বাংলা নিউজ > কর্মখালি > CTET 2022: ডিসেম্বরে হবে টেট, কবে থেকে অনলাইনে আবেদন শুরু? কত টাকা লাগবে?
CTET 2022: ডিসেম্বরে হতে চলেছে সেন্ট্রাল টেট। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

CTET 2022: ডিসেম্বরে হবে টেট, কবে থেকে অনলাইনে আবেদন শুরু? কত টাকা লাগবে?

  • CTET 2022: আগামী ডিসেম্বরে হতে চলেছে সেন্ট্রাল টিচার এলিজিবিটি টেস্ট বা অর্থাৎ কেন্দ্রীয় টেট। সেই পরীক্ষার জন্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। যে পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগ করা হবে। 

আগামী ডিসেম্বরে হতে চলেছে সেন্ট্রাল টিচার এলিজিবিটি টেস্ট (CTET 2022)। তবে কবে থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে, তা জানানো হয়নি। অনলাইনে আবেদনের প্রক্রিয়া শুরু হলে প্রার্থীরা সিটেটের অফিসিয়াল ওয়েবসাইট ctet.nic.in-তে গিয়ে সেই কাজটা করতে পারবেন।

শুক্রবার সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (সিবিএসই) তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, ডিসেম্বরে ১৬ তম সিটেট হতে চলেছে। পরীক্ষার নির্দিষ্ট দিন অ্যাডমিট কার্ডে জানানো হবে। দেশজুড়ে মোট ২০ টি ভাষায় পরীক্ষা হবে বলে জানানো হয়েছে। সেইসঙ্গে কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, শীঘ্রই সিটেটের অফিসিয়াল ওয়েবসাইট ctet.nic.in-তে পরীক্ষার সিলেবাস এবং গুরুত্বপূর্ণ তারিখ-সহ বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

কবে থেকে অনলাইনে সিটেটের আবেদন প্রক্রিয়া শুরু হবে (CTET 2022 Application)?

কবে থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে, সে বিষয়ে কেন্দ্রীয় বোর্ডের তরফে নির্দিষ্ট কোনও দিনক্ষণ জানানো হয়নি। শুক্রবারের বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় বোর্ড জানিয়েছে, উপযুক্ত সময় অনলাইনে আবেদন শুরুর দিনক্ষণ প্রকাশ করা হবে।

আবেদন ফি কত?

১) জেনারেল/অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থী: শুধুমাত্র প্রথম পত্র বা দ্বিতীয় পত্রের জন্য আবেদন ফি ১,০০০ টাকা। প্রথম পত্র এবং দ্বিতীয় পত্রের জন্য আবেদন ফি বাবদ ১,২০০ টাকা দিতে হবে।

আরও পড়ুন: NABARD Vacancy 2022: ব্যাঙ্কে Grade A পদে সুযোগ! রইল আবেদনের লিঙ্ক

২) তফসিলি জাতি ও উপজাতি/বিশেষভাবে সক্ষম প্রার্থী: শুধুমাত্র প্রথম পত্র বা দ্বিতীয় পত্রের জন্য আবেদন ফি ৫,০০ টাকা। প্রথম পত্র এবং দ্বিতীয় পত্রের জন্য আবেদন ফি বাবদ ৬০০ টাকা দিতে হবে।

বন্ধ করুন