উইন্ডোজ ব্যবহারকারীদের যত তাড়াতাড়ি সম্ভব আপডেট প্রয়োগ করার পরামর্শ দেওয়া হয়েছে।
উইন্ডোজ ব্যবহারকারীদের যত তাড়াতাড়ি সম্ভব আপডেট প্রয়োগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

Windows-এ বড় গলদ! বিপদ এড়াতে ইউজারদের জরুরি বার্তা মাইক্রোসফ্টের

  • নথিভুক্ত অপারেটরদের উদ্দেশে ইতিমধ্যে আপডেট ইনস্টল করার জন্য সতর্কতা জারি করা হয়েছে। বাকি ইউজারদেরও যত তাড়াতাড়ি সম্ভব আপডেট ইনস্টল করতে বলা হয়েছে।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে গুরুতর গোলমাল রয়েছে বলে আমেরিকার জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) সতর্ক করার পরে গুরুত্বপূর্ণ পদক্ষেপ করল মাইক্রোসফ্ট কর্পোরেশন।

মাইক্রোসফ্ট জানিয়েছে, ওই ত্রুটির ফাঁক গলে উইন্ডোজ-এর কয়েকটি সংস্করণে নথির বৈধতা নির্ধারণে জারি করা ডিজিটাল শংসাপত্র নকল করার সুবিধা মেলে হ্যাকারদের। বিশেষজ্ঞদের দাবি,এর জেরে গুরুতর বিপাকে পড়তে পারে উইন্ডোজ সিস্টেম এবং তার ইউজাররা।

এখনও পর্যন্ত ওই ত্রুটি কাজে লাগিয়ে কোনও সাইবার অপরাধ সংগঠিত হওয়ার প্রমাণ পাওয়া যায়নি বলে দাবি করেছে এনএসএ এবং মাইক্রোসফ্ট। তবে দুই সংস্থার তরফেই উইন্ডোজ ব্যবহারকারীদের যত তাড়াতাড়ি সম্ভব আপডেট প্রয়োগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

শীর্ষস্থানীয় এনএসএ আধিকারিক অ্যানি নিউবার্গার জানিয়েছেন, নথিভুক্ত অপারেটরদের উদ্দেশে ইতিমধ্যে আপডেট ইনস্টল করার জন্য সতর্কতা জারি করা হয়েছে। বাকি ইউজারদেরও যত তাড়াতাড়ি সম্ভব আপডেট ইনস্টল করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, এই প্রথম কোনও সফ্টওয়্যার সিকিউরিটি সংক্রান্ত ত্রুটি চিহ্নিত করল এনএসএ, যার জেরে সফ্টওয়্যার আপডেট ত্বরান্বিত হল। যদিও সংস্থার তরপে দাবি করা হয়েছে, অতীতেও বহু সংস্থাকে এমন ভাবেই সতর্ক করেছে এনএসএ।

এনএ,এ-এর দ্বারা মাইক্রোসফ্ট উইন্ডোজ সিস্টেমের এই গলদ ধরিয়ে দেওয়ার মতো ঘটনা অতীতে বেশিরভাগ বিশেষজ্ঞেরই নজরে পড়েনি।

বন্ধ করুন