বাংলা নিউজ > কর্মখালি > CBSE 10th Results 2021: শীঘ্রই প্রকাশিত হবে রেজাল্ট, কোন ওয়েবসাইটে দেখবেন?
শীঘ্রই প্রকাশিত হতে চলেছে সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য সতীশ বাটে/হিন্দু্স্তান টাইমস)
শীঘ্রই প্রকাশিত হতে চলেছে সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য সতীশ বাটে/হিন্দু্স্তান টাইমস)

CBSE 10th Results 2021: শীঘ্রই প্রকাশিত হবে রেজাল্ট, কোন ওয়েবসাইটে দেখবেন?

  • শীঘ্রই প্রকাশিত হতে চলেছে সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট।

শীঘ্রই প্রকাশিত হতে চলেছে সিবিএসই দশম শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট। এমনটাই ধারণা সংশ্লিষ্ট মহলের। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in-তে রেজাল্ট দেখতে পারবেন পড়ুয়ারা। 

করোনাভাইরাস পরিস্থিতিতে এবার দশম শ্রেণির বোর্ড পরীক্ষা নেয়নি সিবিএসই। বিকল্প মূল্যায়ন পদ্ধতিতে ফল প্রকাশ করা হচ্ছে। ঘণ্টাখানেক আগেই সিবিএসইযের রেজাল্ট ওয়েবসাইটে কিছুটা পরিবর্তন হয়েছে। তা থেকে পড়ুয়াদের ধারণা, যে কোনও সময় দশম শ্রেণির বোর্ড পরীক্ষার রেজাল্ট ঘোষণা করে দেওয়া হবে।

কোথায় সিবিএসই দশম শ্রেণির পরীক্ষার ফলাফল জানবেন (CBSE 10th Rssults 2021)?

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in-তে ফল প্রকাশিত হবে। এছাড়াও cbseresults.nic.in এবং results.gov.in থেকে ফল দেখতে পাবেন পড়ুয়ারা।

কীভাবে সিবিএসই দশম শ্রেণির পরীক্ষার ফলাফল দেখবেন (CBSE 10th Rssults 2021)?

আনুষ্ঠানিক ঘোষণার পর পর নির্দিষ্ট ওয়েবসাইট থেকে বোর্ডের রোল নম্বর, প্রার্থীদের নাম, জন্মতারিখ দিয়ে ফল দেখতে পাবেন।

দশম শ্রেণির মূল্যায়ন প্রক্রিয়া

করোনাভাইরাস পরিস্থিতিতে গত ১৫ এপ্রিল সিবিএসই দশম শ্রেণির পরীক্ষা বাতিল হয়ে গিয়েছিল। তার ভিত্তিতে ১ মে মূল্যায়ন প্রক্রিয়ার ঘোষণা করেছে সিবিএসই। জানানো হয়, ইউনিট টেস্ট, প্রি-বোর্ড পরীক্ষা এবং হাফ-ইয়ার্লি পরীক্ষার ভিত্তিতে নম্বর দেওয়া হবে। অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে যাতে পড়ুয়াদের অহেতুক বেশি নম্বর দেওয়া না হয়, সেজন্য গত তিন শিক্ষাবর্ষে (২০১৭-২০১৮, ২০১৮-২০১৯ এবং ২০১৯-২০২০) সংশ্লিষ্ট স্কুলের সেরা ফলের নিরিখে বিষয়ভিত্তিক গড় নম্বরের থেকে সর্বাধিক দু'নম্বরের হেরফের হতে পারে।

বন্ধ করুন