বাংলা নিউজ > কর্মখালি > Change in Post-Graduate Course: শীঘ্রই দেশে মাস্টার্স ডিগ্রির কোর্স হবে ১ বছরের, উচ্চশিক্ষা ক্ষেত্রে বড় বদল আসছে ২০২৪-এ

Change in Post-Graduate Course: শীঘ্রই দেশে মাস্টার্স ডিগ্রির কোর্স হবে ১ বছরের, উচ্চশিক্ষা ক্ষেত্রে বড় বদল আসছে ২০২৪-এ

স্নাতকোত্তর কোর্সে কী পরিবর্তন আসবে এবছর?

ইউজিসি অনুসারে, প্রাথমিকভাবে, সারা দেশে ১০৫টি বিশ্ববিদ্যালয় চার বছরের স্নাতক কোর্স বাস্তবায়ন করেছিল। চার বছরের স্নাতক কোর্স বাস্তবায়নকারী বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ১৯টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, ২৪টি রাজ্য-স্তরের বিশ্ববিদ্যালয়, ৪৪টি ডিমড বিশ্ববিদ্যালয় এবং ১৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ছিল।

শীঘ্রই দেশের উচ্চশিক্ষা ক্ষেত্রে আসতে চলেছে একটি বড় পরিবর্তন। এক বছরেই শেষ করা যাবে মাস্টার্স ডিগ্রির কোর্স। তবে সবাই স্নাতকোত্তর স্তরে এই 'সুবিধা' পাবেন না। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ২০২৪ সালের শিক্ষাবর্ষ শুরুর তোড়জোড় শুরু করে দিয়েছে। এই আবহে বহু কলেজেই চার বছরের স্নাতক কোর্স চালু হবে। এই আবহে যে পড়ুয়ারা চার বছরের স্নাতক কোর্স করে হনার্স ডিগ্রি লাভ করবেন, তাঁরা পরবর্তীতে একবছরে কোর্স করেই স্নাতকোত্তরের ডিগ্রিও লাভ করতে পারবেন। (আরও পড়ুন: একদিনেই ৭০০ প্লেসমেন্ট অফার IIT খড়গপুরে, ১ কোটির প্যাকেজ পেলেন ক'জন?)

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসির বক্তব্য় অনুসারে, ২০২৪ শিক্ষাবর্ষ থেকেই বিশ্ববিদ্যালয়গুলি ১ বছরের স্নাতোকত্তর ডিগ্রি কোর্স চালু করতে পারবে। তবে যেসব পড়ুয়ারা চার বছরের স্নাতক কোর্সে পড়ে ডিগ্রি লাভ করবেন, শুধুমাত্র তাঁরাই একবছরের কোর্সে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করবেন। তবে ইউজিসি এটা স্পষ্ট করে দিয়েছে যে একবছরের স্নাতকোত্তর ডিগ্রি কোর্সে ভরতি হওয়া সব পড়ুয়ার জন্য বাধ্যতামূলক হবে না। মাস্টার্স ডিগ্রির ২ বছরের কোর্সেও ইচ্ছে করল ভরতি হতে পারবেন পড়ুয়ারা।

এদিকে যে পড়ুয়ারা চার বছরের স্নাতক কোর্সে ভরতি হবেন, পড়াশোনা শেষে তাঁদের রিসার্চ সহ হনার্স ডিগ্রি দেওয়া হবে। বর্তমানে দেশের ১৫০টি বিশ্ববিগ্যালয়ে চার বছরের স্নাতক কোর্স চালু হয়েছে। এবং আসন্ন শিক্ষাবর্ষ থেকে চার বছরের স্নাতক কোর্স চালু করা বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৩০০ ছাপিয়ে যাবে। এদিকে ইউজিসি জানিয়েছে, দু'বছরের স্নাতকোত্তর কোর্সে রিসার্চের ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। ২০২০ সালের জাতীয় শিক্ষা নীতি অনুযায়ী এই পরিবর্তন আনা হচ্ছে। এদিকে সদ্যই স্নাতকোত্তর স্তরের জন্য নয়া ক্রেডিট কাঠামো প্রকাশ করেছে ইউজিসি। ২০২৪ সাল থেকে তা কার্যকর হবে দেশ জুড়ে। তবে সেই ক্রেডিট ফ্রেমওয়ার্ক সেই সব স্নাতকোত্ত পড়ুয়াদের জন্যেই প্রযোজ্য হবে যাঁরা চার বছরের স্নাতক কোর্সে পড়াশোনা করে মাস্টার্সে ভরতি হবেন।

ইউজিসি অনুসারে, প্রাথমিকভাবে, সারা দেশে ১০৫টি বিশ্ববিদ্যালয় চার বছরের স্নাতক কোর্স বাস্তবায়ন করেছিল। চার বছরের স্নাতক কোর্স বাস্তবায়নকারী বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে ১৯টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, ২৪টি রাজ্য-স্তরের বিশ্ববিদ্যালয়, ৪৪টি ডিমড বিশ্ববিদ্যালয় এবং ১৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ছিল। এর মধ্যে দিল্লি বিশ্ববিদ্যালয়, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, জম্মু কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়, বিশ্বভারতী, রাষ্ট্রীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয় এবং মৌলানা আজাদ জাতীয় উর্দু বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠান ছিল। আর গত শিক্ষাবর্ষে চার বছরের স্নাতক কোর্স প্রণয়নকারী বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৫ থেকে বেড়ে ১৫০ হয়েছে।

কর্মখালি খবর

Latest News

বাংলায় এল শহিদ ব্রিজেশের কফিনবন্দি দেহ! মা বলছেন, 'আরও এক পুত্র থাকলেও…' এক রাতের ভাড়া ২ লক্ষ ৮০ হাজার টাকা! সোহিনী-শোভনের বিয়ের ভেন্যু ঘুরে দেখুন ট্রাম্পকে হত্যার ছক ছিল ইরানের! গুলি চালনার কিছু দিন আগেই খবর পান US গোয়েন্দারা মাদক খাইয়ে পরিচারিকাকে ধর্ষণ করতেন আরমান? সবই জানতেন পায়েল! ভাইরাল FIR কপি কর্মস্থলে যখন শ্লীলতাহানি করা হয়…'নিয়োগকর্তা' রাজ্যপালকে নিশানা করলেন কল্যাণ T20 ক্যাপ্টেন্সির দৌড়ে ২ কেউকেটার ভোট সূর্যর দিকে, তাই কোণঠাসা হার্দিক- রিপোর্ট 4 ওভার শেষে England Women-র স্কোর 28/1 হাতে কাজ ছিল না,আত্মহত্যা করতে চান ক্যাটরিনার শ্বশুর! বাবার কষ্টে চোখ ভিজল ভিকির সমালোচনার মাঝে কর্ণাটকে আপাতত স্থগিত বেসরকারি চাকরির জন্য স্থানীয়দের ‘কোটা’ বিল নতুন ফৌজদারি আইন পর্যালোচনা করবে মমতার সরকার, তৈরি হল সাত সদস্যের কমিটি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.