বাংলা নিউজ > কর্মখালি > CBSE Class X and Class XII exams 2021: ৩১ ডিসেম্বর দিন ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী
৩১ ডিসেম্বর ২০২০ দশম ও দ্বাদশ শ্রেণির সিবিএসই বোর্ড পরীক্ষার দিন ঘোষণা করবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’।
৩১ ডিসেম্বর ২০২০ দশম ও দ্বাদশ শ্রেণির সিবিএসই বোর্ড পরীক্ষার দিন ঘোষণা করবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’।

CBSE Class X and Class XII exams 2021: ৩১ ডিসেম্বর দিন ঘোষণা করবেন শিক্ষামন্ত্রী

  • ৩১ ডিসেম্বর ২০২০ দশম ও দ্বাদশ শ্রেণির সিবিএসই বোর্ড পরীক্ষার দিন ঘোষণা করবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’।

আগামী ৩১ ডিসেম্বর ২০২০ তারিখে দশম ও দ্বাদশ শ্রেণির সিবিএসই বোর্ড পরীক্ষার (CBSE Class X and Class XII exams 2021) দিন ঘোষণা করবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশঙ্ক’। শনিবার সন্ধ্যায় নিজেই এই কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

টুইটারে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ‘২০২১ সালের সিবিএসই বোর্ড পরীক্ষা কবে থেকে শুরু হবে, তা অংশগ্রহণকারী পড়ুয়াদের ৩১ ডিসেম্বর আমি জানাব।’

কোভিড অতিমারীর কারণে আগামী ফেব্রুয়ারি মাস পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণির সিবিএসই বোর্ড পরীক্ষা আয়োজনের সম্ভাবনা চলতি সপ্তাহের প্রথম ভাগেই উড়িয়ে দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। 

প্রতি বছর সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় জানুয়ারি মাসে প্র্যাক্টিক্যাল ও ফেব্রুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে থিওরিটিক্যাল পরীক্ষার আয়োজন করা হয়। 

গত মঙ্গলবার পোখরিয়াল বলেন, পরিস্থিতি বিচার করে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষে পরীক্ষার নির্ঘণ্ট নিয়ে আলোচনা করে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এ দিকে, পরীক্ষার দিন চূড়ান্ত না হওয়ায় পরীক্ষার্থীদের প্রস্তুত করতে বেশ কিছু স্কুলে ইতিমধ্যে প্রি-বোর্ড পরীক্ষা নেওয়া হয়েছে। 

এ মাসের শুরুতেই সিবিএসই-র তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে, বোর্ড পরীক্ষা অনলাইনে নয় লিখিত মাধ্যমেই নেওয়া হবে।

কোভিড প্রকোপের জেরে গত মার্চ মাস থেকে ভারতের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। কয়েকটি রাজ্যে ১৫ অক্টোবর ফের স্কুল চালু হলেও তা আংশিক পর্যায়েই রয়ে গিয়েছে। তবে অধিকাংশ রাজ্যে কোভিড সংক্রমণের আশঙ্কায় স্কুল বন্ধ রাখার সিদ্ধান্তই মেনে নেওয়া হয়েছে। 

গত মার্চ মাসে একই কারণে বাতিল করা হয় সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাও। পরে এই নির্দেশ বাতিল হয় এবং বিকল্প হিসেবে অন্তর্বর্তী অ্যাসেসমেন্টের ভিত্তিতে পরীক্ষার ফল ঘোষণা করা হয়।

বন্ধ করুন