করতে হবে।

ভিন রাজ্যের চিকিৎসকদের তথ্য এর আগে বেসরকারি হাসপাতালগুলির কাছে চেয়ে পাঠিয়েছিল রাজ্য মেডিক্যাল কাউন্সিল। আর এবার ভিন রাজ্যের চিকিৎসকদের জন্য নয়া নির্দেশিকা জারি করল কাউন্সিল। সেক্ষেত্রে ভিন রাজ্যের চিকিৎসকরা এই রাজ্যে চিকিৎসার জন্য আসলে বাধ্যতামূলকভাবে রাজ্য মেডিক্যাল কাউন্সিলে তাঁদের নাম নথিভুক্ত করতে হবে। সেক্ষেত্রে শুধু প্র্যাকটিস করলেই নয়, নির্দিষ্ট সময় অন্তর ভিন রাজ্যের ডাক্তাররা চিকিৎসা করানোর জন্য আসলেও সেই সমস্ত ভিজিটিং চিকিৎসকদের রাজ্য মেডিক্যাল কাউন্সিলে নাম নথিভুক্ত থাকতে হবে।

আরও পড়ুন: বেসরকারি হাসপাতালের কাছে ভিন রাজ্যের চিকিৎসকদের তালিকা চাইল মেডিক্যাল কাউন্সিল

রাজ্য মেডিক্যাল কাউন্সিলের তরফে নির্দেশিকা জারি করে আরও বলা হয়েছে, উচ্চশিক্ষা বা পোস্ট গ্রাজুয়েটের জন্য ভিন রাজ্য থেকে যে সমস্ত ডাক্তারি পড়ুয়ারা এরাজ্যে আসবে তাদের ক্ষেত্রেও রাজ্য মেডিক্যাল কাউন্সিলে তাদের নাম বাধ্যতামূলকভাবে নথিভুক্ত করতে হবে। কত দিনের মধ্যে নাম নথিভুক্ত করতে হবে সে বিষয়টিও নির্দিষ্ট করে দিয়েছে কাউন্সিল। সেক্ষেত্রে তিন মাসের মধ্যে নাম নথিভুক্ত করার নির্দেশ দিয়েছে রাজ্য মেডিক্যাল কাউন্সিল।

উল্লেখ্য, রাজ্যের অনেক বেসরকারি হাসপাতালে চিকিৎসা পরিষেবা দিয়ে থাকেন ভিন রাজ্যের চিকিৎসকরা। অথচ রাজ্য সরকারের কাছে ওই সমস্ত চিকিৎসকদের সম্পর্কে কোনও তথ্য নেই বা রাজ্য মেডিক্যাল কাউন্সিলে তাদের নাম নথিভুক্ত থাকে। ফলে চিকিৎসায় গাফিলতি সংক্রান্ত কোনও অভিযোগ পেলে সংশ্লিষ্ট চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গিয়ে সমস্যা হয়। তাছাড়া স্বাস্থ্যসাথী প্রকল্পে ভিন রাজ্যের চিকিৎসকরা চিকিৎসা করাতে পারবেন না বলে নির্দেশ রয়েছে স্বাস্থ্য দফতরের। এই অবস্থায় বেসরকারি হাসপাতালগুলির কাছে এই সমস্ত চিকিৎসকদের তালিকা আগেই চেয়ে পাঠিয়েছিল রাজ্য মেডিক্যাল কাউন্সিল। আর এবার রেজিস্ট্রেশন বাধ্যতামূলক করল।

মেডিক্যাল কাউন্সিলের তরফে জানানো হয়েছে, ভিন রাজ্যের চিকিৎসকদের ক্ষেত্রে তাদের নিজেদের রাজ্যের রেজিস্ট্রেশন থাকতে পারে তাতে কোনও অসুবিধা নেই, তবে সেই সঙ্গে এরাজ্যের রেজিস্ট্রেশন নম্বরও নিতে হবে। দুটি রেজিস্ট্রেশন নম্বরই তাঁরা ব্যবহার করতে পারবেন। জানা গিয়েছে, দ্রুত এই মর্মে সংবাদপত্রে বিজ্ঞপ্তি জারি করা হবে। প্রসঙ্গত, এ রাজ্যে চিকিৎসায় গাফিলতির অভিযোগ অনেক রয়েছে। তাই এমন পদক্ষেপ মেডিক্যাল কাউন্সিলের।

বাংলার মুখ খবর

Latest News

চেসের সামনে কাজে এল না ডি'কক-হেন্ডরিক্সের ব্যাটিং ঝড়! সিরিজ দখল করল উইন্ডিজ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কান্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর পুদিনা চা খেয়ে দিন শুরু হলে পাবেন অতিরিক্ত সতেজতা বিয়ের পর মা-বাবার থেকে আলাদা ‘উচ্ছেবাবু’? জন্মদিনে আদৃতের বাড়িতে এলেন কারা ফুঁসছে রেমাল! কয়েক ঘণ্টায় বাড়বে শক্তি, বৃষ্টির লাল সতর্কতা কোন কোন জেলায়? আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের কেন রোহিতদের সঙ্গে T20 WC 2024-এর বিমান ধরলেন না কোহলি? সামনে এল বড় কারণ পুরুষদের মধ্যে কোলেস্টেরল বাড়লে এই লক্ষণগুলি দেখা যায়, আপনারও জানা উচিত মোদীর ‘মুজরা’ মন্তব্যে পাল্টা ‘শালীনতা’র পাঠ প্রিয়াঙ্কার!বললেন,‘দেশের ইতিহাসে..' ইতিহাস গড়ার পথে কোপা আমেরিকা, প্রথমবার ম্যাচ পরিচালনা করবেন মহিলা রেফারি!

Latest IPL News

IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কান্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.