বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সবার টিকাকরণ শুরুর আগে কেন্দ্রের কাছে ৩ কোটি ভ্যাকসিন চাইল রাজ্য সরকার
প্রতীকি ছবি (HT_PRINT)
প্রতীকি ছবি (HT_PRINT)

সবার টিকাকরণ শুরুর আগে কেন্দ্রের কাছে ৩ কোটি ভ্যাকসিন চাইল রাজ্য সরকার

  • জানা গিয়েছে, সরকারি পরিকাঠামোয় ১ কোটি মানুষের টিকাকরণের জন্য ২ কোটি ডোজ বরাত দেওয়া হয়েছে। বেসরকারি পরিকাঠামোয় ৫০ লক্ষ মানুষকে টিকা দেওয়ার জন্য ১ লক্ষ টিকা কিনতে চায় সরকার।

সমস্ত প্রাপ্তবয়স্কদের টিকাকরণ শুরুর আগে কেন্দ্রের কাছে ৩ কোটি টিকা চাইল রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফে কেন্দ্রকে টিকা দিয়ে জানানো হয়েছে, দাম দিয়ে এই টিকা কিনে নিতে চায় রাজ্য। সঙ্গে ৪৫ বছরের বেশি বয়সীদের জন্য কেন্দ্রের বরাদ্দ বিনামূল্যে টিকাও চেয়েছে রাজ্য।

১ মে থেকে দেশজুড়ে শুরু হতে চলেছে সমস্ত প্রাপ্তবয়স্কের টিকাকরণ। কিন্তু আগে থেকেই দেশজুড়ে চলছে টিকার আকাল। এই পরিস্থিতিতে ১ মে টিকাকরণ শুরুর আগে কেন্দ্রের কাছে ৩ কোটি টিকার বরাত দিল রাজ্য সরকার। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, মোট ১.৫ কোটি মানুষের টিকাকরণের লক্ষ্যে এই টিকার বরাত দেওয়া হয়েছে। 

জানা গিয়েছে, সরকারি পরিকাঠামোয় ১ কোটি মানুষের টিকাকরণের জন্য ২ কোটি ডোজ বরাত দেওয়া হয়েছে। বেসরকারি পরিকাঠামোয় ৫০ লক্ষ মানুষকে টিকা দেওয়ার জন্য ১ লক্ষ টিকা কিনতে চায় সরকার। 

দেশের করোনার প্রকোপ বাড়তেই শুরু হয়েছে টিকার আকাল। টিকার অভাবে টিকাকরণ অভিযান বন্ধ করে দিয়েছে অনেক রাজ্য। প্রায় সর্বত্রই বন্ধ টিকাকরণের প্রথম ডোজ। ফলে একাধিক রাজ্য কেন্দ্রের নির্দেশমতো ১ মে থেকে সবার টিকাকরণ শুরু করতে পারবে না বলে জানিয়ে দিয়েছে। 

বলে রাখি, ভোটপ্রচারে রাজ্যের সমস্ত নাগরিককে বিনামূল্যে করোনা টিকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। একই প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি।

 

বন্ধ করুন