রেললাইন ধরে হেঁটে বাড়ির পথে এক পরিযায়ী শ্রমিক ও তাঁর পরিবার (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
রেললাইন ধরে হেঁটে বাড়ির পথে এক পরিযায়ী শ্রমিক ও তাঁর পরিবার (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

Lockdown 2.0: ভিনরাজ্যে বাড়ি ফেরা যাবে না, তবে পরিযায়ী শ্রমিকদের কাজের অনুমতি দিল কেন্দ্র

  • শ্রমিকরা যে রাজ্যে আটকে রয়েছেন, সেখানেই তাঁদের থাকতে হবে।

দাবি মতো ভিনরাজ্যের ভিটেয় ফেরার অনুমতি দেওয়া হল না। তবে যে রাজ্যে আটকে পড়েছেন, সে রাজ্যেই রবিবার মধ্যরাত থেকে পরিযায়ী শ্রমিকদের কাজের ছাড়পত্র দিল কেন্দ্র।

আরও পড়ুন : Lockdown 2.0: হটস্পটে শুধু জরুরি পরিষেবায় ছাড়, ৩ মে পর্যন্ত এই কাজগুলি একদমই করবেন না

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে একটি নির্দেশিকায় জানানো হয়েছে, পরিযায়ী শ্রমিকরা আন্তঃরাজ্য যাত্রা করতে পারবেন না। অর্থাৎ যে রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে ভিনরাজ্যের শ্রমিকরা আটকে পড়েছেন, সেখানেই থাকতে হবে তাঁদের। সেখানেই তাঁরা কাজের সুযোগ পাবেন।

আরও পড়ুন : Lockdown 2.0: সোমবার থেকে এই কাজগুলিতে ছাড় পাবেন, দেখে নিন তালিকা

নির্দেশিকায় বলা হয়েছে, আটকে পড়া শ্রমিকরা 'শিল্প, কারখানা, নির্মাণ, কৃষিকাজ ও মনরেগা (১০০ দিনের কাজ) কাজ করতে পারবেন।' সেজন্য স্থানীয় প্রশাসনের কাছে নাম নথিভুক্ত করতে হবে। দক্ষতা অনুযায়ী তাঁদের বিভিন্ন কাজে নেওয়া হবে বলে নির্দেশিকায় জানানো হয়েছে।

আরও পড়ুন : Fact check: এসি চললে বাড়ে করোনা সংক্রমণ! জানুন আসল তথ্য

একইসঙ্গে যে রাজ্যে শ্রমিকরা আটকে পড়েছেন, সেই রাজ্যেই নিজের কর্মক্ষেত্রে যেতে চাইলে তাঁদের ছাড়পত্র দেওয়া হবে। সেজন্য তাঁদের স্ক্রিনিং হবে এবং কোনও উপসর্গ দেখা না গেলে যাওয়ার অনুমতি মিলবে। বাসে করে যাওয়ার সময় সামাজিক দূরত্বের বিধি চলতে হবে। সেই সময় তাঁদের খাবার ও পানীয় জল দেওয়ার দায়িত্ব স্থানীয় প্রশাসনের উপর থাকবে বলে নির্দেশিকায় জানানো হয়েছে।

বন্ধ করুন