বাংলা নিউজ > কর্মখালি > Tang Yu: বিশ্বে এই প্রথমবার! কোম্পানির CEO হলেন এক রোবট
প্রতীকী ছবি: টুইটার (Twitter)

Tang Yu: বিশ্বে এই প্রথমবার! কোম্পানির CEO হলেন এক রোবট

  • তবে কি আগামিদিনে বড় বড় সংস্থার কর্তাদের হঠিয়ে এমন AI-চালিত রোবট চাকরি করবেন? ব্যবসায়ী, প্রযুক্তিবিদদের একাংশ কিন্তু এমনটাই মনে করছেন।

এ যেন কল্পবিজ্ঞানের কোনও কাহিনী। রোবটের নির্দেশে চলবে মানুষ। এমনই অবিশ্বাস্য ব্যাপারকেই বাস্তবে পরিণত করেছে চিনের এক মেটাভার্স সংস্থা। তাদের সিইও হিসাবে নিয়োগ করা হয়েছে এক ভার্চুয়াল হিউম্যানয়েড রোবটকে। বিশ্বে এই প্রথম এমন কাণ্ড!

চিনা সংস্থাটির নাম NetDragon Websoft। মূলত মাল্টিপ্লেয়ার অনলাইন গেম ডেভেলপ করে এই সংস্থা। তাছাড়া বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশনও তৈরি করে। আর তারাই একটি রোবটকে তাদের সিইও-র পদে বসিয়েছে। কে সেই দুঁদে আধিকারিক?

'ট্যাং ইউ' নাম তাঁর। হ্যাঁ, এমনই নাম সেই এআই-চালিত ভার্চুয়াল হিউম্যানয়েড রোবটের। Tang Yu কোম্পানির প্রধান সহায়ক সংস্থা, Fujian NetDragon Websoft-এর সিইও হিসেবে নিযুক্ত হয়েছেন।

সংস্থা জানিয়েছে, আর পাঁচজন সিইও-র মতোই কাজ করবেন ট্যাং ইউ। তিনি সংস্থার 'সাংগঠনিক ও দক্ষতা উন্নয়নের' বিষয়ে নেতৃত্ব দেবেন। অর্থাত্ এটি কোনও প্রযুক্তি সংস্থার প্রতীকী নিয়োগ ভাবার কোনও কারণ নেই।

কাজটা মোটেও হেলাফেলা করার মতো নয়। যে সংস্থার শীর্ষ পদে তাঁকে নিয়োগ করা হয়েছে, তা মোট ভ্যালুয়েশন ১০ বিলিয়ন মার্কিন ডলারের চেয়েও বেশি।

সংস্থাটি তার প্রেস রিলিজে জানিয়েছে, রিয়েল-টাইম ডেটা, যুক্তিসঙ্গত সিদ্ধান্ত, বিশ্লেষণমূলক পদক্ষেপ ইত্যাদির মাধ্যমে সংস্থার দৈন্যন্দিন পরিচালনার অংশ হিসাবে কাজ করবেন এই হিউম্যানয়েড রোবট। অর্থাত্, একজন মানুষ সিইও হলে যা-যা করতেন, সেই সবই করবেন ট্যাং ইউ।

'আমাদের বিশ্বাস, AI-ই কর্পোরেট ম্যানেজমেন্টের ভবিষ্যত। Tang Yu-এর আমাদের নিয়োগের মাধ্যমে আমরা ব্যবসা পরিচালনার ক্ষেত্রে AI-এর ব্যবহারকে আরও এগিয়ে নিয়ে যাব,' এমনটাই জানালেন নেটড্রাগনের চেয়ারম্যান ডঃ দেজিয়ান লিউ।

তবে কি আগামিদিনে বড় বড় সংস্থার কর্তাদের হঠিয়ে এমন AI-চালিত রোবট চাকরি করবে? ব্যবসায়ী, প্রযুক্তিবিদদের একাংশ কিন্তু এমনটাই মনে করছেন।

২০১৭ সালে, আলিবাবার প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান জ্যাক মা বলেছিলেন, 'আগামী ৩০ বছরের মধ্যেই টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে সেরা সিইও হিসাবে কোনও মানুষ নয়, একটি রোবটের নাম থাকবে।'

বন্ধ করুন